Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

বিশ্বকাপজয়ী গোলরক্ষক মার্টিনেজকে ছাড়তে চায় অ্যাস্টন ভিলা

অশালীন উদযাপন, কোচের সঙ্গে সম্পর্কের অবনতি নাকি অন্যকিছু

আপডেট : ২৬ ডিসেম্বর ২০২২, ০৩:২৭ পিএম

কাতার বিশ্বকাপ শেষ হওয়ার এক সপ্তাহ পেরিয়ে গেছে। ফিফা বিশ্বকাপের ডামোডাল শেষে আবারও ফিরছে ইউরোপিয়ান ক্লাব ফুটবলের ব্যস্ততা। ইংলিশ প্রিমিয়ার লিগ দিয়ে শুরু হচ্ছে ক্লাব ফুটবলের প্রত্যাবর্তন। বক্সিং ডে তে মাঠে নামবে লিভারপুল, আর্সেনাল, টটেনহামের মতো পরাশক্তিরা। এর মধ্যে লিভারপুলের প্রতিপক্ষ হিসেবে থাকবে অ্যাস্টন ভিলা।

অ্যাস্টন ভিলার গোলবারে নিয়মিত হলেও লিভারপুলের বিরুদ্ধে হয়ত এমিলিয়ানো মার্টিনেজকে দেখা যাবে না। কাতার বিশ্বকাপের মাসব্যাপী ধকল কাটানোর সুযোগ করে দিতেই হয়ত আর্জেন্টাইন গোলরক্ষককে বিশ্রাম দেবে ইংলিশ ক্লাবটি। এরই মধ্যে ইউরোপীয় সংবাদমাধ্যমে জোর গুঞ্জন, অ্যাস্টন ভিলার গোলবারে ভবিষ্যতে মার্টিনেজকে আর না-ও দেখা যেতে পারে।

ফুটবলের দলবদলের বাজার নিয়ে কাজ করা ফিচাজেস ডট নেটের এক প্রতিবেদন অনুযায়ী, মার্টিনেজকে বিক্রি করে দেওয়ার সিদ্ধান্তটা মূলত অ্যাস্টন ভিলা কোচ উনাই এমেরির। মার্টিনেজকে আর ক্লাবে রাখতে অনিচ্ছুক তিনি। এ কারণে জানুয়ারির আসন্ন শীতকালীন দলবদলেই আর্জেন্টাইন গোলরক্ষককে ছেড়ে দেওয়া হতে পারে। তার বিকল্প হিসেবে ভাবা হচ্ছে মরক্কান গোলরক্ষক ইয়াসিন বনুকে।

ফিচাজেস ডট নেটের এক প্রতিবেদনে বলা হয়, মার্টিনেজ এবং এমেরির মধ্যে সম্পর্কের চূড়ান্ত অবনতি হয়েছে। মার্টিনেজের আচরণে কোচ অসন্তুষ্ট। এ কারণে মার্টিনেজকে আর ক্লাবে না রাখার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন অ্যাস্টন ভিলা কোচ।

কাতার বিশ্বকাপ শেষ হয়ে গেলেও টুর্নামেন্টটি নিয়ে আলোচনার রেশ এখনও থামেনি। এর পেছনে অন্যতম বড় নিয়ামক হিসেবে কাজ করেছেন এমিলিয়ানো মার্টিনেজ। আর্জেন্টিনাকে ৩৬ বছর পর ফিফা বিশ্বকাপ শিরোপা এনে দেওয়ার পথে টুর্নামেন্টের সেরা গোলরক্ষকের পুরস্কার গোল্ডেন গ্লাভ জিতেছেন ৩০ বছর বয়সী এই আর্জেন্টাইন। এরপর থেকে ফ্রান্সের কিলিয়ান এমবাপ্পের সঙ্গে একতরফা দ্বন্দ্বযুদ্ধে মেতে ওঠেন তিনি।

কাতার বিশ্বকাপের ফাইনালের পর প্রকাশিত একটি ভিডিওতে দেখা যায়, ড্রেসিংরুম নাচে-গানে শিরোপা-জয় উদযাপন করছিলেন আর্জেন্টিনার খেলোয়াড়রা। সেই উদযাপন হঠাৎই থামিয়ে দিয়ে থামিয়ে সবার দৃষ্টি আকর্ষণ করেন তিনি। এরপর কিলিয়ান এমবাপ্পেকে খোঁচা দেন। সতীর্থদের দিকে তাকিয়ে তিনি বলে ওঠেন, “এক মিনিটের নীরবতা।” এরপর গানের সুরে বলেন, “এমবাপ্পের জন্য, যে মরে গেছে!”  

