Friday, May 31, 2024

সেকশন

English
Dhaka Tribune

কাতারে পেলেকে ছুঁতে প্রস্তুত নেইমার?

জাতীয় দলের হয়ে ৭৫ গোল করা নেইমার আর মাত্র ৩ গোল করলেই আন্তর্জাতিক ফুটবলে ব্রাজিলের সর্বোচ্চ গোলদাতার আসনে বসবেন

আপডেট : ১১ নভেম্বর ২০২২, ১১:৪৮ এএম

২০১৪ সালে ঘরের মাটিতে আয়োজিত বিশ্বকাপে নেইমার ছিলেন ব্রাজিলের পোস্টার বয়। চার গোল করে নিজের প্রথম বিশ্বকাপ স্মরণীয় করে রাখার পথে ছিলেন তিনি। তবে কোয়ার্টার ফাইনালে মারাত্মক পিঠের চোটে এই উইঙ্গারের বিশ্বকাপ অভিষেকটা শেষ হয়ছিল চোখের পানিতে। চার বছর পর আরও পরিণত হয়ে পা রাখেন রাশিয়া বিশ্বকাপে। সেবারও খালি হাতে ফিরতে হয়েছিল তাকে।

কাতারে পেশাদার ক্যারিয়ারে তৃতীয় বিশ্বকাপ খেলতে যাচ্ছেন নেইমার। বিশ্বকাপ জেতা ব্যতীত ফুটবল মহানায়কদের আঁতুড়ঘর ব্রাজিলে কিংবদন্তির মর্যাদা পাওয়া অসম্ভব, সেটি জানেন স্বয়ং নেইমারও। তাই তো আগের দুই বিশ্বকাপের ব্যর্থতাকে পেছনে ফেলে আসন্ন কাতার বিশ্বকাপে সেলেসাওদের হেক্সা জেতানোর জন্য দীর্ঘদিন ধরে প্রস্ততি নিচ্ছেন ৩০ বছর বয়সী এই উইঙ্গার।

বয়সের হিসেবে নেইমারের আরও একটি বিশ্বকাপ খেলতে পারার কথা। তবে কাতার বিশ্বকাপই যে তার শেষ বিশ্বকাপ হতে পারে, নেইমার সেটি অনেক আগেই জানিয়ে দিয়েছেন।

নিজের সম্ভাব্য শেষ বিশ্বকাপকে স্মরণীয় করে রাখতে নেইমার তাই দৃঢ়প্রতিজ্ঞ। দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে উরুগুয়ের লুইস সুয়ারেজের সঙ্গে দ্বিতীয় সর্বোচ্চ ৮ গোল করেছেন নেইমার। সেই সঙ্গে সতীর্থদের দিয়েও করিয়েছেন সমান সংখ্যক গোল। এই ব্রাজিলিয়ান উইঙ্গারের কাঁধে ভর করে তাই বহুল আকাঙ্ক্ষিত ষষ্ঠ বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখছেন সমর্থকরা।

ব্রাজিল ফরোয়ার্ড নেইমার/টুইটার

ফিফা বিশ্বকাপকে পাখির চোখ করে গত জুলাইয়ে ক্লাব ফুটবলে প্যারিস সেইন্ট জার্মেইনের হয়ে খেলা নেইমার দলের সঙ্গে যোগ দিয়েছেন নির্ধারিত সময়ের এক সপ্তাহ আগেই। এরপর থেকেই সেলেসাওদের হয়ে বিশ্বকাপ জয়ের মিশনে নামার আগে নিজেকে সম্ভাব্য সেরা ছন্দে রাখতে প্রাণপণ চেষ্টা করে যাচ্ছেন এই ফরোয়ার্ড। সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ২০২২-২৩ মৌসুমে এখন পর্যন্ত ১৯ ম্যাচে ১৫টি গোলে করে এখন পর্যন্ত নিজের লক্ষ্যে ভালোমতোই এগোচ্ছেন তিনি।

কাতারে বিশ্বকাপ অভিযান শুরুর আগে নেইমারকে সেরা ছন্দে থাকতে দেখে ব্রাজিল কোচ তিতে বলেন, “সে (নেইমার) রীতিমত উড়ছে। বিশ্বকাপের জন্য সে যে প্রস্তুতি নিয়েছে, তারই ফসল এটি।”

পেলের রেকর্ডের হাতছানি

৭৭ গোল নিয়ে প্রায় পাঁচ দশকের বেশি সময় ধরে ব্রাজিলের সর্বকালের সর্বোচ্চ গোলদাতার আসনে রয়েছেন ফুটবলের রাজা-খ্যাত পেলে। জাতীয় দলের হয়ে ৭৫ গোল করে ব্রাজিলের জীবন্ত কিংবদন্তির পাশে হাঁটছেন নেইমার। ৫১ বছর ধরে ব্রাজিলের সর্বকালের সর্বোচ্চ গোলদাতার তালিকায় পেলেকে ছাড়িয়ে নেইমার সবার ওপরে জায়গা করে নেওয়া এখন সময়ের ব্যাপার মাত্র।

আন্তর্জাতিক ফুটবলে সেলেসাওদের জার্সিতে বরাবরই উজ্জ্বল নেইমারের তিন গোল করতে বেশিদিন সময় নেওয়ার কথা না। হয়ত আসন্ন কাতার বিশ্বকাপেই পেলেকে ছাড়িয়ে আন্তর্জাতিক ফুটবলে ব্রাজিলের সর্বকালের সর্বোচ্চ গোলদাতার আসনে বসবেন এই উইঙ্গার।

