Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

এইচএসসিতে উত্তীর্ণ সাফজয়ী চার নারী ফুটবলার

তারা প্রত্যেকেই পৃথক পৃথক বিভাগ থেকে সফলতার সঙ্গে উচ্চ-মাধ্যমিকের ধাপ পার করেছেন

আপডেট : ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ০৩:২৯ পিএম

সারা বছরই ফুটবল নিয়ে ব্যতিব্যস্ত থাকতে হয় নারী খেলোয়াড়দের। কিন্তু ফুটবলের পাশাপাশি পড়াশোনাটাও চালিয়ে যাওয়াটাও গুরুত্বপূর্ণ। তাই নারী খেলোয়াড়দের শিক্ষার দিকটিতেও সমান জোর দেয় বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।

বাংলাদেশ নারী ফুটবল দলের চার খেলোয়াড় রেহানা আক্তার, রিতুপর্না চাকমা,  আঁখি খাতুন এবং শামসুন্নাহার সিনিয়র ২০২২ সালের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষায় অংশ নিয়েছিলেন। তারা প্রত্যেকেই পৃথক পৃথক বিভাগ থেকে সফলতার সঙ্গে এইচএসসির ধাপ পার করেছেন।

এবারের এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণদের মধ্যে রেহানা আক্তার পেয়েছেন জিপিএ ৪.৫৮। রিতুপর্না চাকমা ও আঁখি খাতুন ৪.৫০ এবং শামসুন্নাহার সিনিয়র ২.৫৮ পেয়ে উত্তীর্ণ হয়েছেন। তাদের কেউ বিকেএসপি কিংবা নিজ জেলা থেকে এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছেন।

গত বছর স্বাগতিক নেপালকে ৩-১ গোলে হারিয়ে প্রথমবারের মতো নারী সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতে নিয়েছিল বাংলাদেশ। ঐতিহাসিক এ অর্জনে রেহানা আক্তার, রিতুপর্না চাকমা,  আঁখি খাতুন এবং শামসুন্নাহার সিনিয়র প্রত্যেকেই নিজ নিজ ভূমিকায় গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন।

মাঠের খেলার পাশাপাশি পড়াশোনায়ও ফুটবলারদের সাফল্যে গর্বিত বাংলাদেশ নারী ফুটবল দলের কোচ গোলাম রব্বানী ছোটন। তিনি সাংবাদিকদের বলেন, “ওরা খেলার পাশাপাশি পড়াশোনা করেছে। এ কারণে আজ সাফল্য এসেছে। আমি ওদের এমন ফলাফলে ভীষণ খুশি।”

About

Popular Links