Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

এমবাপ্পে ফুটবল বোঝে না, বললেন আর্জেন্টাইন গোলরক্ষক মার্টিনেজ

এবার বিশ্বকাপ ফুটবলের ফাইনালে আর্জেন্টিনা-ফ্রান্সের আড়ালে ইউরোপ-লাটিন আমেরিকার যুদ্ধও

আপডেট : ১৮ ডিসেম্বর ২০২২, ০২:১৪ পিএম

নিজেদের তৃতীয় বিশ্বকাপ শিরোপা জেতার লড়াইয়ে রাতে মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা ও ফ্রান্স। কাতারের লুসাইল স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে রাত নয়টায়। দুই দলই শিরোপা জেতার লড়াইয়ে নিজেদের সর্বোচ্চ প্রস্তুতি ও পরিকল্পনা নিয়ে মাঠে নামবে সেটাই স্বাভাবিক।

তবে এর মধ্যেই আর্জেন্টিনার গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ লাটিন আমেরিকান ফুটবলের মান নিয়ে ফ্রান্সের স্ট্রাইকার কিলিয়ান এমবাপ্পের করা পুরনো এক মন্তব্যের সমালোচনা করলেন। আর তাতেই মাঠের লড়াইয়ের আগে জমে উঠলো আরেক যুদ্ধ।

মার্টিনেজ বলেন, “লাটিন আমেরিকার ফুটবল নিয়ে এমবাপ্পের সামান্য ধারণাটুকুও নেই। ও শুধু ফুটবল খেলে। দলগুলোকে সম্মান করতে জানে না। কোনো কিছু না জেনে মন্তব্য করা উচিত না। এমবাপ্পেকে মাথায় রাখতে হবে, লাটিন আমেরিকার দল ব্রাজিল পাঁচবারের বিশ্ব চ্য়াম্পিয়ন। আর্জেন্টিনাও কিন্তু দু-বার বিশ্বকাপ চ্য়াম্পিয়ন হয়েছে।”

এর আগে, গত মে মাসে ব্রাজিলিয়ান টিভি চ্যানেল টিএনটি স্পোর্টস-কে দেওয়া সাক্ষাৎকারে এমবাপ্পে বলেছিলেন, “ইউরোপে আমাদের সুবিধা হলো, আমরা নিজেদের মধ্যে সর্বোচ্চ পর্যায়ের প্রতিযোগিতায় খেলে থাকি সবসময়। যেমন লিগ অফ নেশনস। তবে ব্রাজিল, আর্জেন্টিনা সেরকম লেভেলের টুর্নামেন্ট খেলেনি লাটিন আমেরিকায়। ওখানকার ফুটবল এখানকার মত এতটা অগ্রসর নয়। সেই জন্যই গত কয়েকটি বিশ্বকাপের সংস্করণে ইউরোপীয় দলগুলোই চ্যাম্পিয়ন হয়েছে। যখন বিশ্বকাপ আসে আমাদের প্রস্তুতিটা সেভাবেই হয়। আমরা সেভাবেই বিশ্বকাপে অংশ নিই।”

এবার বিশ্বকাপ ফুটবলের ফাইনালে আর্জেন্টিনা-ফ্রান্সের আড়ালে ইউরোপ-লাটিন আমেরিকার যুদ্ধও। তাই ঘুরেফিরে এমবাপ্পের সেই মূল্যায়ন আবারও সামনে চলে এসেছে।

শনিবার (১৭ ডিসেম্বর) বিশ্বকাপ ফাইনালের আগে সংবাদ সম্মেলনে এমবাপ্পের সেই মন্তব্যের বিষয়ে প্রশ্ন করা হলে একথা বলেন মার্টিনেজ।

সংবাদ সম্মেলনে মার্টিনেজ আরও বলেন, "সে ফুটবল সম্পর্কে যথেষ্ট জানে না বা বোঝে না। সে কখনোই লাটিন আমেরিকায় খেলেনি। যখন আপনার এই অভিজ্ঞতা নেই, তখন এটা নিয়ে কথা না বলাই ভালো হতে পারে।”

তবে, এমিলিয়ানো মার্টিনেজই একাই নন, এর আগে এমবাপ্পের এমন মন্তব্যের করা সমালোচনা করেছিলেন আর্জেন্টাইন স্ট্রাইকার লাউতারো মার্টিনেজ।

এমবাপ্পের মন্তব্য নিয়ে সে সময় মেসি বলেছিলেন, “সে (এমবাপ্পে) কী বলেছিল তা আমি জানি না। কিন্তু আমরা এ নিয়ে কথা বলেছি। আমরা যখন বাছাই পর্ব খেলে ফিরে আসি, তা নিয়ে স্পেনের ফুটবলারদের সঙ্গে কথা বলেছিলাম। বাছাই পর্ব খেলাটা কতটা কঠিন সেটাই বুঝিয়েছিলাম। যদি আপনি সেখানে খেলতে যান তাহলে যে একেক জায়গায় একেক রকম প্রতিকূলতা। কোথায় গরম, কোথায় উষ্ণতা, যা আমাদের আরও কঠিন করে তোলে। এছাড়া শক্তিশালী দল ও ভালো খেলোয়াড়ও হয়।”

তবে এমবাপ্পে ৬ মাস আগে যাই বলুন না কেন, ফাইনালে কিন্তু প্রমাণ হবে বর্তমানে ইউরোপের ফুটবল এগিয়ে, নাকি লাটিনরা?

About

Popular Links