Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

সম্ভাব্য কোচের তালিকায় জিদানও, ব্রাজিল আসলে কী চায়!

ইতোপূর্বে ব্রাজিলের বাইরের কাউকে কোচ হিসেবে নিয়োগ না দিলেও এবার প্রথা ভাঙতে যাচ্ছে বলেই জোর গুঞ্জন

আপডেট : ২৬ ডিসেম্বর ২০২২, ০৫:৪১ পিএম

কাতার বিশ্বকাপে সম্ভাব্য শিরোপাজয়ীদের তালিকায় ব্রাজিলের নামটা ওপরের দিকেই ছিল। তবে বিগত চার আসরের মতো ইউরোপিয়ান গেরো এবারও পিছু ছাড়েনি ব্রাজিলিয়ানদের। কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার কাছে টাইব্রেকারে হেরে কাতার বিশ্বকাপ থেকে সেলেসাওদের বিদায়ঘণ্টা বেজে যায়। 

শেষ আট থেকে বিদায়ের পরপরই কোচের পদ ছাড়ার ঘোষণা দেন তিতে। এরপর থেকে ব্রাজিলে সম্ভাব্য কোচ হিসেবে অনেকের নামই আসছে। ইতোপূর্বে সেলেসাওরা কখনও নিজের দেশের বাইরের কাউকে নিয়োগ না দিলেও এবার প্রথা ভাঙতে যাচ্ছে বলেই জোর গুঞ্জন।

ইতোমধ্যে ব্রাজিলের সম্ভাব্য নতুন কোচের তালিকায় অনেকেরই নামই এসেছে। এর মধ্যে কার্লো অ্যানচেলত্তি এবং হোসে মরিনহোর নাম এসেছে সবার আগে। তবে রিয়াল মাদ্রিদের ডাগআউটে অ্যানচেলত্তি আর রোমার কোচ হিসেবে মরিনহো থাকায় দুজনই বর্তমানে ক্লাব ফুটবলে ব্যস্ত সময় পার করছেন।

পরবর্তী কোচ হিসেবে বিদেশিদের মধ্যে কনফেডারেশন অব ব্রাজিল ফুটবল (সিবিএফ) চাইছে এমন কাউকে, যিনি কি-না এই মুহূর্তে কারও সঙ্গে চুক্তিবদ্ধ নন এবং আগে ভালো মানের কাজের অভিজ্ঞতা রয়েছে। সব শর্ত পূরণ সাপেক্ষে ব্রাজিলের নতুন কোচের তালিকায় নাম আসছে জিনেদিন জিদানেরও।

এর আগে জিদান কখনও আন্তর্জাতিক ফুটবলে কোনো দলের দায়িত্বে ছিলেন না। তবে ক্লাব ফুটবলে সাড়ে চার বছর রিয়াল মাদ্রিদের ডাগআউটে ছিলেন জিদান। তার অধীনে টানা তিনবার চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতেছিল স্প্যানিশ ক্লাবটি। এছাড়া, দুইটি করে লা লিগা, স্প্যানিশ সুপার কাপ, ফিফা ক্লাব বিশ্বকাপ এবং উয়েফা সুপার কাপও জিতিয়েছেন লস ব্ল্যাংকোসকে।

এদিকে, ফ্রান্সের সংবাদমাধ্যম লেকিপও ব্রাজিলের সম্ভাব্য কোচ হিসেবে কয়েকজনের নাম প্রকাশ করেছে। তাদের মধ্যে জিদান আর অ্যানচেলত্তি বাদে টমাস টুখেল, মরিসিও পচেত্তিনো, রবার্তো মার্টিনেজ এবং রাফায়েল বেনিতেজের নামও আছে। তবে এই তালিকায় আরও দুটি নাম আছে এবং সেগুলো চোখ কপালে তুলে দেওয়ার মতো।

সবচেয়ে চমকপ্রদ বিষয় হলো দুজন আর্জেন্টাইনের নামও ব্রাজিলের পরবর্তী কোচ হিসেবে শোনা যাচ্ছে। তারা হলেন- মার্সেলো গালার্দো এবং মরিসিও পচেত্তিনো। দুজনই বর্তমানে চাকরিবিহীন থাকায় ব্রাজিলের ডাগআউটে তাদের দেখার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। শেষ পর্যন্ত ব্রাজিলের পরবর্তী কোচ হিসেবে কাকে দেখা যাবে, তা হয়ত আগামী ১০ জানুয়ারির মধ্যেই জানা যাবে।

About

Popular Links