Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

বিশ্বকাপ জেতাই এমবাপ্পের একমাত্র লক্ষ্য

২০১৮ সালে ফ্রান্সের বিশ্বকাপ জয়েও বড় ভূমিকা রেখেছিলেন কিলিয়ান এমবাপ্পে

আপডেট : ০৫ ডিসেম্বর ২০২২, ০২:৪৪ পিএম

চলমান কাতার বিশ্বকাপে তারকা খেরোয়াড়দের মধ্যে এখন পর্যন্ত সবচেয়ে সফল ফরাসী স্ট্রাইকার কিলিয়ান এমবাপ্পে। রবিবার রাতে (৫ ডিসেম্বর) এমবাপ্পের জোড়া গোলে পোল্যান্ডকে ৩-১ ব্যবধানে হারিয়ে কোয়ার্টার ফাইনালে পা রেখেছে ফ্রান্স।

বিশ্বকাপের এবারের আসরে ৫ গোল করে এখন পর্যন্ত টুর্নামেন্টে সর্বোচ্চ গোলদাতার তালিকায় সবার ওপরে এমবাপ্পে। যেভাবে ছুটছেন তাতে এবারের আসরের গোল্ডেন বুটের অন্যতম দাবিদার তিনি।শুধু গোল করাই নয়, সতীর্থদের গোলে অবদানও রাখছেন এমবাপ্পে।

বিশ্বকাপের আগে সংবাদমাধ্যমে খুব বেশি কথা বলেননি এমবাপ্পে। মাঠে কথা বলেছে তার পা।

তবে, অবশেষে নীরবতা ভেঙেছেন এমবাপ্পে। পোল্যান্ডের বিপক্ষে জয়ের পর জানালেন, বিশ্বকাপ জিততেই কাতারে এসেছেন তিনি।

এমবাপ্পে বলেন, “এই বিশ্বকাপটা আমার ধ্যানজ্ঞান। আমি এটাতে আবিষ্ট হয়ে আছি। বিশ্বকাপটা জেতার জন্য আমি নিজেকে শারীরিক ও মানসিক দিক থেকে পুরোপুরি প্রস্তুত করেই এখানে এসেছি।”

আত্মবিশ্বাসী এমবাপ্পে আরও বলেন, “আমি আবার বিশ্বকাপ জয়ের জন্য এখানে এসেছি। এই লক্ষ্যে আমি অবিচল। যদিও আমরা আমাদের বিশ্বকাপ জয়ের লক্ষ্য থেকে এখনো অনেক দূরে। প্রথম চ্যালেঞ্জ কোয়ার্টার ফাইনাল। এখন আমরা এটাতেই মনোযোগ দিচ্ছি।”

কোয়ার্টার ফাইনালে শনিবার রাতে ফ্রান্সের প্রতিপক্ষ ইংল্যান্ড।

নকআউট পর্বে পোল্যান্ডের বিপক্ষে জোড়া গোলের রাতে নতুন রেকর্ড গড়েছেন এমবাপ্পে। বিশ্বকাপের ১১ ম্যাচে মাঠে নেমে ৯ গোল করে ভেঙে ফেলেছেন ১৯৫৮ সালে সুইডেন বিশ্বকাপে ফরাসি তারকা জাস্ট ফন্টেইনের ১৩ ম্যাচে করা গোলের রেকর্ড। একইসঙ্গে তিনি ভেঙে দেন পর্তুগিজ কিংবদন্তি ইউসেবিওর সবচেয়ে কম বয়সে বিশ্বকাপের আট গোলের রেকর্ডও। ২৪ বছর ১৮২ দিন বয়সে ৮টি গোল করেছিলেন ইউসেবিও। এমবাপ্পে করলেন ২৩ বছর ৩৪৯ দিন বয়সে।

২০১৮ সালে ফ্রান্সের বিশ্বকাপ জয়েও বড় ভূমিকা রেখেছিলেন কিলিয়ান এমবাপ্পে। ৪ গোল করে রাশিয়া বিশ্বকাপের সেরা তরুণ খেলোয়াড়ের পুরস্কার জিতেছিলেন ফরাসি স্ট্রাইকার।

About

Popular Links