শুধু তাই না,  বিশ্বকাপ ট্রফি নিয়ে আর্জেন্টিনায় ফেরার পরেও এমবাপ্পেকে খোঁচা মারতে ছাড়েননি মার্টিনেজ। দেশে ফিরেও এমবাপ্পেকে নিয়ে মজা করেছেন তিনি। কাতার থেকে আর্জেন্টিনায় ফেরার পর মঙ্গলবার ছাদখোলা বাসে রাজধানী বুয়েনস এইরেসে মেসি-মার্টিনেজদের নিয়ে শোভাযাত্রা বের করা হয়। সেখানে উদযাপনের সময় মার্টিনেজকে দেখা গেছে একটি পুতুল কোলে নিয়ে ঘুরে বেড়াচ্ছেন। সেই পুতুলের মুখে এমবাপ্পের একটি ছবি বসানো ছিল। তবে, ওই পুতুলটি আর্জেন্টিনা দলকে স্বাগত জানাতে আসা ভক্তদের মধ্যে থেকে ছুঁড়ে মারা হয়েছিল বলে জানা গেছে।

কিলিয়ান এমবাপ্প অবশ্য এসব ঘটনার পরিপ্রেক্ষিতে কিছুই বলেননি। কিন্তু মার্টিনেজের বিষয়গুলো ভালোভাবে নেয়নি ফ্রান্স ফুটবল ফেডারেশন (এফএফএফ)। এরই পরিপ্রেক্ষিতে আর্জেন্টিনার ফুটবল অ্যাসোসিয়েশনের (এএফএ) কাছে আনুষ্ঠানিকভাবে অভিযোগও জানিয়েছে তারা। এছাড়া, ফ্রান্সের সাবেক খেলোয়াড় এমনকি দেশের রাজনীতিবিদরাও মার্টিনেজের কাজ নিয়ে সমালোচনা করেছেন।

এমিলিয়ানো মার্টিনেজের কর্মকাণ্ড নিয়ে অ্যাস্টন ভিলা কোচ উনাই এমেরিকেও প্রশ্নের মুখোমুখি হতে হয়েছিল। সেই প্রসঙ্গে তিনি বলেন, যখন আপনার আবেগ অনেক বেশি থাকে, তখন সেটি নিয়ন্ত্রণ করা কঠিন। আমি আগামী সপ্তাহে তার সঙ্গে এই ব্যাপারে কথা বলব। এখন সে জাতীয় দলে আছে। সেখানে সে যা করছে, তা নিয়ে আমার সম্মান আছে। কিন্তু যখন সে এখানে (অ্যাস্টন ভিলা), তখন তার সঙ্গে কথা বলাটা আমাদের দায়িত্ব।

তবে এর মধ্যে এমেরি এবং মার্টিনেজের মধ্যে কী এমন হলো, যাতে দুই পক্ষের মধ্যকার সম্পর্কের অবনতি হয়েছে তা এখনও অনিশ্চিত। ধারণা করা হচ্ছে, আর্জেন্টাইন এ গোলরক্ষককে মাঠে নামলে বিরূপ পরিস্থিতিতে পড়ার আশঙ্কা আছে। এছাড়া, কাতার বিশ্বকাপে দুর্দান্ত পারফ্রম্যান্সের কারণে অনেক বড় ক্লাবই মার্টিনেজের ওপর চোখ রাখছে। জানুয়ারির শীতকালীন দলবদলে তাকে ছেড়ে দিলে বেশ চড়া দামও পাওয়া যাবে।

About

Popular Links