Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

বর্ণবাদী আচরণ: লা লিগার সমালোচনায় ভিনিসিয়াস

নাচের ভঙ্গিতে গোল উদযাপনের জন্য গত সেপ্টেম্বরেও অ্যাটলেটিকো মাদ্রিদের অধিনায়ক-সমর্থকদের কাছেও বর্ণবাদী কটুকথা শুনতে হয়েছে এই ব্রাজিলিয়ানকে

আপডেট : ০১ জানুয়ারি ২০২৩, ০৭:০৪ পিএম

ফুটবলে বর্ণবাদী আচরণ নতুন কিছু না। কঠোর সমালোচনা স্বত্বেও বিগত কয়েক বছরে বর্ণবাদী আচরণ হয়ে উঠেছে ইউরোপিয়ান ক্লাব ফুটবলের অন্যতম নিয়মিত দৃশ্য। নাচের ভঙ্গিতে গোল উদযাপনের জন্য এই তো গত সেপ্টেম্বরেও নগর প্রতিদ্বন্দ্বী অ্যাটলেটিকো মাদ্রিদের অধিনায়ক-সমর্থকদের কাছেও বর্ণবাদী কটুকথা শুনতে হয়েছে রিয়াল মাদ্রিদের ভিনিসিয়াস জুনিয়রকে।

সম্প্রতি আবারও বর্ণবাদী আচরণের শিকার হয়েছেন ভিনিসিয়াস জুনিয়র। কাতার বিশ্বকাপে দীর্ঘ বিরতি শেষে গত সপ্তাহে মাঠে গড়িয়েছে লা লিগা। রিয়াল ভ্যালাদোলিদের বিপক্ষে শুক্রবার (৩০ ডিসেম্বর) মাঠে নেমেছিল ডিফেন্ডিং চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। ম্যাচ শেষে গ্যালারি থেকে ভিনিসিয়াসের উদ্দেশে গালাগাল ও জিনিস ছুড়ে মারার ঘটনা ঘটেছে। এতে লা লিগ কর্তৃপক্ষের বিরুদ্ধে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন তিনি।

সামাজিক যোগাযোগমাধ্যমে ভিনিসিয়াস জুনিয়র বলেন, “মাঠে বিশ্বের সেরা ক্লাবের ম্যাচ দেখতে বর্ণবিদ্বেষীদের এখনো স্টেডিয়ামে প্রবেশের সুযোগ পাচ্ছে এবং অথচ এসবের বিরুদ্ধে লা লিগা কর্তৃপক্ষ কিছুই করছে না। আমি মাথা উঁচুতে রাখতে চাই। রিয়াল মাদ্রিদকে জেতাতে চাই। দিন শেষে তাদের (বর্ণবাদীদের) কাছে এটা আমার ভুল হয়ে যায়।”

লা লিগার এক মুখপাত্র বলেন, “লা লিগায় বিদ্বেষমূলক বক্তব্যের কোনো জায়গা নেই। আমরা গত রাতের ম্যাচটি তদন্ত করছি। সবসময়ের মতো এই ক্ষেত্রেও বিদ্বেষমূলক বক্তব্যে জন্য দোষী কাউকে চিহ্নিত করতে এবং বিচারে আমরা সংশ্লিষ্ট ক্লাব এবং উপযুক্ত কর্তৃপক্ষের সঙ্গে কাজ করব।”

লা লিগা কর্তৃপক্ষও ভিনির বর্ণবাদী আচরণের শিকার হওয়ার প্রসঙ্গে এক বিবৃতিতে জানায়, স্টেডিয়ামে বর্ণবাদী আচরণ করা একজনকে চিহ্নিত করা হয়েছে। এছাড়া, ঘটনা নথিভুক্ত করে সহিংসতা বিরোধী কমিশন ও বিদ্বেষমূলক অপরাধ দমন কার্যালয়ে পাঠানো হয়েছে। বলা বাহুল্য, অতীতে লা লিগায় বর্ণবাদী আচরণের জন্য সমর্থকদের আদালতে নিয়ে যাওয়ার মতো নজিরও রয়েছে।

About

Popular Links