Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

২০৩৬ অলিম্পিক গেমসের আয়োজক হতে চায় ভারত

ভারত যদি আয়োজক হিসেবে দায়িত্ব পায় তাহলে তারা চতুর্থ এশিয়ান দেশ হিসেবে অলিম্পিক গেমসের স্বাগতিক হওয়ার গৌরব অর্জন করবে 

আপডেট : ২৯ ডিসেম্বর ২০২২, ০৪:২৬ পিএম

এখন পর্যন্ত ক্রীড়াজগতের সবচেয়ে বড় আসর অলিম্পিক গেমসের আয়োজক হয়নি ভারত। তবে ২০৩৬ সালের অলিম্পিক গেমস আয়োজনের জন্য বিড করার সিদ্ধান্ত নিয়েছে দক্ষিণ এশিয়ার দেশটি। যদিও ইন্দোনেশিয়া, দক্ষিণ কোরিয়া এবং কাতারসহ আরও কয়েকটি দেশও আয়োজক হওয়ার দৌড়ে আছে।

ভারতের ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর জানান, আগামী বছর অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) সভায় বিষয়টি উত্থাপন করা হবে। তিনি জানান, ভারতে বিশ্বের বৃহত্তম ক্রীড়া প্রতিযোগিতা আয়োজনের জন্য এটাই সঠিক সময়।

ভারতকে ক্রীড়াবিশ্বের বড় শক্তি হিসেবে প্রতিষ্ঠিত করতে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার চেষ্টার কোনো ত্রুটি রাখছে না। এই লক্ষ্যে দেশীয় পরিকাঠামোতে বিপুল পরিমাণ অর্থ ব্যয় করা হয়েছে।

অলিম্পিক গেমস আয়োজনের জন্য মূল ভেন্যু হতে পারে নরেন্দ্র মোদির নিজ রাজ্য গুজরাটের আহমেদাবাদ। ২০২০ সালে সেখানে ভারতের প্রধানমন্ত্রীর নামে বিশ্বের সবচেয়ে বড় আন্তর্জাতিক স্টেডিয়াম নির্মাণ করা হয়।

বুধবার (২৮ অক্টোবর) ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ায় প্রকাশিত এক সাক্ষাৎকারে অনুরাগ ঠাকুর বলেন, খেলাধুলার প্রচারের জন্য ভারতে যদি এত বেশি প্রচেষ্টা চালায়, তাহলে আমি আপনাদের আশ্বস্ত করতে পারি যে আমরা বড় আকারে অলিম্পিক আয়োজনই করব। 

ভারতের ক্রীড়ামন্ত্রী আরও জানান, আহমেদাবাদকে আয়োজক শহর হিসেবে ধরে ২০২৩ সালের সেপ্টেম্বরে মুম্বাইয়ে অনুষ্ঠিতব্য আইওসি সভায় পুরো পরিকল্পনা উপস্থাপন করা হবে।

২০২৪ সালে অলিম্পিক গেমসের পরবর্তী আসর বসবে ফ্রান্সের রাজধানী প্যারিসে। ২০২৮ এবং ২০৩২ সালে অলিম্পিক গেমসের পরের দুই আসর যথাক্রমে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেস এবং অস্ট্রেলিয়ার ব্রিসবেনে অনুষ্ঠিত হবে।

ভারত যদি আয়োজক হিসেবে দায়িত্ব পায় তাহলে তারা জাপান, দক্ষিণ কোরিয়া এবং চীনের পর চতুর্থ এশিয়ান দেশ হিসেবে অলিম্পিক গেমসের স্বাগতিক হওয়ার কৃতিত্ব অর্জন করবে।

ভারতে এর আগে ২০১০ সালে কমনওয়েলথ গেমস অনুষ্ঠিত হয়েছিল। যদিও দুর্নীতি ও অব্যবস্থাপনার ব্যাপক অভিযোগের কারণে দক্ষিণ এশিয়ার দেশটির পুরো আয়োজনই বাধাগ্রস্ত হয় সেবার।

About

Popular Links