Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

ফিফার বর্ষসেরা গোলরক্ষকের লড়াইয়ে মার্টিনেজ-কর্তোয়া-বোনো

ফেব্রুয়ারির শেষদিকে বিভিন্ন ক্যাটাগরিতে ২০২২ সালের ‘ফিফা দ্য বেস্ট ফুটবল অ্যাওয়ার্ড’ দেওয়া হবে

আপডেট : ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:৫০ পিএম

ফেব্রুয়ারির শেষদিকে বিভিন্ন ক্যাটাগরিতে ২০২২ সালের ফিফা দ্য বেস্ট ফুটবল অ্যাওয়ার্ড দেওয়া হবে। মোট ১১টি ক্যাটাগরিতে ফিফা দ্য বেস্ট ফুটবল অ্যাওয়ার্ড প্রদান করা হবে, যার মধ্যে অন্যতম হলো বর্ষসেরা গোলরক্ষক। 

বুধবার (৮ ফেব্রুয়ারি) ২০২২ সালের বর্ষসেরা গোলরক্ষকের তিনজনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে ফিফা। সেই তালিকায় জায়গা পেয়েছেন এমিলিয়ানো মার্টিনেজ, থিবো কর্তোয়া এবং ইয়াসিন বোনো।

কাতার বিশ্বকাপে আর্জেন্টিনাকে চ্যাম্পিয়ন করার পেছনে বড় অবদান রেখেছিলেন এমি মার্টিনেজ। টুর্নামেন্টের সেরা গোলরক্ষকের পুরস্কার গোল্ডেন গ্লাভসও উঠেছিল তার হাতেই। ৩০ বছর বয়সী এ আর্জেন্টিাইন যে বর্ষসেরা গোলরক্ষকের সংক্ষিপ্ত তালিকায়ও থাকবেন, তা সহজেই অনুমেয় ছিল।

কাতার বিশ্বকাপটা বেলজিয়াম বা থিবো কর্তোয়া কারও জন্যেই ভালো যায়নি। গ্রুপপর্ব থেকে বেলজিয়ানরা যেমন হতাশাজনকভাবে বিদায় নিয়েছে, তেমনি গোলবারে কর্তোয়াও ছিলেন অনুজ্জ্বল। তবে ক্লাবে রিয়াল মাদ্রিদকে চ্যাম্পিয়ন্স লিগ এবং লা লিগা এনে দেওয়ার পেছনে গুরুত্বপূর্ন ভূমিকা রেখে ঠিকই তিনি বর্ষসেরা গোলরক্ষকের সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছেন।

মরক্কোর জন্য কাতার বিশ্বকাপটা ছিল অবিস্মরণীয় এক অভিজ্ঞতা। প্রথম আফ্রিকান এবং আরব দেশ হিসেবে বিশ্বকাপের সেমিফাইনাল খেলেছিল অ্যাটলাস লায়নরা। আর গোলবারের নিচে চীনের প্রাচীররুপে আবির্ভূত হয়ে এতে বিরাট অবদান ছিল ইয়াসিন বোনোর। ৩১ বছর বয়সী এ মরক্কান সেই পারফরম্যান্সের পুরস্কার হিসেবেই বর্ষসেরা গোলরক্ষকের সংক্ষিপ্ত তালিকায় ঠাঁই পেলেন।

এছাড়া, নারীদের বর্ষসেরা গোলরক্ষকের তালিকায় জায়গা পেয়েছেন জার্মানির অ্যান-ক্যাট্রিন বার্গার, ইংল্যান্ডের মেরি ইয়ার্পস এবং চিলির ক্রিশ্চিয়ানে এন্ডলার।

২০২২ সালের ফিফা দ্য বেস্ট ফুটবল অ্যাওয়ার্ডের অন্যান্য ক্যাটাগরির মধ্যে বৃহস্পতিবারে বর্ষসেরা কোচের মনোনয়নপ্রাপ্তদের তালিকা প্রকাশ হওয়ার কথা রয়েছে। সেই সঙ্গে বর্ষসেরা পুরুষ ও নারী খেলোয়াড়, বছরের সুন্দরতম গোলের জন্য পুসকাস অয়াওয়ার্ডের চূড়ান্ত সংক্ষিপ্ত তালিকা শুক্রবারে ঘোষণা করা হবে।

২০১৬ সালে ফ্রেঞ্চ ফুটবল ম্যাগাজিন কর্তৃক প্রদত্ত ব্যালন ডি অর থেকে আলাদা হয়ে যাওয়ার পর ফুটবলের অভিভাবক সংস্থা ফিফা নিজেরাই দ্য বেস্ট ফুটবল অ্যাওয়ার্ড দিয়ে আসছে। কাতার বিশ্বকাপের আগেই এ বছরের ফিফা দ্য বেস্ট ফুটবল অ্যাওয়ার্ড ঘোষণার কথা ছিল। তবে ফিফা পরবর্তীতে সেটি কাতার বিশ্বকাপের পরে ঘোষণার সিদ্ধান্ত নেয়।

আগামী ২৭ ফেব্রুয়ারি সুইজারল্যান্ডের জুরিখে এক জমকালো অনুষ্ঠানের মধ্যে দিয়ে এ পুরস্কার দেওয়া হবে। গত ১২ জানুয়ারি থেকে ফিফার ওয়েবসাইটে নির্দিষ্ট ক্যাটাগরিতে ভোটিং কার্যক্রম শুরু হয়। ২০২১ সালের ৮ আগস্ট থেকে ২০২২ সালের ১৮ ডিসেম্বর পর্যন্ত পারফরম্যান্সের ভিত্তিতে ভোটিং কার্যক্রম পরিচালিত হয়।

About

Popular Links