Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

অভিবাসী নির্মাণশ্রমিকদের সমর্থনে বিশ্বকাপের জার্সি নিলামে তুলছে নেদারল্যান্ডস

কাতারে মানবাধিকার, অভিবাসী শ্রমিকদের জীবনমান এবং কাজের অবস্থার সমালোচনায় বরাবরই সোচ্চার ছিল নেদারল্যান্ডস ফুটবল অ্যাসোসিয়েশন

আপডেট : ১৬ নভেম্বর ২০২২, ১০:০০ এএম

ফিফা বিশ্বকাপ উপলক্ষে কাতারে স্টেডিয়াম ও টুর্নামেন্টের অন্যান্য স্থাপনা নির্মাণে বেশ কয়েকজন অভিবাসী শ্রমিক মৃত্যুবরণ করায় আগেই আয়োজক দেশটির বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ উঠেছিল। এর মধ্যে গত মাসেই ফিফা বিশ্বকাপ শুরুর আগে কাতারের রাজধানী দোহার বিভিন্ন ভবন থেকে অভিবাসী শ্রমিকদের সরিয়ে দেওয়া হয়েছে।

সব মিলিয়ে অভিবাসী শ্রমিকদের সঙ্গে অমানবিক আচরণ হয়ে উঠেছে কাতার বিশ্বকাপের অন্যতম নেতিবাচক দিক। ইতোমধ্যে জার্সির মাধ্যমে মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে অভিবাসী শ্রমিকদের প্রতি সমর্থন জানিয়েছে ডেনমার্ক। এবার জার্সির মাধ্যমে প্রবাসী নির্মাণশ্রমিকদের প্রতি সমর্থন জানানোর ঘোষণা দিয়েছে এবারের বিশ্বকাপের আরেক অংশগ্রহণকারী দল নেদারল্যান্ডস।

নেদারল্যান্ডস ফুটবল অ্যাসোসিয়েশন (কেএনভিবি) সোমবার (১৪ নভেম্বর) নিজেদের ওয়েবসাইটে জানায়, ফিফা বিশ্বকাপের সময় নেদারল্যান্ডস দলের পরিহিত জার্সিগুলো কাতারের অভিবাসী শ্রমিকদের সমর্থনের নিলামে তোলা হবে। নিলাম থেকে অর্জিত অর্থ মধ্যপ্রাচ্যের দেশটির প্রবাসী শ্রমিকদের কল্যাণে ব্যয় করা হবে।

কাতারে মানবাধিকার, অভিবাসী শ্রমিকদের জীবনমান এবং কাজের অবস্থার সমালোচনায় হাতে গোনা যে কয়টি দেশের ফুটবল ফেডারেশন আওয়াজ তুলেছিল, কেএনভিবি তাদের মধ্যে অন্যতম। কাতারের ২৮ লাখ অধিবাসীর মধ্যে অধিকাংশই শ্রমিক এবং অভিবাসী।

নেদারল্যান্ডসের অধিনায়ক ভার্জিল ভ্যান ডাইক বলেন, “টুর্নামেন্টটি সহজতর করার ফলে কাতারের অভিবাসী শ্রমিকদের ওপর যে ব্যাপক প্রভাব পড়েছে, তা কারও নজর এড়ায়নি। তারা খুব কঠিন পরিস্থিতিতে স্টেডিয়াম, অবকাঠামো এবং হোটেলের বাসস্থান নিয়ে কাজ করেছেন।”

এই ডিফেন্ডার আরও বলেন, “বিশ্বকাপের সময় প্রতিটি মুহূর্তে আমরা তাদের অবদানের কথা স্মরণ করব। আমরা আশা করছি যে আমাদের কর্মকাণ্ড কাতারের অভিবাসী নির্মাণশ্রমিকদের জীবনমানের পরিবর্তনে অবদান রাখবে।”

নেদারল্যান্ডসের দলনেতা বলেন, “অভিবাসী শ্রমিকদের অবস্থার উন্নতির জন্য ইতোমধ্যেই বোর্ডরুম থেকে অনেক কিছু করা হয়েছে। তবে ড্রেসিংরুম থেকে কিছু করার মাধ্যমে আমরাও এতে অবদান রাখতে চাই।”

কাতার বিশ্বকাপ চলাকালে পুরো নেদারল্যান্ডস দল ২০ জন বাছাইকৃত নির্মাণশ্রমিকদের প্রতিনিধিদের সঙ্গে দেখা করবে। এমনকি তাদের ডাচ দলের অনুশীলনেও আমন্ত্রণ জানানো হবে।

About

Popular Links