Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

ইরানের বিপক্ষে বড় জয়ে বিশ্বকাপে ইংল্যান্ডের শুভসূচনা

ম্যাচের ২০ মিনিটে মাথায় আঘাত পেয়ে মাঠ ছাড়েন ইরানের গোলরক্ষক বেইরানভ্যান্ড

আপডেট : ২১ নভেম্বর ২০২২, ১০:০৫ পিএম

আন্তর্জাতিক ফুটবলে প্রথমবারের মতো মুখোমুখি ইংল্যান্ড ও ইরান, সেটিও বিশ্বকাপের মতো মঞ্চে। তার ওপর রাজনৈতিক কারণে দুদলের লড়াই ছড়িয়েছিল বাড়তি উত্তাপ। এর মাঝে যোগ হয়েছিল ইংল্যান্ড অধিনায়ক হ্যারি কেইনের ওয়ান লাভ আর্মব্যান্ড পরা নিয়ে বিতর্ক। সব মিলিয়ে ইরান-ইংল্যান্ড ম্যাচ নিয়ে আলোচনা ছিল তুঙ্গে। 

তবে মাঠের খেলায় ইংল্যান্ড ও ইরানের লড়াই তেমন উত্তাপ ছড়াতে পারেনি। বুকায়ো সাকার জোড়া গোলের পাশাপাশি জুডে বেলিংহাম, রাহিম স্টার্লিং, মার্কাস রাশফোর্ড আর জ্যাক গ্রিলিশের লক্ষ্যভেদে এশিয়ান দেশটিকে ৬-২ গোলে উড়িয়ে দিয়ে বিশ্বকাপে শুরুটা দুর্দান্ত হয়েছে ইংল্যান্ডের। 

ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচের আগেই দেশে চলমান সরকার বিরোধী আন্দোলন-বিক্ষোভে সংহতি প্রকাশ করার কথা জানিয়েছিলেন ইরানের অধিনায়ক এহসান হাজসাফি। রবিবার (২০ নভেম্বর) কাতারের রাজধানী দোহার খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে ম্যাচের আগে  জাতীয় সঙ্গীত চলাকালে নীরব ছিলের ইরানের ফুটবলাররা। কারণ দেশটির জাতীয় সঙ্গীত বড় অংশ ১৯৭৯ সালের ইসলামি বিপ্লবকে মহিমান্বিত করে রচিত।

ম্যাচের ১০ মিনিটে সতীর্থ ডিফেন্ডার হোসাইনির সঙ্গে ধাক্কা খেয়ে মাথায় আঘাত পান ইরানের গোলরক্ষক আলীরেজা বেইরানভ্যান্ড। ১০ মিনিটের মতো মাঠে তার চিকিৎসা চলে। তবে শেষ পর্যন্ত বেইরানভ্যান্ডকে স্ট্রেচারে করে মাঠ ছাড়তেই হয়। তার জায়গায় বদলি তার জায়গায় বদলি হিসেবে মাঠে নামেন হোসাইন হোসেইনি।

ইরানের বিপক্ষে ইংল্যান্ডের গোলবন্যার শুরু হয় ম্যাচের ৩৫ মিনিটে। লেফটব্যাক লুক শয়ের ক্রসে মাথা ছুঁইয়ে ইংলিশদের এগিয়ে দেন জুডে বেলিংহাম। এর মাধ্যমে একবিংশ শতাব্দীতে জন্মানো প্রথম খেলোয়াড় হিসেবে বিশ্বকাপের মূলপর্বে গোল করার কৃতিত্ব অর্জন করেন ১৯ বছর বয়সী এই অ্যাটাকিং মিডফিল্ডার।

৪৪ মিনিটে হ্যারি ম্যাগুয়েরের বাড়ানো বল থেকে বাঁ পায়ের ভলিতে ইংল্যান্ডের লিড দ্বিগুণ করেন উইঙ্গার বুকায়ো সাকা। পরের মিনিটেই অধিনায়ক হ্যারি কেইনের পাসে বল জালে জড়িয়ে ইংল্যান্ডকে ৩-০ গোলে এগিয়ে দেন রাহিম স্টার্লিং। প্রথমার্ধে পাওয়া এই তিন গোলে এগিয়ে থেকেই মধ্যবিরতিতে যায় ইংলিশরা।

দ্বিতীয়ার্ধেও ইংল্যান্ডের আক্রমণের ধারা থামেনি। ৬২ মিনিটে নিজের দ্বিতীয় গোল করে থ্রি লায়ন্সদের ৪-০ গোলে এগিয়ে দেন সাকা। মিনিট চারেক পর ইরানের মেহদি তারেমি দারুণ এক গোল করে ব্যবধান কমান। ৭০ মিনিটে একে একে বদলি হিসেবে মাঠে নামেন ফিল ফোডেন, জ্যাক গ্রিলিশ, মার্কাস রাশফোর্ড এবং এরিক ডায়ার। অন্যদিকে, মাঠ থেকে ম্যাগুয়ের, সাকা, ম্যাসন মাউন্ট এবং স্টার্লিংকে তুলে নেন গ্যারেথ সাউথগেট। তবে ইংল্যান্ডের উৎসব তবুও থামেনি। 

বদলি হিসেবে মাঠে নামার ৪৯ সেকেন্ডেই গোলের দেখা পান রাশফোর্ড। এর মাধ্যমে বদলি হিসেবে বিশ্বকাপ ইতিহাসের তৃতীয় দ্রুততম গোলের রেকর্ড নিজের দখলে নেন এই ইংলিশ ফরোয়ার্ড। ম্যাচে ইংল্যান্ডের শেষ গোলটি এসেছে দুই বদলি ফরোয়ার্ডের যুগলবন্দীতে। ৮৯ মিনিটে কালাম উইলসনের পাস থেকে ইরানের কফিনে শেষ পেরেক ঠুকে দেন গ্রিলিশ। শেষ বাঁশি বাজার কিছুক্ষণ আগে পেনাল্টি থেকে মেহদি তারেমি নিজের দ্বিতীয় গোল করলেও সেটি শুধু হারের ব্যবধানই কমিয়েছে।

আগামী শুক্রবার বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে লড়বে ইংল্যান্ড। অন্যদিকে, শুক্রবার বাংলাদেশ সময়ে বিকেল ৪টায় নিজেদের পরের ম্যাচে ওয়েলসের মোকাবিলা করবে ইরান।

About

Popular Links