Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

হলুদ কার্ড নিষেধাজ্ঞায় সেমিতে খেলতে পারছেন না চার দলের যেসব খেলোয়াড়

দু’জন গুরুত্বপূর্ণ খেলোয়াড়কে ছাড়াই সেমিফাইনালে মাঠে নামতে হবে আর্জেন্টিনাকে

আপডেট : ১২ ডিসেম্বর ২০২২, ১২:০১ পিএম

বিশ্বকাপ জ্বরে কাঁপছে পুরো বিশ্ব। তবে, ৩২ দলকে নিয়ে কাতারে শুরু হওয়া ফিফার সর্বোচ্চ আসরের উন্মদনা এখন চার দলকে ঘিরে। ২৮ দলের বিদায়ের পর এখন সেমিফাইনালিস্ট হিসেবে টুর্নামেন্টে টিকে আছে আর্জেন্টিনা, ক্রোয়েশিয়া, ফ্রান্স ও মরোক্কো। 

প্রথম সেমিফাইনালে আর্জেন্টিনার প্রতিপক্ষ ক্রোয়েশিয়া আর দ্বিতীয় সেমিফাইনালে বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্সের প্রতিপক্ষ মরোক্কো। এই দুই ম্যাচের জয়ীরা মুখোমুখি হবে শিরোপার লড়াইয়ে।

তবে, সেমিফাইনালের আগে আলোচনায় হলুদ কার্ড নিষেধাজ্ঞায় কয়েকজন খেলোয়াড়ের এমন গুরুত্বপূর্ণ ম্যাচে দলে না থাকা নিয়ে।

ফিফা আইন অনুযায়ী, একজন খেলোয়াড় যদি একই টুর্নামেন্টে দুইটি হলুদ কার্ড দেখে তাহলে এক ম্যাচের জন্য নিষিদ্ধ হবে। সে কারণেই সেমিফাইনালের লড়াইয়ে দেখা যাবে না বেশ কয়েকজন তারকাকে।

পাশাপাশি ভক্তদের মনে এটি নিয়েও সংশয় রয়েছে, যেসব খেলোয়াড়রা এখন পর্যন্ত একটি হলুদ কার্ড পেয়েছেন তারা যদি সেমিফাইনালে আরেকটি হলুদ কার্ড দেখেন তাহলে দল সেমিতে জিতলেও “এক টুর্নামেন্টে দুই হলুদ কার্ড” নিষেধাজ্ঞায় তারা কি ফাইনালে মাঠে নামতে পারবেন না?

তবে সুখবর হলো, না, এটা নিয়ে দুশ্চিন্তার কিছু নেই। কারণ, ফিফার নতুন আইনে এই কার্ডের হিসেব কোয়ার্টার ফাইনাল পর্যন্ত আলাদা । অর্থাৎ সেমিফাইনাল থেকে হলুদ কার্ড গণনা নতুন করে শুরু হবে। 

তাই, কারো যদি সেমির আগে নামের পাশে একটি হলুদ কার্ড থাকে আর তিনি সেমিতে আরেকটি হলুদ কার্ড দেখেন, সেক্ষেত্রে দল জিতলেও তিনি ফাইনাল মিস করবেন না।

তবে, কোনো খেলোয়াড় যদি সেমিতে দুইটি হলুদ কার্ড বা সরাসরি লাল কার্ড দেখেন, তাহলে দল জিতলেও তিনি ফাইনাল খেলতে পারবেন না।

চলুন দেখা নেওয়া যাক হলুদ কার্ড নিষেধাজ্ঞায় কোন কোন খেলোয়াড় সেমিফাইনালে মাঠে নামতে পারবেন না-

আর্জেন্টিনা বনাম ক্রোয়েশিয়া

টুর্নামেন্টে দুটি হলুদ কার্ড দেখায় আর্জেন্টিনার হয়ে এই ম্যাচে খেলতে পারবেন না গঞ্জালো মন্টিয়েল ও মার্কোস অ্যাকুনা। তবে টুর্নামেন্টে এখন পর্যন্ত ক্রোয়েশিয়ার কোনো খেলোয়াড় দুটি হলুদ কার্ড দেখেননি। তাই, সেমিফাইনালে খেলতে ক্রোয়েশিয়ার কোনো খেলোয়াড়ের নিষেধাজ্ঞা নেই।

ফ্রান্স বনাম মরক্কো

টুর্নামেন্টে দুটি হলুদ কার্ড দেখায় মরোক্কোর হয়ে এই ম্যাচে খেলতে পারবেন না ওয়ালিদ চেদিরা। তবে টুর্নামেন্টে এখন পর্যন্ত ফ্রান্সের কোনো খেলোয়াড় দুটি হলুদ কার্ড দেখেননি। তাই, সেমিফাইনালে খেলতে ফ্রান্সের কোনো খেলোয়াড়ের নিষেধাজ্ঞা নেই।

About

Popular Links