Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

মেসি: বিশ্বকাপে ব্রাজিল এখনও ফেবারিট

ক্যামেরুনের কাছে হারের পর ব্রাজিলের সক্ষমতা নিয়ে প্রশ্ন উঠেছিল অনেকের মনে

আপডেট : ০৫ ডিসেম্বর ২০২২, ০৪:০৪ পিএম

টানা ৩৫ ম্যাচ অপরাজিত থেকে ফেবারিট হিসেবে কাতারে পা রাখে আর্জেন্টিনা। কিন্তু নিজেদের প্রথম ম্যাচেই অপেক্ষাকৃত কম শক্তির দল সৌদি আরবের সঙ্গে হেরে যায় আলবেসেলেস্তারা। যদিও পরের দুই ম্যাচ জিতে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবেই নকআউট পর্ব নিশ্চিত করে লিওনেল মেসির দল।

নকআউট পর্বে দাপটের সঙ্গে অস্ট্রেলিয়াকে হারিয়ে ইতোমধ্যে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে লিওনেল স্কালোনির শিষ্যরা। সেমিফাইনালে ওঠার লড়াইয়ে শুক্রবার আর্জেন্টাইনদের প্রতিপক্ষ নেদারল্যান্ডস।

আর্জেন্টিনা, নেদারল্যান্ডসের পর কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে ফ্রান্স ও ইংল্যান্ড। সোমবার রাতে (৬ ডিসেম্বর) কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে দক্ষিণ কোরিয়ার মুখোমুখি হবে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল।

অন্যতম ফেবারিট হিসেবে বিশ্কাপ মিশন শুরু করা তিতের শিষ্যরা নিজেদের প্রথম দুই ম্যাচে সার্বিয়া ও সুইজারল্যান্ডকে হারিয়ে নকআউট পর্ব নিশ্চিত করে। তবে গ্রুপের শেষ ম্যাচে ক্যামেরুনের কাছে হেরে বড় ধাক্কা খায় সেলেসাওরা। 

এরপর প্রশ্ন উঠেছিল, কাতার বিশ্বকাপের অন্যতম ফেবারিট ব্রাজিলকে যতটা শক্তিশালী ভাবা হয়েছিল, তারা কি আসলেই ততটা শক্তিশালী নয়? আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি অবশ্য তেমনটা ভাবছেন না।

ব্রাজিল বেশ ভালোভাবেই শিরোপার দৌড়ে আছে বলে মনে করেন তিনি।

কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করার পর আর্জেন্টাইন গণমাধ্যম ওলে'র সঙ্গে কথা বলেছেন মেসি।

সেখানে তিনি বলেন, “যতটা সম্ভব পারা যায় বিশ্বকাপের খেলাগুলো দেখার চেষ্টা করছি। আমি শুরু থেকেই বলে আসছি যে ব্রাজিল অন্যতম ফেবারিট। ওরা ভালো খেলছে। ক্যামেরুনের কাছে হেরে যাওয়ার পরও বিশ্বকাপের বড় ফেবারিটদের একটি ব্রাজিল।”

ব্রাজিলের পাশাপাশি ফ্রান্স এবং স্পেনকেও শিরোপার দাবিদার আখ্যা দিয়েছেন মেসি।

সাতবারের ব্যালন ডি'অর জয়ী বলেন, “ফ্রান্স আর স্পেনও ফেবারিট। দুটি দলই ভালো খেলছে। কখন কীভাবে খেলতে হবে, সেটা নিয়ে ওরা পরিষ্কার ধারণা রাখে।”

গ্রুপ পর্ব থেকে  জার্মানির বাদ পড়া একটু বেশিই অবাক মেসি বলেন, “জার্মানির ছিটকে পড়াটা বিস্ময়ের। ওদের বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ খেলোয়াড় আছে, তারুণ্যনির্ভর দল। সব সময়ই ওরা সেরাদের কাতারে থাকে। যে কারণে গ্রুপ পর্ব থেকে বাদ পড়তে দেখে আমি বিস্মিত হয়েছি। তবে এটিও বোঝা যাচ্ছে যে বিশ্বকাপ কতটা কঠিন। বোঝা যাচ্ছে, প্রতিটি দলই এখানে কতটা সমান। নামে কিছু আসে যায় না, মাঠে যা ঘটে, সেটিই আসল।”

About

Popular Links