Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

ফাইনালের আগে ফ্রান্স দলের নতুন আতঙ্ক ক্যামেল ফ্লু ভাইরাস

ক্যামেল ফ্লু ভাইরাস আক্রান্ত হওয়ার মূল লক্ষ্মণ চারটি- প্রথমে জ্বর আসবে, এরপর কাশি শুরু হবে। পরে আক্রান্ত ব্যক্তি ডায়রিয়া আর বমি বমি ভাবে ভুগবে

আপডেট : ১৫ ডিসেম্বর ২০২২, ১০:৩৩ পিএম

কাতার বিশ্বকাপ শুরুর আগে থেকেই চোট হয়ে দাঁড়িয়েছিল ফ্রান্সের বড় শত্রু। স্কোয়াড ঘোষণার আগেই চোটের কারণে দলে জায়গা পাননি গত আসরের শিরোপাজয়ী দুই মিডফিল্ডার পল পগবা ও এনগোলো কান্তে। টুর্নামেন্ট শুরুর আগে করিম বেনজেমা আর গ্রুপপর্বে রাইটব্যাক লুকাস হার্নান্দেজও ছিটকে যান বিশ্বকাপ থেকে।

সেমিফাইনালের আগে ফরাসিদের নতুন মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে “ক্যামেল ফ্লু ভাইরাস”। ঠাণ্ডা ও ফ্লুয়ের সমস্যায় ডিফেন্ডার ডায়োট উপামেকানো এবং মিডফিল্ডার আদ্রিয়েন র‍্যাবিওকে ছাড়াই কাতারের আল বাইত স্টেডিয়ামে মরক্কোর বিরুদ্ধে শেষ চারের লড়াইয়ে মাঠে নেমেছিল ফ্রান্স।

আরও পড়ুন- ফাইনালে আর্জেন্টিনার বিপক্ষে মাঠে নামবেন বেনজেমা?

অবশ্য উপামেকানো এবং র‍্যাবিওটকে ছাড়াই মরক্কোর বিপক্ষে ২-০ গোলের জয় নিয়ে টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের ফাইনালে উঠেছে ফ্রান্স। তবে ফাইনালের আগেও ফ্রান্স দলের পিছু ছাড়ল না ক্যামেল ফ্লু। তৃতীয় ফরাসি খেলোয়াড় হিসেবে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন কিংসলে কোম্যান। এ কারণে আর্জেন্টিনার বিরুদ্ধে ফ্রান্সের ফাইনালের স্কোয়াডে ডাক নাও পেতে পারেন এই ফরোয়ার্ড।

ক্যামেল ফ্লু ভাইরাস আক্রান্ত হওয়ার মূল লক্ষ্মণ চারটি- প্রথমে জ্বর আসবে, এরপর কাশি শুরু হবে। পরে আক্রান্ত ব্যক্তি ডায়রিয়া আর বমি বমি ভাবে ভুগবে। ক্যামেল ফ্লু ভাইরাসে কিংসলে কোম্যানের আক্রান্ত হওয়ার বিষয়টি নিশ্চিত করে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) ফ্রান্স কোচ দিদিয়ের দেশম বলেন, “সকালে কোম্যানেরও জ্বর এসেছে। অর্থাৎ ফরাসি উইঙ্গারের মধ্যে ইতোমধ্যে ক্যামেল ফ্লু ভাইরাসের প্রথম লক্ষণ দেখা দিয়েছে।”

আরও পড়ুন- মেসিকে আটকাতে ‘মানুষের পক্ষে সম্ভব সবকিছু' করবে ফ্রান্স

ফ্রান্সের স্কোয়াডে হঠাৎ ক্যামেল ফ্লু ভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়ার কারণ হিসেবে দেশম বলেন, “দোহায় তাপমাত্রা কমে গেলেও খেলোয়াড়দের শীতাতপনিয়ন্ত্রিত ব্যবস্থার মধ্যে থাকতে হচ্ছে। রাত ও দিনের তাপমাত্রার তারতম্যের সঙ্গে মানিয়ে নিতে না পারার কারণে আমাদের দলের মধ্যে বেশ কয়েকজনের মধ্যে ক্যামেল ফ্লু ভাইরাসের লক্ষণ দেখা দিয়েছে।”

উপামেকানো, র‍্যাবিওট আর কোম্যানের বিকল্প নিয়ে হয়ত আর্জেন্টিনার বিরুদ্ধে ফ্রান্সের মূল একাদশ নামাতে দেশমের বেগ পেতে হবে না। কিন্তু ফ্রান্স কোচের ভয়, পুরো দলের মধ্যেই আবার এই ভাইরাস ছড়িয়ে যায় কি-না। আপাতত তাই ক্যামেল ফ্লু ভাইরাসে আক্রান্ত তিন খেলোয়াড়কে পুরো স্কোয়াড থেকে আইসোলেশনে রাখা হয়েছে।

এ প্রসঙ্গে ফ্রান্স কোচ বলেন, “আমরা সতর্কতা অবলম্বন করার চেষ্টা করছি, যেন দলের এটি ছড়িয়ে না পড়ে। তবে ভাইরাস অবশ্যই সংক্রামক এবং এটি প্রতিরোধে আমাদের সতর্ক থাকতে হবে।”

About

Popular Links