নেইমারের ধ্যান-জ্ঞানে এখন কেবলই বিশ্বকাপ/টুইটার

কাতার বিশ্বকাপে ব্রাজিল শুধু নেইমারের ওপর নির্ভরশীল নয় বলে মনে করেন ব্রাজিলের সর্বশেষ বিশ্বকাপজয়ী অধিনায়ক কাফু। তাই বলে দলে নেইমারের গুরুত্বও অস্বীকার করছেন না একমাত্র খেলোয়াড় হিসেবে টানা তিনবার বিশ্বকাপ ফাইনাল খেলা এই রাইটব্যাক। কাফু বলেন, “সেরা ফর্মের নেইমারকে বিশ্বকাপ জয়ের খুব ভালো সম্ভাবনা আছে আমাদের। কারণ সে এমন একজন খেলোয়াড় যে মাঠে আসলেই পার্থক্য গড়ে দিতে পারে।”

প্রতিভাবান হিসেবে ফুটবলে আবির্ভাব হলেও ক্যারিয়ারে এখন পর্যন্ত ব্যালন ডি অরের স্বাদ পাননি নেইমার। ক্যারিয়ারে অন্তত একবার ব্যালন ডি অর জিততে তাই বেশ উদগ্রীব এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। তবে বিগত দুই আসরের দুঃস্মৃতি ভুলার জন্য দেশকে বিশ্বকাপের সোনালি ট্রফি এনে দেওয়াই নেইমারের প্রাধান্য।

মাঠের বাইরের বিতর্ক

২০১৯ সালে ঘরের মাঠে কোপা আমেরিকার শিরোপা জয়ের মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে সর্বশেষ সাফল্যের দেখা পেয়েছিল। তবে গোড়ালির লিগামেন্টে চোটের কারণে সেই টুর্নামেন্টে দলের সঙ্গে ছিলেন না নেইমার। গত বছর আবারও ব্রাজিলের মাটিতে অনুষ্ঠিত কোপা আমেরিকার সর্বশেষ আসরে অবশ্য দলে ছিলেন এই উইঙ্গার। তবে মারাকানার ফাইনালে চোখের সামনে দেখেছেন চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার শিরোপা উৎসব। ২০১৩ সালে ফিফা কনফেডারেশন্স কাপ এবং ২০১৬ সালের রিও অলিম্পিকে ব্রাজিলের হয়ে জেতা স্বর্ণপদকই দেশের হয়ে নেইমারের সর্বোচ্চ অর্জন।

ব্রাজিলের হয়ে ১৯৮৬ এবং ১৯৯০ বিশ্বকাপ খেলা ক্যারেকা বলেন, “আমার মনে হয় সে (নেইমার) দুর্দান্ত ফর্মে আছে। আশা করছি এতে ব্রাজিলের ফাইনালে ওঠার সম্ভাবনা রয়েছে।”ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট জাইর বলসোনারোর সঙ্গে দীর্ঘ ২২ ঘণ্টাব্যাপী ইউটিউব ব্রডকাস্টে নেইমার/স্ক্রিনশট

আন্তর্জাতিক ফুটবলে ব্রাজিলের হয়ে বরাবরই উজ্জ্বল হলেও মাঠের বাইরের বিষয় নিয়ে সাম্প্রতিক সময়ে নেইমারের নাম খবরের শিরোনামে এসেছে। ২০১৩ সালে সান্তোস থেকে বার্সেলোনায় যোগদানের দলবদল নিয়ে জালিয়াতি ও দুর্নীতির অভিযোগে ব্রাজিলের বিনিয়োগ সংস্থা ডিআইএসের করা মামলায় গত মাসে আদালতে ছোটাছুটি করতে হয়েছিল নেইমারকে। যদিও পরবর্তীতে সেই অভিযোগ থেকে দায়মুক্তি পান ব্রাজিলীয় ফরোয়ার্ড।

এছাড়া, অক্টোবরের শেষদিকে ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনে সাবেক প্রেসিডেন্ট জাইর বলসোনারোকে প্রকাশ্যে সমর্থন জানিয়েও বিতর্কের মুখে পড়েন নেইমার। ব্রাজিলের একজন বড় পোস্টার বয় হওয়ার পরেও বলসোনারোর মতো বিতর্কিত এবং সমালোচিত ব্যক্তিকে আবারও দেশের প্রেসিডেন্ট হিসেবে দেখতে চেয়েছিলেন নেইমার। এমনকি কাতার বিশ্বকাপে নিজের প্রথম গোলও ব্রাজিলের বিদায়ী প্রেসিডেন্টকে উৎসর্গ করা নিয়ে মন্তব্য করে আলোচনার জন্ম দেন ৩০ বছর বয়সী এই উইঙ্গার। 

তবে তাকে ঘিরে মাঠের বাইরের বিষয় নিয়ে যতই আলোচনা হোক না কেন, নেইমারের ধ্যান-জ্ঞান আর মনোযোগের পুরোটাই এখন কাতার বিশ্বকাপে। সম্প্রতি পিএসজির ওয়েবসাইটে দেওয়া এক সাক্ষাৎকারে নেইমার বলেন, “বিশ্বকাপ জেতাই এখন আমার স্বপ্ন।”

কাতার বিশ্বকাপে “জি” গ্রুপে ব্রাজিলের গ্রুপসঙ্গী সুইজারল্যান্ড, সার্বিয়া এবং ক্যামেরুন। আগামী ২৪ নভেম্বর সার্বিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে কাতার বিশ্বকাপ অভিযান শুরু করবে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। পরবর্তীতে ২৮ নভেম্বর সুইজারল্যান্ড এবং ২ ডিসেম্বর ক্যামেরুনের বিপক্ষে মোকাবিলা করবে সেলেসাওরা।

About

Popular Links