Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

মেসি-এমবাপ্পে-মার্টিনেজের দখলে বিশ্বকাপের ব্যক্তিগত সেরাদের মুকুট

২০১৪ সালেও বিশ্বকাপের সেরা খেলোয়াড়ের পুরস্কার ‘গোল্ডেন বল’ জিতেছিলেন মেসি

আপডেট : ১৯ ডিসেম্বর ২০২২, ০৯:৪৮ এএম

ফুটবলে মেসির অপ্রাপ্তি বলতে ছিল বিশ্বকাপ ট্রফি জয় করতে না পারা। তবে, রবিবার (১৮ ডিসেম্বর) রাতে কাতারের লুসাইল স্টেডিয়ামে সেই অপূর্ণতা দূর করেছেন। প্রমাণ করেছেন তিনিই সর্বসেরা। সঙ্গে হয়েছেন কাতার বিশ্বকাপের সেরা খেলোয়াড়ও।

২০১৪ সালেও বিশ্বকাপের সেরা খেলোয়াড়ের পুরস্কার “গোল্ডেন বল” জিতেছিলেন মেসি। তবে ফাইনালে দলের পরাজয়ে সে অর্জন ছিল ম্লান। এবার অবশ্য সাফল্যের ষোলকলা পূর্ণ করেছেন মেসি।

এবারের আসরে মেসি ৭ গোল করেছেন, করিয়েছেন তিনটি। আর তাতেই টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের পুরস্কার গোল্ডেন বল উঠলো বিশ্ব জয়ী মেসির হাতে। 

১৯৮২ সালে গোল্ডেন বল চালু হওয়ার পর মেসি তৃতীয় আর্জেন্টাইন হিসেবে এই পুরস্কার জয়ের নজির গড়লেন। ১৯৮৬ বিশ্বকাপে ম্যারাডোনাও গোল্ডেন বল জিতেছিলেন।

অপর দিকে ৮ গোল করে সোনার জুতা তথা গোল্ডেন বুট জিতেছেন ফাইনালের হ্যাটট্রিক করা ফরাসি স্ট্রাইকার কিলিয়ান এমবাপ্পে।

তিন প্রথম ফরাসি হিসেবে গোল্ডেন বুট জেতার গৌরব অর্জন করলেন। জাস্ট ফন্টেইন ১৯৫৮ বিশ্বকাপে রেকর্ড ১৩ গোল করলেও তখন এই পুরস্কার চালু হয়নি। গত বিশ্বকাপে গ্রিয়েজম্যান গোলদাতার তালিকায় দ্বিতীয় হয়েছিলেন।   

গোল্ডেন বুট জেতা এমবাপ্পে বিশ্বকাপ ফাইনালে দ্বিতীয় হ্যাটট্রিকের নজির গড়েছেন। ১৯৬৬ বিশ্বকাপে প্রথমবার কীর্তিটি করেছিলেন ইংল্যান্ডের জিওফ হার্স্ট।  

সেরা গোলকিপার তথা গোল্ডেন গ্লাভস জিতেছেন আর্জেন্টিনার বীর এমি মার্টিনেজ। বিশ্বকাপে ৭ ম্যাচে ক্লিন শিট রাখতে পেরেছেন ৩টি। শুটআউটে সেভ করেছেন ৩টি পেনাল্টিও। যার মধ্যে একটি ছিল ফাইনালে।

About

Popular Links