Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

পোল্যান্ডের বিপক্ষে পেনাল্টি মিস করে যে অপ্রিয় রেকর্ডের মালিক মেসি

বিশ্বকাপ ইতিহাসে প্রথম আর্জেন্টাইন হিসেবে এই রেকর্ডে নিজের নাম লেখালেন মেসি 

আপডেট : ০১ ডিসেম্বর ২০২২, ০৭:৩৬ পিএম

লিওনেল মেসি আর রেকর্ড পরস্পরের সহচরী। দীর্ঘ দেড় যুগের পেশাদারি ক্যারিয়ারের ফুটবলীয় রেকর্ডের অনেক পাতাই নতুন করে লিখেছেন ৩৫ বছর বয়সী এই আর্জেন্টাইন। এই তো সেদিনও সৌদি আরবের বিরুদ্ধে পেনাল্টিতে গোল করে প্রথম আর্জেন্টাইন হিসেবে বিশ্বকাপের চারটি ভিন্ন আসরে গোল করার কীর্তি গড়লেন মেসি।

বিশ্বকাপ ফুটবলে মেসি আরও একটি রেকর্ডের জন্ম দিয়েছেন লিওনেল মেসি। রেকর্ডের উপলক্ষ হিসেবে এবারও রয়েছে পেনাল্টি। তবে এবার পেনাল্টি থেকে লক্ষ্যভেদ করে না, স্পটকিককে গোলে পরিণত করতে ব্যর্থ হয়েই নতুন এক কীর্তির জন্ম দিয়েছেন আর্জেন্টিনা অধিনায়ক। রেকর্ডটাও যে মেসির পছন্দ হবে না, তা বলাই বাহুল্য।

কাতার বিশ্বকাপে গ্রুপপর্বের শেষ ম্যাচে পোল্যান্ডের বিপক্ষে প্রথমার্ধে পেনাল্টি পেয়েছিল আর্জেন্টিনা। বরাবরের মতোই পেনাল্টি নিয়েছিলেন লিওনেল মেসি। কিন্তু আর্জেন্টিনা অধিনায়কের বাম পায়ে নেওয়া পেনাল্টিটি বাঁ দিকে ঝাঁপিয়ে পড়ে দুর্দান্তবভাবে ঠেকিয়ে দেন পোল্যান্ড গোলরক্ষক ভয়চেক সেজনি।

পেনাল্টি মিসের মাধ্যমে বিশ্বকাপ ইতিহাসের এক অনাকাঙ্খিত রেকর্ডের মালিক হয়েছেন তিনি। কারণ পোল্যান্ডের বিপক্ষে স্পটকিক থেকে গোল করতে ব্যর্থ হওয়ার টুর্নামেন্টের ইতিহাসে প্রথম এবং এখন পর্যন্ত একমাত্র আর্জেন্টাইন হিসেবে দুটি পেনাল্টি মিস করেছেন লিওনেল মেসি। এর আগে, ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে গ্রুপপর্বে আইসল্যান্ডের বিরুদ্ধে পেনাল্টি থেকে গোল করতে পারেননি সাতবারের ব্যালন ডি অর জয়ী এই ফুটবলার।

তবে লিওনেল মেসিই ফিফা বিশ্বকাপ ইতিহাসে দুটি পেনাল্টি মিস করা প্রথম খেলোয়াড় নন। এই অপ্রিয় কীর্তিতে তার সঙ্গী হিসেবে আছেন ঘানার আসামোয়া জিয়ান।  ২০০৬ বিশ্বকাপে গ্রুপপর্বে চেক প্রজাতন্ত্র এবং ২০১০ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উরুগুয়ের বিপক্ষে পেনাল্টি থেকে লক্ষ্যভেদ করতে ব্যর্থ হয়েছিলেন এই ঘানাইয়ান।

লিওনেল মেসি পেনাল্টি থেকে গোল করতে অসফল হলেও ম্যাক অ্যালিস্টার ও ইউলিয়ান আলভারেজের গোলে পোল্যান্ডকে ২-০ ব্যবধানে হারিয়ে ঠিকই গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে নকআউট পর্বের টিকিট কেটেছে আর্জেন্টিনা। শেষ ষোলোয় আগামী ৩ ডিসেম্বর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মাঠে নামবে আলবিসেলেস্তেরা।

About

Popular Links