Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

নিজেরা না পারলে বিশ্বকাপে ব্রাজিলকে সমর্থন করবেন আর্জেন্টাইন কোচ!

পোল্যান্ডের বিপক্ষে খেলার স্টাইল পাল্টাতে চান না স্কালোনি

আপডেট : ৩০ নভেম্বর ২০২২, ০২:৫৬ পিএম

কাতার বিশ্বকাপে গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচে বুধবার রাতে (১ ডিসেম্বর) রাতে মুখোমুখি হবে আর্জেন্টিনা ও পোল্যান্ড। পরের রাউন্ডে উঠতে দু-দলের কাছেই ম্যাচটি সমান গুরুত্বপূর্ণ।

দ্বিতীয় রাউন্ডে ওঠার সমীকরণ আর্জেন্টিনার চেয়ে পোল্যান্ডের জন্য কিছুটা সহজ। পোল্যান্ড আজ হার এড়াতে পারলেই উঠে যাবে দ্বিতীয় রাউন্ডে। অন্যদিকে, কোনো সমীকরণ ছাড়া দ্বিতীয় রাউন্ডে যেতে হলে জিততে হবে আর্জেন্টিনাকে।

তবে, সৌদিরা জিতলে আর্জেন্টিনাকে জিততেই হবে।  মেক্সিকো জিতলে এবং আর্জেন্টিনা ড্র করলে আসবে গোল পার্থক্যের হিসাব। 

যদিও সমীকরণের মধ্যে না গিয়ে ম্যাচটা জিতে সহজেই শেষ ষোলোর টিকিট কাটতে চাইছে আর্জেন্টিনা।

ম্যাচ পূববর্তী সংবাদ সমম্মেলনে আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি জানালেন,পোল্যান্ডের বিপক্ষে জয়ের বিকল্প কিছু তিনি ভাবছেন না।

তবে, পোল্যান্ডের বিপক্ষে খেলার স্টাইল পাল্টাতে চান না স্কালোনি। বিশ্বকাপে এ পর্যন্ত যেভাবে দলকে খেলিয়েছেন, পোল্যান্ডের বিপক্ষেও সেভাবেই খেলাতে চান মেসিদের।

তিনি বলেন, “মেক্সিকোর বিপক্ষে রক্ষণভাগে আমাদের পাঁচজন ছিল। বিশ্বকাপে আমরা যেভাবে খেলেছি, বুধবারও সেভাবেই খেলব। পোল্যান্ডের খেলোয়াড়েরা কিন্তু শুধু বাতাসেই ভালো নয়, তাদের ভালো ফুটবল খেলার মতো এবং কৌশলগতভাবে দক্ষ খেলোয়াড় আছে।”

তবে, সংবাদ সম্মেলনে ভিন্নরকম এক প্রশ্নের মুখে পড়তে হলো আর্জেন্টাইন কোচকে।

সাংবাদিকরা প্রশ্ন করে বসেন, আর্জেন্টিনা কাতারে বিশ্বকাপের ফাইনালে আগেই বাদ পড়ে গেলে লিওনেল স্কালোনি কোন দলকে সমর্থন করবেন?

এই প্রশ্নের জবাবে স্কালোনি যা বলেছেন, তা শুনে ব্রাজিল সমর্থকরা খুশি হতেই পারেন।

স্কালোনি বলেন, “ব্রাজিল (শেষ ষোলোয়) ওঠায় খুশি হয়েছি। আমি লাতিন আমেরিকান ফুটবলের বড় ভক্ত। আমার প্রচুর ব্রাজিলিয়ান বন্ধু আছে। আর্জেন্টিনা যদি না পারে তাহলে আমি চাইব লাতিন আমেরিকার কোনো দল জিতুক (বিশ্বকাপ)। কেউ অন্যভাবে ভাবলে ভুল করবে। ওরা (ব্রাজিল) ভালো খেলে দুটি ম্যাচ জিতেছে, তাদের অভিনন্দন জানাই।”

ফুটবল বিশ্লেষকদের মতে, লাতিন আমেরিকা থেকে এবার বিশ্বকাপ জয়ের মতো সামর্থ্য শুধু ব্রাজিল ও আর্জেন্টিনারই আছে। উরুগুয়ে থাকলেও দলটির পারফরম্যান্স মোটেও সন্তুষ্ট করতে পারছে না ভক্তদের। নিজেদের গ্রুপে ২ ম্যাচে ১ পয়েন্ট নিয়ে প্রথম পর্বেই বাদ পড়ার ঝুঁকিতে রয়েছে দলটি। এই মহাদেশ থেকে ইকুয়েডর আগেই বাদ পড়েছে গ্রুপপর্ব থেকে। সে হিসেবে আর্জেন্টিনা আগেই টুর্নামেন্ট থেকে ছিটকে পড়লে শিরোপাজয়ের দৌড়ে লাতিন আমেরিকা থেকে শুধু ব্রাজিলকেই বিবেচনা করা যায়। তাই, ধরেই নেওয়া যায়; নিজেরা না পারলে লাতিন আমেরিকার দল হিসেবে বিশ্বকাপ জিততে ব্রাজিলকেই সমর্থন করবেন স্কালোনি।

About

Popular Links