Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

আচমকা রিয়াল মাদ্রিদের অনুশীলনে রোনালদো

২০১৮ সালে দল ছাড়ার আগে স্প্যানিশ পরাশক্তিদের জার্সিতে রোনালদো গড়েন ক্লাবের ইতিহাস সর্বোচ্চ ৪৫০ গোলের রেকর্ড

আপডেট : ১৪ ডিসেম্বর ২০২২, ১১:৫১ পিএম

দীর্ঘ দুই যুগের পেশাদার ক্যারিয়ারে ম্যানচেস্টার ইউনাইটেড, রিয়াল মাদ্রিদ, জুভেন্টাসের মতো ক্লাবে খেলেছেন ক্রিস্টিয়ানো রোনালদো। ক্লাব ফুটবলে তার সোনালি সময়টা রিয়াল মাদ্রিদেই। ২০০৯ থেকে ২০১৮ পর্যন্ত স্প্যানিশ পরাশক্তিদের জার্সিতে গড়েন ক্লাবের ইতিহাস সর্বোচ্চ ৪৫০ গোলের রেকর্ড।

এ তো গেল শুধু গোলের হিসেব। রিয়াল মাদ্রিদের হয়ে খেলার রোনালদোর দলগত আর ব্যাক্তিগত অর্জনও ছিল রীতিমতো দুর্দান্ত। ৯ মৌসুমে অজস্র রেকর্ডের পাশাপাশি রিয়ালের শ্বেতশুভ্র জার্সিতে চারটি চ্যাম্পিয়ন্স লিগ আর দুটি লা লা লিগাসহ জিতেছেন ১৫টি ট্রফি। ব্যাক্তিগত পর্যায়ে একাধিকবার জিতেছেন ব্যালন ডি অর, ফিফা আর উয়েফার বর্ষসেরার সম্মাননা।

রিয়াল মাদ্রিদের ক্লাব ইতিহাসের পাতা নতুন করে লেখার পালা শেষ করে সাড়ে চার বছর আগে স্পেনের রাজধানী ছাড়েন তিনি। এরপর তিনি ইতালির তুরিনের জুভেন্টাস হয়ে পাড়ি জমিয়েছেন ইংল্যান্ডের ম্যানচেস্টার ইউনাইটেডে। কিন্তু রিয়াল মাদ্রিদের সেই আগুন ঝরানো রোনালদোকে আর দেখা যায়নি।

গত বছর ম্যানচেস্টার ইউনাইটেডে যোগদানের পর প্রথম মৌসুমটা ভালোই যাচ্ছিল রোনালদোর। তবে ক্লাবের হয়ে সিআর সেভেন মৌসুমের সর্বোচ্চ গোলদাতা হলেও রেড ডেভিলরা চ্যাম্পিয়ন্স লিগে অংশ নেওয়ার যোগ্যতা অর্জনে ব্যর্থ হয়। রোনালদো ক্লাব ছাড়তে চাইলেও তাকে একরকম জোর করেই রেখে দেওয়া হয়। রোনালদো চ্যাম্পিয়স লিগ স্বপ্ন বিসর্জন দিয়েই ওল্ড ট্রাফোর্ডে থেকে যান।

কিন্তু ততদিনে ম্যানচেস্টার ইউনাইটেড এবং রোনালদোর সম্পর্কে চিড় ধরে গেছে। গত নভেম্বরের মাঝামাঝি সময়ে পিয়ার্স মরগ্যানকে দেওয়া সাক্ষাৎকারে ম্যানচেস্টার ইউনাইটেডের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ আনলে ক্লাবের সঙ্গে রোনালদোর সম্পর্কে শীতলতা প্রকট আকার ধারণ করে। শেষ পর্যন্ত ৩৭ বছর বয়সী ফরোয়ার্ডের সঙ্গে চুক্তি ছিন্ন করে ইংলিশ ক্লাবটি।

আপাতত এখনও নতুন ক্লাব পাননি রোনালদো। কাতার বিশ্বকাপ থেকে পর্তুগালের বিদায়ের পর তাই সিআর সেভেনের পরবর্তী গন্তব্য নিয়ে বিভিন্ন গুঞ্জন চলছিল। এরই মাঝে আচমকা রিয়াল মাদ্রিদে হাজির রোনালদো। না, নতুন কোনো চুক্তিতে স্প্যানিশ ক্লাবটিতে যোগ দেননি পর্তুগিজ ফরোয়ার্ড।   

২০১৮ সালে রিয়াল মাদ্রিদ ছাড়লেও এখনও ক্লাব এবং সাবেক সতীর্থদের সঙ্গে দারুণ সুসম্পর্ক আছে রোনালদোর। আপাতত কোনো ক্লাবে যোগ না দেওয়ায় নিজেকে ফিট এবং প্রস্তুত করতে সাবেক ক্লাব রিয়াল মাদ্রিদে অনুশীলন করতে চাওয়ার অনুমতি চেয়েছিলেন রোনালদো। শেষ পর্যন্ত ক্লাবের কাছ থেকে অনুমতি পেয়েছেন পাঁচবারের ব্যালন ডি অরজয়ী ফুটবলার।


তবে রিয়াল মাদ্রিদের মূল দলের সঙ্গে রোনালদো অনুশীলন করবেন না রোনালদো। নিজের ক্যারিয়ারের মধ্যগগনের দিনগুলো পার করা ক্লাবে এই পর্তুগিজ স্ট্রাইকারকে একাকী অনুশীলন করতে পারবেন। আপাতত এভাবেই পৃথকভাবে অনুশীলন চালিয়ে যাবেন রিয়াল মাদ্রিদের ক্লাব ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা।     

About

Popular Links