Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

নেইমার কেন টাইব্রেকারে শট নেননি, জানালেন তিতে

 ফুটবল ভক্তদের মাঝে প্রশ্ন জাগে, বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের মতো একটি চাপের ম্যাচে কেন নেইমার প্রথম চারজনের মধ্যে টাইব্রেকারে শট নিলেন না?

আপডেট : ১০ ডিসেম্বর ২০২২, ১০:৪১ এএম

বিশ্বজুড়ে কোটি কোটি সমর্থকদের হৃদয় ভেঙে কাতার বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিল।

শুক্রবার (৯ ডিসেম্বর) কাতারের আল রাইয়ানের এডুকেশন সিটি স্টেডিয়ামে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে ফেবারিট হিসেবেই মাঠে নেমেছিল ব্রাজিল। তবে, শেষ পর্যন্ত টাইব্রেকারে ৪-২ ব্যবধানে হেরে বিদায় নিতে হয় সেলেসাওদের।

নির্ধারিত সময়ে গোলশূন্য থাকার পর অতিরিক্ত সময় শেষে ১-১ গোলের সমতার ম্যাচ গড়ায় টাইব্রেকারে।

পেনাল্টি শুটআউটে ক্রোয়েশিয়ার নিকোলা ভ্লাসিচ, লভরো মাইয়ের, লুকা মদ্রিচ ও মিসলাভ অরসিচ লক্ষ্যভেদ করেন। ব্রাজিলের রদ্রিগোর নেওয়া শট বাঁ দিকে ঝাঁপিয়ে ঠেকান পুরো ম্যাচে ১১টি সেভ করা ডমিনিক লিভাকভিচ। পরের দুই শটে ক্যাসেমিরো আর পেদ্রো গোল করায় লড়াইয়ে টিকে ছিল সেলেসাওরা। কিন্তু চতুর্থ শটে মার্কুইনোসের নেওয়া প্রচেষ্টার সঙ্গে ব্রাজিলের সেমিফাইনাল স্বপ্নও পোস্টে প্রতিহত হয়ে ফিরে আসা।

এরপর স্বাভাবিকভাবেই ফুটবল ভক্তদের মাঝে প্রশ্ন জাগে, বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের মতো একটি চাপের ম্যাচে কেন নেইমার প্রথম চারজনের মধ্যে শট নিলেন না? এরকম একটি ম্যাচে প্রথম কিকটি নেওয়ার দায়িত্ব ব্রাজিল কোচ তিতে কেন ২১ বছর বয়সী রদ্রিগোকে দিলেন? 

ম্যাচের পরবর্তী সংবাদ সম্মেলনেও এ প্রশ্নের মুখে পড়তে হয় কোচ তিতেকে। এর ব্যাখ্যা দিতে গিয়ে কোচ তিতে বলেন, “পঞ্চম শটটি বেশি গুরুত্বপূর্ণ ও অনেক চাপ থাকে। নেইমার সেই চাপ নিতে পারবে। এ জন্য তাকে পঞ্চম শটের জন্য রাখা হয়েছিল।”

এদিকে, ম্যাচের পর সংবাদ সম্মেলনে ব্রাজিল কোচের পদ সরে যাওয়ার ঘোষণাও দেন তিতে। তিনি বলেন, “যেমনটা আমি বলেছিলাম, ব্রাজিলের কোচ হিসেবে আমার সময় শেষ। দেড় বছর আগেই আমি এই ঘোষণা দিয়েছিলাম। আমি নিজের কথা রাখছি।”

উল্লেখ্য, গতবছরেই তিতে ঘোষণা দিয়েছিলেন, কাতার বিশ্বকাপের পরই ব্রাজিল কোচের পদ থেকে সরে যাবেন।

About

Popular Links