Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

৪২ বছর বয়সে আবারও মাঠে ফিরছেন রোনালদিনহো

ফুটবলে প্রত্যাবর্তনের জন্য এ ব্রাজিলিয়ান বেছে নিয়েছেন স্পেনের কাতালুনিয়ার বার্সেলোনাকেই

আপডেট : ২৪ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:৫৯ পিএম

ফুটবল পায়ে রোনালদিনহোর নান্দনিকতায় মুগ্ধ হয়নি- এমন মানুষের দেখা পাওয়া ভার। শূন্য দশকের শুরু থেকে ফুটবল যখন ধীরে ধীরে যান্ত্রিকতার দিকে এগোচ্ছে, সেখানে এ ব্রাজিলিয়ান তারকা ছিলেন এক ঝলক মুক্ত বাতাস। নিজের সেরা সময়টা খুব বেশি দীর্ঘ না হলেও যে কয়দিন পেরেছেন, দুই পায়ের ছন্দে মাতিয়ে গেছেন ফুটবলপ্রেমীদের।

ক্যারিয়ারের সোনালি সময়টা রোনালদিনহো পার করেছিলেন বার্সেলোনায় থাকাকালেই। ২০১৮ সালে ফুটবল থেকে বুটজোড়া তুলে রেখেছিলেন এ ব্রাজিলিয়ান। তবে ফুটবল্প্রেমীরা আবারও রোনালদিনহোর ফুটবলশৈলী দেখার সুযোগ পাবেন। পাঁচ বছর না হতেই যে আবারও মাঠে ফিরছেন তিনি। আর ৪২ বছর বয়সে ফুটবলে প্রত্যাবর্তনের জন্য তিনি বেছে নিয়েছেন স্পেনের কাতালুনিয়ার বার্সেলোনাকেই।

না, রোনালদিনহো আবার বার্সেলোনায় নাম লেখাচ্ছেন না; বরং যোগ দিচ্ছেন স্পেন ভিত্তিক কিংস লিগের দল পোর্কিনহোস এফসি। তবে ক্লাবটি বার্সেলোনা শহরেরই। ইতোমধ্যেই তাদের সঙ্গে চুক্তি সেরে ফেলেছেন এ কিংবদন্তি মিডফিল্ডার। সপ্তাহে পিও এফসির বিপক্ষে ম্যাচে দ্বাদশ খেলোয়াড় হিসেবে দলের সঙ্গে থাকবেন তিনি। এক প্রতিবেদনে এ কথা  জানিয়েছে স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কা। 

ফুটবলে একটু ভিন্ন কিছু আনার জন্য কিংস লিগকে জনপ্রিয় করার চেষ্টা করছেন সাবেক বার্সেলোনা ডিফেন্ডার জেরার্ড পিকে এবং জনপ্রিয় স্ট্রিমার ইবাই লানোস। এখন পর্যন্ত তাদের এ প্রকল্প সফলই বলা চলে। বেশ কয়েকটি প্রতিষ্ঠান টুর্নামেন্টের স্পন্সরশীপের জন্য আগ্রহী হয়েছে। রোনালদিনহোর আগে এলএ গ্যালাক্সি তারকা হাভিয়ের হার্নান্দেজ চিচারিতো এবং ম্যানচেস্টার সিটির সাবেক তারকা সার্জিও আগুয়েরোকেও এ টুর্নামেন্টে দেখা যাবে।

২০০৩ সালের গ্রীষ্মকালীন দলবদলে পিএসজি থেকে বার্সেলোনায় যোগ দিয়েছিলেন রোনালদিনহো। এরপর পেশাদার ক্যারিয়ারের পাঁচটি মৌসুম ন্যু ক্যাম্পে কাটিয়েছিলেন তিনি। কাতালান ক্লাবটির জার্সি গায়ে ২৫০ ম্যাচ খেলে এ ব্রাজিলিয়ান ১১০টি গোল করেছিলেন। পাশাপাশি স্প্যানিশ পরাশক্তিদের জার্সি গায়ে দুটি লা লিগা এবং একটি চ্যাম্পিয়ন্স লিগও জিতেছিলেন তিনি।

About

Popular Links