Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

জেসুস-মার্টিনেল্লিদের ছিঁড়ে খাব, হুঁশিয়ারি সুইস অধিনায়কের

সারা বছর আর্সেনালে সতীর্থ হিসেবে থাকলেও বিশ্বকাপে ব্রাজিল-সুইজারল্যান্ড ম্যাচে জেসুস-মার্টিনেল্লিদের ছেড়ে কথা বলবেন না সুইস মিডফিল্ডার

আপডেট : ২৮ নভেম্বর ২০২২, ০৭:০১ পিএম

ফিফা বিশ্বকাপের আসলেও বিচিত্র অভিজ্ঞতার এক রঙ্গমঞ্চ। সারা বছর একই ক্লাবে থাকা সতীর্থরাও এখানে হয়ে যান পরস্পরের প্রতিপক্ষ। ব্যতিক্রম হচ্ছে না কাতার বিশ্বকাপের ক্ষেত্রেও।

“জি” গ্রুপের ব্রাজিল-সুইজারল্যান্ড ম্যাচের কথাই ধরা যাক। ক্লাব ফুটবলে আর্সেনালের হয়ে খেললেও এই ম্যাচে একে অপরের প্রতিদ্বন্দ্বী শিবিরে থাকবেন ব্রাজিলের গ্যাব্রিয়েল জেসুস আর গ্যাব্রিয়েল মার্টিনেল্লি এবং সুইজারল্যান্ডের গ্রানিত জাকা।

সারা বছর ক্লাব সতীর্থ হিসেবে থাকলেও বিশ্বকাপে ব্রাজিল-সুইজারল্যান্ড ম্যাচে জেসুস-মার্টিনেল্লিদের ছেড়ে কথা বলবেন না। এমনকি দলের প্রয়োজন এবং পরিস্থিতি সাপেক্ষে তাদের ছিঁড়েখুঁড়ে খেতেও দ্বিধা করবেন না সুইস অধিনায়ক। এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম মেট্রো।

বিশ্বকাপের আগে ব্রাজিল-সুইজারল্যান্ড ম্যাচ নিয়ে পরস্পরের মধ্যে হওয়া আলোচনার কথা জানিয়ে গ্রানিত জাকা বলেন, “বিশ্বকাপের আগে ওদের সঙ্গে মজা করছিলাম। একদিন জেসুস আর মার্টিনেল্লিকে বললাম, তোমরা যদি আমাদের গোলকিপারের সঙ্গে লড়তে যাও, আমি তোমাদের চুরমার করে দেবো। ওরা কিছুটা ভয়ও পেয়েছে। তারা জানে, আমি ভাঙচুর শুরু করলে সেটা ভালো কিছু হবে না।”

ক্লাব সতীর্থ হলেও বিশ্বকাপের মঞ্চে জেসুস-মার্টিনেল্লিদের ছাড় না দেওয়ার ব্যাপারে ইঙ্গিত করে সুইজারল্যান্ড অধিনায়ক বলেন, “আমরা ক্লাবে একই দলে খেলি নাকি, সেটা এখানে বিবেচ্য বিষয় না। এটা বিশ্বকাপ। এখানে আপনি জাতীয় দলের হয়ে নিজ দেশের প্রতিনিধিত্ব করছেন এবং অবশ্যই জিততে চাইবেন।”

ক্যামেরুনকে ১-০ গোলে হারিয়ে কাতার বিশ্বকাপ অভিযানের শুরুটা ভালোই হয়েছে। সার্বিয়াকে ২-০ গোলে হারিয়ে শুভসূচনা করেছে ব্রাজিলও। দুই দলের কাছেই ম্যাচটি তাই নকআউট পর্বের টিকিট পাওয়ার উপলক্ষ।

ফিফা বিশ্বকাপে সুইজারল্যান্ডের বিপক্ষে কখনোই জয়ের দেখা পায়নি ব্রাজিল। ১৯৫০ সালে ঘরের মাটিতে আয়োজিত বিশ্বকাপে সুইসদের সঙ্গে ২-২ গোলে ড্র করে সেলেসাওরা। ২০১৮-তে রাশিয়া বিশ্বকাপে দুই দলের সর্বশেষ সাক্ষাতও ১-১ গোলে অমিমাংসিতভাবে শেষ হয়।

ব্রাজিলের বিরুদ্ধে মাঠে নামার আগে প্রতিপক্ষকে বেশ সমীহই করছেন  সুইজারল্যান্ড অধিনায়ক গ্রানিত জাকা। তিনি বলেন, “ব্রাজিলে অনেক দুর্দান্ত খেলোয়াড় আছে। টুর্নামেন্টেরও অন্যতম ফেবারিট তারা। তবে মাঠের খেলায় যেকোনো কিছুই হতে পারে।”

৩০ বছর বয়সী সুইস মিডফিল্ডার আরও বলেন, “প্রথম ম্যাচটা সবসময় গুরুত্বপূর্ণ। এটা আপনার আত্মবিশ্বাস অর্জনে ভূমিকা রাখে। আমরা প্রথম ম্যাচে পাওয়া জয়টা উপভোগ করেছি এবং এখন ব্রাজিলের বিরুদ্ধে ম্যাচে মনোনিবেশ করছি। নিঃসন্দেহে তাদের বিরুদ্ধে সতর্ক থাকতে হবে। কারণ ওদের বিপক্ষে ভুল করলেই আপনাকে মূল্য দিতে হবে।”

About

Popular Links