Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

কাতারে যেসব রেকর্ড গড়লেন মেসি

বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ডও এখন মেসির দখলে

আপডেট : ১৯ ডিসেম্বর ২০২২, ১২:২১ পিএম

বিশ্বকাপ ট্রফি ছুঁয়ে নিজের বর্ণাঢ্য ফুটবল ক্যারিয়ারে পূর্ণতা দিয়েছেন আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসি। আর্জেন্টাইনদের ৩৬ বছরের দুঃখ ঘোচানোর দিনে নিজেও হয়েছেন কাতার বিশ্বকাপের সেরা খেলোয়াড়। জিতেছেন গোল্ডেন বল। কাতার আসরে গোল্ডেন বল জেতার সঙ্গে সঙ্গে অন্যন্য এক রেকর্ডও গড়েছেন মেসি। তিনিই বিশ্বকাপের ইতিহাসে দুইবার গোল্ডেন বল জেতা একমাত্র খেলোয়াড়। এর আগে ২০১৪ সালের আসরেও গোল্ডেন বল জিতেছিলেন মেসি।

তবে শুধু গোল্ডেন বলের রেকর্ডই নয়। কাতারে আরও কিছু রেকর্ড গড়েছেন ফুটবলের বরপুত্র মেসি। চলুন জেনে নেওয়া যাক, সেগুলো সম্পর্কে-

বিশ্বকাপের ৫টি আসরে খেলা ৬ খেলোয়াড়ের একজন হলেন মেসি। তিনি ছাড়া এই কৃতিত্ব গড়েছেন তিন ম্যাক্সিকান খেলোয়াড় আন্তোনিও কারবাহাল, আন্দ্রেস গুয়াদ্রাদো ও রাফা মার্কুয়েজ। অন্য দুজন হলেন জার্মানির লোথার ম্যাথাউস এবং পর্তুগালের ক্রিস্টিয়ানো রোনালদো।

রবিবার (১৮ ডিসেম্বর) রাতে ফাইনালে মাঠে নেমেই বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড গড়লেন মেসি। এর আগে সেমিফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে মাঠে নেমে জার্মান কিংবদন্তি ম্যাথাউসের ২৫ ম্যাচ খেলার রেকর্ড স্পর্শ করেছিলেন মেসি।

অধিনায়ক হিসেবেও বিশ্বকাপে রেবর্ড গড়েছেন মেসি। অধিনায়ক হিসেবে তিনি খেলেছেন ১৯ ম্যাচ।এর আগে এই কীর্তি ছিল ১৭ ম্যাচ খেলা মার্কুয়েজ এবং ১৬ ম্যাচ খেলা ডিয়েগো ম্যারাডোনার।

বিশ্বকাপে সবচেয়ে বেশি সময় মাঠে থাকা খেলোয়াড় এখন মেসি। তিনি মাঠে ছিলেন ২,৩১৪ মিনিট। মেসি রেকর্ড গড়ায় দ্বিতীয় স্থানে চলে গেলেন ইতালিয়ান কিংবদন্তি পাওলো মালদিনি। তিনি সব মিলিয়ে ২,২১৭ মিনিট মাঠে ছিলেন।

বিশ্বকাপে আর্জেন্টিনার হয়ে সবচেয়ে বেশি গোল এখন মেসির। এ বিশ্বকাপের ৫ গোলসহ মোট ১৩টি গোল করেছেন মেসি। তার পরে আছেন গ্যাব্রিয়েল বাতিস্ততা (১০), ম্যারাডোনা (৮), গিলের্মো স্তাবিলে (৮), মারিও কেম্পেস (৬) এবং গনসালো হিগুয়েন (৫)।

About

Popular Links