Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

বিশ্বকাপের স্বপ্নভঙ্গের পর মানসিকভাবে ভেঙে পড়েছেন নেইমার

ক্রোয়েটদের কাছে এই পরাজয়টি ক্যারিয়ারে অন্য যেকোনো হারের চেয়ে তাকে বেশি কষ্ট দিয়েছে বলে জানান এই ব্রাজিলিয়ান তারকা

আপডেট : ১১ ডিসেম্বর ২০২২, ০৯:৩১ পিএম

দুই দশক আগে এশিয়ার মাটিতে অনুষ্ঠেয় প্রথম বিশ্বকাপে পঞ্চম ও শেষবারের মতো শিরোপা জিতেছিল ব্রাজিল। ২০ বছর পর এশিয়া মহাদেশে আয়োজিত আরেকটি বিশ্বকাপে সেলেসাওরা ষষ্ঠবারের মতো সোনালি ট্রফি উঁচিয়ে ধরার স্বপ্ন নিয়ে এসেছিল। কিন্তু কোয়ার্টার ফাইনালে টাইব্রেকারে ক্রোয়েশিয়ার কাছে পরাজয়ে ব্রাজিলিয়ানদের মিশন হেক্সার যাত্রা থেমে গেছে।

কাতার বিশ্বকাপের শেষ আটে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে অতিরিক্ত সময়ে গোল করে ব্রাজিলের সর্বকালের সর্বোচ্চ গোলদাতার আসনে কালো মানিক খ্যাত পেলের সঙ্গে বসেছেন। কিন্তু পেনাল্টি শুটআউটে গতবারের রানার্সআপদের কাছে পরাজয়ে দিনশেষে ৩০ বছর বয়সী উইঙ্গারের মাইলফলক ছোঁয়ার রাতটি বিষাদে পরিণত হয়েছে।

কাতার বিশ্বকাপই যে তার সম্ভাব্য শেষ বিশ্বকাপ হতে পারে, সেটি অনেক আগেই জানিয়েছিলেন নেইমার। কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার কাছে টাইব্রেকারের এই হারে বিশ্বকাপ জেতার আজন্ম স্বপ্ন শেষ হয়ে যাওয়ায় মানসিকভাবে ভেঙে পড়েছেন নেইমার। শুধু তাই না, ক্রোয়েটদের কাছে এই পরাজয়টি ক্যারিয়ারে অন্য যেকোনো হারের চেয়েও তাকে বেশি কষ্ট দিয়েছে বলে মন্তব্য করেছেন ব্রাজিলের প্রাণভোমরা।

শনিবার (১১ ডিসেম্বর) সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে সমর্থকদের উদ্দেশে দেওয়া এক আবেগী বার্তায় নেইমার বলেন, “আমি মানসিকভাবে বিধ্বস্ত। এটা এমন এক পরাজয় যা সবচেয়ে বেশি কষ্ট দিয়েছে। আমি মিনিট দশেকের মতো অচল হয়ে পড়েছিলাম। এরপর আমি অবিরত কান্নায় ভেঙে পড়ি। দুর্ভাগ্যজনকভাবে দীর্ঘদিন এটা আমাকে কষ্ট দেবে।”

ক্রোয়েশিয়ার কাছে হারে বিশ্বকাপ থেকে ছিটকে পড়ার পর ব্রাজিল দলকে বিদায় জানানোর ইঙ্গিতও দিয়ে দিয়েছেন নেইমার। তবে ৩০ বছর বয়সী উইঙ্গারকে এখনই আন্তর্জাতিক ফুটবল থেকে বুটজোড়া তুলে না রাখার আহ্বান জানিয়েছেন ব্রাজিল ফুটবলের জীবন্ত কিংবদন্তি পেলে। 

৮২ বছর বয়সী পেলে ম্যাচের পরপরই সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে নেইমারের উদ্দেশে লিখেছেন, “আমি তোমাকে বেড়ে উঠতে দেখেছি। তোমার জন্য গলা ফাটিয়েছি। অবশেষে ব্রাজিল জাতীয় দলের হয়ে আমার গোলসংখ্যা ছুঁয়ে ফেলায় তোমাকে অভিনন্দন জানাতে পারছি। দুজনই জানি, এটা শুধুই একটা সংখ্যা নয়, তার চেয়েও বেশি কিছু।”

পেলে বলেছেন, “ফুটবলার হিসেবে আমাদের সবচেয়ে বড় কর্তব্য মানুষকে অনুপ্রাণিত করা। তুমি সবসময় আমাদের অনুপ্রেরণার উৎস। অনেকে তোমার মতো হতে চায়। ৫০ বছর আগে যে রেকর্ড গড়েছিলাম, একমাত্র তুমি ছাড়া আর কেউ এর পিছু তাড়া করতে পারেনি। তুমি করে দেখিয়েছ, প্রিয়। এভাবেই আমাদের অনুপ্রাণিত করতে থাকো। এখনো তুমি গোল করলে আমি অনেক খুশী হই। প্রতি ম্যাচেই আমি তোমার দিকেই তাকিয়ে থাকি।”

About

Popular Links