Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

বায়ার্ন বাধা পেরিয়ে পিএসজিকে শেষ আটে নিতে দৃঢ়প্রতিজ্ঞ এমবাপ্পে

চ্যাম্পিয়ন্স লিগে বায়ার্ন মিউনিখের কাছে হারের পর ফ্রেঞ্চ লিগ ওয়ানে টানা তিন ম্যাচে জয় তুলে নিয়েছে পিএসজি

আপডেট : ০৭ মার্চ ২০২৩, ০৮:২০ পিএম

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলোর প্রথম লেগে বায়ার্ন মিউনিখের কাছে ঘরের মাটিতে ০-১ গোলে হেরেছে পিএসজি। শেষ আটে যেতে প্রতিপক্ষের মাঠে ফরাসি ক্লাবটিকে ন্যুনতম দুই গোলের ব্যবধানে জয় তুলে আনতে হবে। জার্মান ক্লাবটির বাধা টপকে দলকে কোয়ার্টার ফাইনালে নিতে দৃঢ়প্রতিজ্ঞ কিলিয়ান এমবাপ্পে।

ফেব্রুয়ারিতে পার্ক দেস প্রিন্সেস স্টেডিয়ামে অনুষ্ঠেয় প্রথম লেগে পিএসজির শুরুর একাদশে ছিলেন না এমবাপ্পে। তাকে ছাড়া বায়ার্নের বিপক্ষে প্যারিসিয়ানরা সুবিধা করে উঠতে পারছিল না। তবে দ্বিতীয়ার্ধে ফরাসি উইঙ্গার বদলি হিসেবে মাঠে নামার পর দলের খোলনলচে বদলে যায়। এমনকি ২৪ বছর বয়সী উইঙ্গার বায়ার্নের জালে বলও পাঠিয়েছিলেন, যদিও তা অফসাইডের কারণে বাতিল হয়।

বায়ার্ন মিউনিখের কাছে হারের পর ফ্রেঞ্চ লিগ ওয়ানে টানা তিন ম্যাচে জয় তুলে নিয়েছে পিএসজি। এ তিন ম্যাচে প্রতিপক্ষের জালে ১১ বার বল পাঠিয়েছে ক্রিস্টোফার গাঁলতিয়েরের শিষ্যরা। এর মধ্যে পাঁচটি গোলই এসেছে এমবাপ্পের পা থেকে। শনিবার (৪ মার্চ) ন্যান্টেসের বিপক্ষে করা গোলের মাধ্যমে এডিনসন কাভানিকে টপকে পিএসজির ইতিহাসের সর্বকালের সর্বোচ্চ গোলদাতার আসনে বসেন তিনি।

২০১৭ সালে আরেক ফরাসি ক্লাব মোনাকো থেকে পিএসজিতে যোগ দিয়েছিলেন এমবাপ্পে। এরপর পিএসজির জার্সি গায়ে ২৪৭ ম্যাচ খেলে ২০১ গোল করেছেন এ ফরাসি উইঙ্গার। তিনি বলেন, “প্রতিটি খেলোয়াড়ই ফুটবল ইতিহাসে নিজের নাম স্মরণীয় করে রাখার জন্য খেলে, যেন কেউ তাকে ভুলে না যায়। আমি মনে করি এ রেকর্ডটির (পিএসজির সর্বকালের সর্বোচ্চ গোলদাতা) কারণে সবাই আমাকে মনে রাখবে।”

এ মৌসুমে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে পিএসজির হয়ে ৩০ ম্যাচ খেলে কিলিয়ান এমবাপ্পে ৩০টি গোল করেছেন। ক্লাব সতীর্থ লিওনেল মেসি সম্প্রতি ফিফা বর্ষসেরার পুরস্কার বগলদাবা করলেও এমবাপ্পে নিজেও সময়ের অন্যতম সেরা ফুটবলার হওয়ার দাবিদার।

ঘরোয়া প্রতিযোগিতায় নিয়মিত সাফল্য পেলেও চ্যাম্পিয়ন্স লিগে বরাবরই ব্যর্থতার বৃত্তে খাবি খাচ্ছে প্যারিস সেইন্ট জার্মেইন। ২০১৯-২০ মৌসুমে রানারআপ হওয়াই এখন পর্যন্ত প্রতিযোগিতায় ফরাসি ক্লাবটির সর্বোচ্চ সাফল্য। এর বাইরে ২০২০-২১ মৌসুমে সেমিফাইনাল খেলাই প্রতিযোগিতায় ফরাসি ক্লাবটির সর্বোচ্চ সাফল্য।

ওই মৌসুমে কোয়ার্টার ফাইনালে বায়ার্নকে হারিয়েই শেষ চারের টিকিট পেয়েছিল পিএসজি। সেবার অ্যালিয়াঞ্জ অ্যারেনায় এমবাপ্পের জোড়া গোলের সুবাদে জার্মান ক্লাবটিকে ৩-২ গোলে পরাজিত করেছিল প্যারিয়ানরা। এবারেও তেমন কিছুর প্রত্যাশায় থাকা ফরাসি উইঙ্গার বলেন, “আমার মন ইতোমধ্যেই বুধবারের ম্যাচে পড়ে আছে। আমরা পরের পর্বে উন্নীত হওয়ার লক্ষ্যেই মিউনিখ যাচ্ছি।”

পিএসজির সঙ্গে গত বছরই ২০২৫ সাল পর্যন্ত চুক্তি নবায়ন করলেও এমবাপ্পের ক্লাব ছাড়ার গুঞ্জন অনেকদিনের। এবারের চ্যাম্পিয়ন্স লিগে সাফল্য না এলে মৌসুম শেষে তিনি অন্যত্র পাড়ি জমাতে পারেন বলেও শোনা যাচ্ছে। তবে এমবাপ্পে এমনটা ভাবতে নারাজ। 

ফরাসি ফরোয়ার্ড বলেন, “আমার মনে হয় না যে এ ম্যাচটির ফলাফল কোনো প্রভাব ফেলবে। ক্লাবে আমার ভবিষ্যৎ যদি চ্যাম্পিয়ন্স লিগের ওপর নির্ভরশীল থাকত, তাহলে আমি অনেক আগেই চলে যেতাম। আমি এখানে (পিএসজি) খুব খুশি আছি। আমি পিএসজিকে সফল করা ছাড়া অন্য কিছু নিয়ে ভাবছি না।”

About

Popular Links