Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

ফিফা পুসকাস অ্যাওয়ার্ডের সংক্ষিপ্ত তালিকায় রিচার্লিসনের সঙ্গে আরও যারা

বছরের সুন্দরতম গোলের স্বীকৃতি হিসেবে ফিফা পুসকাস অ্যাওয়ার্ড দেওয়া হয়ে থাকে

আপডেট : ১০ ফেব্রুয়ারি ২০২৩, ১০:১০ পিএম

এ মাসের শেষদিকে বিভিন্ন ক্যাটেগরিতে ২০২২ সালের “ফিফা দ্য বেস্ট ফুটবল অ্যাওয়ার্ড” দেওয়া হবে। মোট ১১টি ক্যাটাগরিতে এই পুরস্কার দেওয়া হবে, যার মধ্যে অন্যতম হলো পুসকাস অ্যাওয়ার্ড। বছরের সুন্দরতম গোলের স্বীকৃতি হিসেবে পুরস্কারটি দেওয়া হয়ে থাকে।

১১টি গোলের মধ্য থেকে সমর্থক ও বিশেষজ্ঞদের ভোটে বাছাই করে শুক্রবার (১০ ফেব্রুয়ারি) ২০২২ সালের পুসকাস অ্যাওয়ার্ডের ক্যাটাগরিতে তিনজনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে ফুটবলের অভিভাবক সংস্থা ফিফা। সেই তালিকায় জায়গা পেয়েছেন রিচার্লিসন, দিমিত্রি পায়েট এবং মার্সিন ওলেক্সি।

পুসকাস অ্যাওয়ার্ডের সংক্ষিপ্ত তালিকায় রিচার্লিসনের জায়গা পাওয়াটা একরকম নিশ্চিতই ছিল। কাতার বিশ্বকাপের গ্রুপপর্বে সার্বিয়ার বিপক্ষে বাইসাইকেল কিকে দুর্দান্ত এক গোল করেছিলেন এ ব্রাজিলিয়ান স্ট্রাইকার। ভোটাভুটির মাধ্যমে সেটিকেই টুর্নামেন্টের সেরা গোল হিসেবে বেছে নিয়েছিলেন ফুটবলপ্রেমীরা।

কাতার বিশ্বকাপে লুসাইল স্টেডিয়ামে গ্রুপপর্বের প্রথম ম্যাচেই এমন ঝলক দেখিয়েছিলেন রিচার্লিসন। ম্যাচের ৭৩ মিনিটে বাঁ প্রান্ত থেকে ভিনিসিয়াসের পাস বাঁ পায়ে রিসিভ করে বলটা মাথার ওপর তোলেন রিচার্লিসন। এরপর শরীরকে শূন্যে ঘুরিয়ে দারুণ অ্যাক্রোবেটিক শটে বল জালে জড়িয়ে করেন চোখ ধাঁধানো গোল।

২০২১-২২ মৌসুমের উয়েফা কনফারেন্স লিগের শেষ আটের ম্যাচে দিমিত্রি পায়েটের করা দর্শনীয় গোলটিও জায়গা পেয়েছে  ২০২২ সালের পুসকাস অ্যাওয়ার্ডের সংক্ষিপ্ত তালিকায়। গত ৭ এপ্রিল প্রতিযোগিতাটির কোয়ার্টার ফাইনালে পাওক থেসালোনিকির বিপক্ষে ২৫ গজ দূর থেকে নেওয়া জোরালো শটে গোলটি করেছিলেন এ ফরাসি ফরোয়ার্ড।

রিচার্লিসন এবং পায়েটের নাম অনেকে শুনে থাকলেও হলেও মার্সিন ওলেক্সির নাম খানিকটা অচেনাই ঠেকতে পারে। তিনি অবশ্য সাধারণ কোনো ফুটবলার নন। এক পা না থাকায় স্ক্র্যাচে ভর করে ফুটবল খেলেন ওলেক্সি। এ কারণে তাকে বলা হয় অ্যাম্পিউট ফুটবলার।

এক পা নিয়েই গত ৬ নভেম্বর বাইসাইকেল কিকে দর্শনীয় গোল করেন পোল্যান্ডের ওলেক্সি। ইন্টারনেটে হৈচৈ ফেলে দেওয়া সেই গোলের জন্যই তার নাম পুসকাস অ্যাওয়ার্ডের তিনজনের সংক্ষিপ্ত তালিকায় এসেছে। এর আগে এক পায়ের কোনো ফুটবলার এ পুরস্কারের জন্য মনোনয়ন পাননি।

২০২২ সালের ফিফা দ্য বেস্ট ফুটবল অ্যাওয়ার্ডের অন্যান্য ক্যাটাগরির মধ্যে বর্ষসেরা পুরুষ ও নারী খেলোয়াড়ের তিনজনের চূড়ান্ত সংক্ষিপ্ত তালিকা শুক্রবারে ঘোষণা করার কথা রয়েছে। ইতোমধ্যে ২০২২ সালের বর্ষসেরা গোলরক্ষক এবং বর্ষসেরা কোচের তিনজনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে ফিফা।

২০২২ সালের বর্ষসেরা গোলরক্ষকের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন এমিলিয়ানো মার্টিনেজ, থিবো কর্তোয়া এবং ইয়াসিন বোনো। অন্যদিকে, ২০২২ সালের বর্ষসেরা কোচের ক্যাটাগরিতে তিনজনের সংক্ষিপ্ত তালিকায় ঠাঁই পেয়েছেন লিওনেল স্কালোনি, কার্লো অ্যানচেলত্তি এবং পেপ গার্দিওলা।

২০১৬ সালে ফ্রেঞ্চ ফুটবল ম্যাগাজিন কর্তৃক প্রদত্ত ব্যালন ডি অর থেকে আলাদা হয়ে যাওয়ার পর ফুটবলের অভিভাবক সংস্থা ফিফা নিজেরাই দ্য বেস্ট ফুটবল অ্যাওয়ার্ড দিয়ে আসছে। কাতার বিশ্বকাপের আগেই এ বছরের ফিফা দ্য বেস্ট ফুটবল অ্যাওয়ার্ড ঘোষণার কথা ছিল। তবে ফিফা পরবর্তীতে সেটি কাতার বিশ্বকাপের পরে ঘোষণার সিদ্ধান্ত নেয়।

আগামী ২৭ ফেব্রুয়ারি সুইজারল্যান্ডের জুরিখে এক জমকালো অনুষ্ঠানের মধ্যে দিয়ে এ পুরস্কার দেওয়া হবে। গত ১২ জানুয়ারি থেকে ফিফার ওয়েবসাইটে নির্দিষ্ট ক্যাটাগরিতে ভোটিং কার্যক্রম শুরু হয়। ২০২১ সালের ৮ আগস্ট থেকে ২০২২ সালের ১৮ ডিসেম্বর পর্যন্ত পারফরম্যান্সের ভিত্তিতে ভোটিং কার্যক্রম পরিচালিত হয়।

About

Popular Links