Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

মাঠে নামার আগে সরকারের বিরুদ্ধে ইরানি অধিনায়কের তোপ

আন্তর্জাতিক ফুটবলে প্রথমবারের মতো ইংল্যান্ডের মুখোমুখি হবে ইরান, রাজনৈতিক কারণেই তাই দুদলের ম্যাচটি নিয়ে ব্যাপক আগ্রহ সবার

আপডেট : ২১ নভেম্বর ২০২২, ০৬:৩৫ পিএম

গত সেপ্টেম্বরে হিজাব না পরায় নীতি পুলিশের হাতে কুর্দি তরুণী মাহসা আমিনির মৃত্যুকে ঘিরে এখনও আন্দোলন চলছে ইরানে। নারী স্বাধীনতার সেই আন্দোলন রূপ নিয়েছে সরকারবিরোধী বিক্ষোভে। বিক্ষোভে দমন-পীড়ন আর সহিংসতায় অন্তত ৩৮০ জনের মৃত্যু হয়েছে। সব মিলিয়ে সাম্প্রতিক সময়ে ইরানে বিরাজ করছে রাজনৈতিক অস্থিরতা। 

তবে দেশের চলমান আন্দোলন-বিক্ষোভের সহায়ক শক্তি হিসেবে কাজ করতে বদ্ধপরিকর ইরান ফুটবল দল। আর এজন্য তারা মাধ্যম হিসেবে বেছে নিয়েছে রবিবার (২০ নভেম্বর) থেকে শুরু হওয়া বিশ্বকাপ ফুটবলকে। “বি” গ্রুপে প্রথম ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামার আগে রবিবার এক সংবাদ সম্মেলনে এ কথা জানান ইরান অধিনায়ক এহসান হাজসাফি।

এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

এহসান হাজসাফি বলেন, “আমাদের মেনে নিতে হবে যে ইরানের পরিস্থিতি স্বাভাবিক না এবং দেশের জনগণও সুখে নেই। আমরা এখানে (কাতার) থাকলেও তার অর্থ এই না যে আমরা তাদের কণ্ঠস্বর হতে কিংবা তাদের প্রতি সম্মান জানাতে পারব না।”

ইরান অধিনায়ক বলেন, “আমাদের লড়তে হবে। পারফরম্যান্সের মাধ্যমে ইরানের সাহসী জনগণকে বিশেষ কিছু উপহার দেওয়া উচিত আমাদের। আশা করি, জনগণের প্রত্যাশা অনুযায়ী শিগগিরই ইরানের পরিস্থিতির পরিবর্তন হবে।”

ইরানে চলমান আন্দোলন-বিক্ষোভে প্রাণ হারানো ব্যক্তিদের পরিবারের প্রতি সমর্থন জানিয়ে এহসান হাজসাফি বলেন, “আমি সব শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জানাতে চাই। আমরা সমর্থন জানিয়ে তাদের পাশে আছি এবং আমরা তাদের প্রতি সহানুভূতিশীল।”

১৯৭৯ সালের ইসলামী বিপ্লবের পর থেকে বর্তমানে ইরানের সরকার সবচেয়ে সংকটময় মুহূর্তের মুখোমুখি হয়েছে। এই অবস্থায় ম্যাচ শুরুর আগে জাতীয় সঙ্গীত গাওয়া নিয়ে দ্বিধাবিভক্ত ইরানের খেলোয়াড়রা। কারণ দেশটির জাতীয় সঙ্গীতের প্রায় পুরোটাই ১৯৭৯ সালের ইসলামি বিপ্লবকে মহিমান্বিত করে রচিত।

রাজনৈতিক কারণেই কাতরের রাজধানী দোহার খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে ইরান এবং ইংল্যান্ডের মধ্যকার ম্যাচটি নিয়ে ব্যাপক আগ্রহ। আন্তর্জাতিক ফুটবলে এই প্রথমবারের মতো ১৯৬৬ সালের বিশ্ব চ্যাম্পিয়নদের মুখোমুখি হবে ইরান, সেটিও বিশ্বকাপের মতো মঞ্চে। ম্যাচটি নিয়ে অন্য সবার মতো ইরানের ফুটবলাররাও ইংলিশদের বিরুদ্ধে মাঠে নামতে উন্মুখ।

এই প্রসঙ্গে সোমবার ইরানের কোচ কার্লোস কুইরোজ বলেন, “ইংল্যান্ডের মুখোমুখি হওয়াটা আমাদের অনেক খেলোয়াড়ের কাছেই জাদুকরী অভিজ্ঞতা। ছোটবেলা থেকে ফুটবল বুঝার পর বিশ্বকাপে খেলাটা আমাদের খেলোয়াড়দের আজন্ম স্বপ্ন ছিল। আমরা এটা উপভোগ করব।”  

About

Popular Links