Tuesday, June 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

মাঠে নামার আগেই ব্রাজিলের স্কোয়াড 'ফাঁস'

আক্রমণভাগে গুরুত্ব দিয়ে প্রচলিত ধারার বিপরীতে দল সাজানোয় সার্বিয়ার বিপক্ষে ব্রাজিলের একাদশকে অভূতপূর্ব বলা হচ্ছে

আপডেট : ২৩ নভেম্বর ২০২২, ০৪:৪৮ পিএম

কাতার বিশ্বকাপের পর্দা ওঠার দুদিন পেরিয়ে গিয়েছে। তবে টুর্নামেন্টের সফলতম দল ব্রাজিল এখনও মাঠে নামেনি। বৃহস্পতিবার (২৪ নভেম্বর) বাংলাদেশ সময়ে দিবাগত রাত ১টায় জি গ্রুপের ম্যাচে সার্বিয়ার বিপক্ষে ম্যাচের মাধ্যমে কাতার বিশ্বকাপ অভিযান শুরু করবে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। এই গ্রুপের অপর দুই দল সুইজারল্যান্ড এবং ক্যামেরুন।

কাতার বিশ্বকাপে প্রথম ম্যাচে ব্রাজিলের একাদশ কেমন হবে কিংবা তারা কোন কৌশলে খেলবে, তা নিয়ে সবার আগ্রহের কমতি নেই। তবে রুটিন কিছু ছবি তোলা ও ভিডিও ফুটেজ ধারণ ব্যতিত সেলসাওদের অনুশীলনে প্রবেশাধিকার নিষিদ্ধ করা হয়েছে। কারণটাও সহজেই অনুমেয়, দলের অভ্যন্তরীণ সিদ্ধান্ত গোপনীয় রাখা।

তবে সেই গোপনীয়তার ফাঁক গলে ঠিকই ফাঁস হয়ে গেছে সার্বিয়ার বিরুদ্ধে ব্রাজিলের প্রথম একাদশ। আর নেইমারদের একাদশ ফাঁস করে দিয়েছে ব্রাজিলের টেলিভিশন চ্যানেল গ্লোবো। তাদের দাবি, আক্রমণভাগে গুরুত্ব দিয়ে প্রচলিত ধারার বিপরীতে গিয়ে হেক্সা জয়ের মিশন শুরু করবে ব্রাজিল। সোমবার এবং মঙ্গলবার এই কৌশলেই রুদ্ধদ্বার অনুশীলন করেছে ব্রাজিল।

ব্রাজিলিয়ান সংবাদমাধ্যমের বরাত দিয়ে ব্রিটিশ দৈনিক মেট্রোর এক প্রতিবেদনে বলা হয়, আক্রমণভাগে আরেকজন খেলোয়াড় যোগ করতে সার্বিয়ানদের বিরুদ্ধে একজন সেন্ট্রাল মিডফিল্ডার না খেলানোরও সিদ্ধান্ত নিয়েছেন তিতে। সম্ভবত বাদ পড়া সেই খেলোয়াড়টি হতে যাচ্ছেন ম্যানচেস্টার ইউনাইটেডের মিডফিল্ডার ফ্রেড।

গ্লোবোর ভাষ্যমতে, সার্বিয়ার বিপক্ষে ম্যাচে নেইমার ও রিচার্লিসনের দুই পাশে খেলবেন রাফিনহা ও ভিনিসিয়াস জুনিয়র। মিডফিল্ডের নাটাই থাকবে লুকাস পাকুয়েতা এবং ফ্রেডের ক্লাব সতীর্থ ক্যাসেমিরোর হাতে। যদিও পাকুয়েতা কিছুটা সামনে থাকবেন বলে ধারণা করা হচ্ছে।

রক্ষণভাগে সেন্ট্রাল ডিফেন্সে দুর্গ গড়ে তুলবেন থিয়াগো সিলভা এবং মারকুইনহোস। দুই পাশে ফুলব্যাক হিসেবে থাকবেন দুই জুভেন্টাস সতীর্থ অ্যালেক্স সান্দ্রো এবং দানিলো। আর গোলবারের নিচে দাঁড়াবেন অ্যালিসন বেকার।

গত ১২ মাস ধরে ব্রাজিলের অধিকাংশ ম্যাচেই নিয়মিত একাদশের অংশ হিসেবে সেন্ট্রাল মিডফিল্ডে খেলেছেন ফ্রেড। মূলত ২৯ বছর বয়সী এই মিডফিল্ডার না থাকার কারণেই সার্বিয়ার বিপক্ষে ব্রাজিলের একাদশকে অভূতপূর্ব বলে অভিহিত করেছে গ্লোবো। ব্রাজিলের টেলিভিশন চ্যানেলর ফাঁস করা একাদশটিই সার্বিয়ার বিরুদ্ধে মাঠে নামে কি-না, সেটিই এখন দেখার বিষয়।

About

Popular Links