Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

আর্জেন্টিনার ব্যাংক নোটে ছাপানো হবে মেসির ছবি

আর্জেন্টিনার কাতার বিশ্বকাপ জয়ের উপলক্ষকে স্মরণীয় করে রাখতেই এই উদ্যোগ

আপডেট : ২২ ডিসেম্বর ২০২২, ১১:৪০ এএম

প্রয়াত কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনার হাত ধরে ১৯৮৬ সালে দ্বিতীয়বারের মতো ফিফা বিশ্বকাপ জিতেছিল আর্জেন্টিনা। এরপর গত ৩৬ বছর ধরে বিশ্বকাপ শিরোপার দেখা পাচ্ছিল না আর্জেন্টাইনরা। অবশেষে কাতারে এসে শেষ হলো সোনালি ট্রফির জন্য আলবিসেলেস্তেদের তিন যুগের দীর্ঘ আক্ষেপ।

রবিবার (১৮ ডিসেম্বর) কাতারের লুসাইল আইকনিক স্টেডিয়ামে আগের আসরের চ্যাম্পিয়ন ফ্রান্সকে টাইব্রেকারে হারিয়ে তৃতীয়বারের মতো বিশ্বজয়ের আনন্দে মেতে ওঠে আর্জেন্টিনা। সেই সঙ্গে বর্ণাঢ্য ক্যারিয়ারের একমাত্র অপ্রাপ্তি ঘুচিয়ে লিওনেল মেসিও উঁচিয়ে ধরেন পরম প্রার্থিত বিশ্বকাপ ট্রফি।

ইতোমধ্যে দেশে ফিরে নায়োকচিত সংবর্ধনা পেয়েছেন আর্জেন্টিনার ফুটবলাররা। দেশকে বিশ্বকাপ শিরোপা এনে দেওয়া ব্যাপারটি এতই অমূল্য যে, অর্থের বিচারে সেটি পরিমাপ করা সম্ভব না। তবুও লিওনেল মেসিদের এই কীর্তির একটি মূল্য নির্ধারণের চেষ্টা করছে আর্জেন্টিনার কেন্দ্রীয় ব্যাংক।

এল ফিনান্সিরোর বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইলের এক প্রতিবেদনে বলা হয়, আর্জেন্টিনার ১০০০ পেসোর নোটে মেসির ছবি রাখার সিদ্ধান্ত নিয়েছে আর্জেন্টিনার কেন্দ্রীয় ব্যাংক। মূলত ল্যাটিন আমেরিকান পরাশক্তিদের কাতার বিশ্বকাপ জয়ের উপলক্ষকে স্মরণীয় করে রাখতেই এই উদ্যোগ।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া লিওনেল মেসির ছবি সংবলিত ১০০০ পেসোর নোট/টুইটার

১০০০ পেসোর এই বিশেষ নোটের প্রচলনের অন্যতম কারণ হলো এটত আর্জেন্টিনার জার্সিতে মেসির শার্ট নম্বর ১০ দিয়ে শুরু হয়। নোটের একপাশে থাকবে লিওনেল মেসির ছবি। সেখানে থাকবে আর্জেন্টিনা অধিনায়কের সাক্ষাৎকারও। নোটের অন্যপাশে থাকবে ইতালিকে হারিয়ে ফিনালিসিমা শিরোপা জয়ে পর আর্জেন্টিনা দলের উদযাপনরত ছবি। সেই সঙ্গে উল্লেখ থাকবে ২০২১ সালে আলবিসেলেস্তেদের কোপা আমেরিকা জয়ের কথাও।

ফিফা বিশ্বকাপ শিরোপা জয়ের পর আর্জেন্টিনায় স্মারক নোটের প্রচলন অবশ্য নতুন কিছু না। ঘরের মাটিতে ১৯৭৮ সালে বিশ্বকাপ জয় উপলক্ষে আর্জেন্টিনার কেন্দ্রীয় ব্যাংক স্মারক বাণিজ্যিক কয়েন চালু করেছিল। তখন কপার, নিকেল ও অ্যালুমিনিয়ামের ২০ পেসো, ৫০ পেসো ও ১০০ পেসোর কয়েনের এক পাশে ছিল বিশ্বকাপের লোগো। অন্যপাশে ছিল ফুটবল খেলার দৃশ্য ও স্টেডিয়ামের ছবি। পাশাপাশি একইভাবে রূপার ১০০০ পেসো, ২০০০ পেসো ও ৩০০০ পেসোর কয়েনও ছাড়া হয়েছিল।

About

Popular Links