Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

ফাইনালে আর্জেন্টিনার বিপক্ষে মাঠে নামবেন বেনজেমা?

রিয়াল মাদ্রিদও ৩৪ বছর বয়সী স্ট্রাইকারকে বিশ্বকাপ ফাইনালের জন্য কাতারে যাওয়ার অনুমতি দিয়েছে

আপডেট : ১৫ ডিসেম্বর ২০২২, ১০:২৭ পিএম

কাতার বিশ্বকাপের ফ্রান্সের স্কোয়াডে জায়গা পেলেও উরুর মাংসপেশির চোটের কারণে টুর্নামেন্টের আগেই ছিটকে যান করিম বেনজেমা। বিশ্বকাপ থেকে ছিটকে গেলেও ফ্রান্সের স্কোয়াড থেকে বেনজেমার নাম বাদ দেওয়া হয়নি। যদিও চোট কাটিয়ে রিয়াল মাদ্রিদের হয়ে অনুশীলনে ফিরলেও ব্যালন ডি অর জয়ী স্ট্রাইকারকে আর ডাকেননি ফ্রান্স কোচ দিদিয়ের দেশম।

সেমিফাইনালে মরক্কোকে ২-০ গোলে হারিয়ে ফুটবল ইতিহাসের ষষ্ঠ দল হিসেবে টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের ফাইনালে উঠেছে ফ্রান্স। ফরাসিদের সামনে এখন ইতালি এবং ব্রাজিলের পর তৃতীয় দল হিসেবে টানা দ্বিতীয়বারের মতো শিরোপা জেতার সুযোগ। তৃতীয়বারের মতো বিশ্বকাপ জয়ের লক্ষ্যে রবিবার (১৮ ডিসেম্বর) লুসাইল আইকনিক স্টেডিয়ামে আর্জেন্টিনার মুখোমুখি হবে বর্তমান বিশ্বচ্যাম্পিয়নরা।

আরও পড়ুন- ফ্রান্সের বিশ্বকাপ দলে বেনজেমা'র ফেরার গুঞ্জন

কাতার বিশ্বকাপের ফাইনালের আগে জোর গুঞ্জন, শিরোপা নির্ধারণী লড়াইয়ে আর্জেন্টিনার বিপক্ষে দেখা যেতে পারে করিম বেনজেমাকে। সেই গুঞ্জন আরও ডালপালা মেলে, যখন বেনজেমার ক্লাব রিয়াল মাদ্রিদও ৩৪ বছর বয়সী এই স্ট্রাইকারকে কাতারে যাওয়ার অনুমতি দিলো। তবে ফ্রান্স কোচ দিদিয়ের দেশম এ বিষয়ে কোনো মন্তব্য করেননি। সব মিলিয়ে ফাইনালে বেনজেমার মাঠে নামা নিয়ে এক রহস্য সৃষ্টি হয়েছে।

গ্রুপপর্বে চলাকালেই বেনজেমাকে পুনরায় না ডাকার কথা জানিয়ে দেশম বলেছেন, এ নিয়ে আমি কিছু ভাবছি না। তবে মরক্কোর বিপক্ষে সেমিফাইনালের পর সাংবাদিকরা দিদিয়ের দেশমের কাছে একই প্রশ্ন করলে এবার ফ্রান্স কোচ রহস্য রেখে দিয়ে বললেন, আমি এই প্রশ্নের উত্তর দিতে চাচ্ছি না। আমি দুঃখিত, দয়া করে পরবর্তী প্রশ্নটা করুন।

আরও পড়ুন- চোটে পড়ে বিশ্বকাপ শেষ বেনজেমার

বিশ্বকাপজয়ী ফ্রান্স কোচের এমন রহস্যময়ী উত্তরে ফ্রান্সের বিশ্বকাপ স্কোয়াডে বেনজেমার ফেরা নিয়ে নতুন করে গুঞ্জন উঠেছে। ধারণা করা হচ্ছে, ফাইনালে আর্জেন্টিনার বিরুদ্ধে বেনজেমা হতে পারেন ফরাসিদের ট্রাম্পকার্ড। এমনকি মাঠে না নামালেও বেঞ্চে রেখে আর্জেন্টাইনদের বিরুদ্ধে মাইন্ডগেম খেলতে পারেন দেশম। তবে সব প্রশ্নের উত্তর জানা যাবে রবিবারেই।

আন্তর্জাতিক ফুটবলে করিম বেনজেমা ফ্রান্সের হয়ে ৯৭ ম্যাচ খেলে ৩৭টি গোল করেন। ২০১৪ সালে ক্যারিয়ারের প্রথম বিশ্বকাপে ফরাসিদের হয়ে তিন গোল করেছিলেন এই স্ট্রাইকার। সতীর্থ ম্যাথু ভ্যালবুয়েনার সঙ্গে ঝামেলায় জড়িয়ে ২০১৫ থেকে ২০২১ সাল পর্যন্ত জাতীয় দলে নির্বাসিত ছিলেন বেনজেমা। ফলে তিনি ফ্রান্সের ২০১৮ বিশ্বকাপজয়ী দলের অংশ হতে পারেননি। তবে ছয় বছরের নির্বাসনের পর ২০২১ সালে আবারও ফ্রান্স দলের ফেরেন ৩৪ বছর বয়সী এই ফরোয়ার্ড।

About

Popular Links