Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

গুরুত্বপূর্ণ ম্যাচে মেসি হাওয়া হয়ে যান, দাবি সাবেক পিএসজি খেলোয়াড়ের

ইউরোপিয়ান প্রতিযোগিতায় আরও একবার পিএসজির ব্যর্থতার পেছনে মেসির নিষ্প্রভ থাকাকে বড় কারণ হিসেবে উল্লেখ করেছেন তিনি

আপডেট : ১০ মার্চ ২০২৩, ০৫:২৯ পিএম

বছর দেড়েক আগে বার্সেলোনা থেকে পিএসজিতে যোগ দিয়েছিলেন লিওনেল মেসি। তবে আর্জেন্টাইন ফরোয়ার্ডের দলবদলকে ভুল এবং অপ্রয়োজনীয় বলে মন্তব্য করে হৈচৈ ফেলে দিয়েছিলেন পিএসজির সাবেক খেলোয়াড় জেরোম রোথেন। যদিও তাকে ঠিকই তীব্র সমালোচনার মুখে পড়তে হয়েছিল। 

তবে সমালোচনার শিকার হলেও নিজের মন্তব্যে অটল ছিলেন রোথেন। সেই ধারাবাহিকতায় আবারও মেসিকে এক হাত নিলেন সাবেক এ ফরাসি ফুটবলার। এবার বড় ম্যাচে মেসির প্রভাব নিয়েই সরাসরি সন্দেহ প্রকাশ করেছিলেন তিনি। রোথেনের দাবি, গুরুত্বপূর্ণ ম্যাচে মেসিকে খুঁজে পাওয়া যায় না।

পিএসজিতে যোগদানের পর প্রথম মৌসুমটি মেসির জন্য ভালো যায়নি। তবে এ মৌসুমে ফরাসি ক্লাবটির হয়ে দারুণ ছন্দে রয়েছেন তিনি। সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ৩০ ম্যাচ খেলে ১৮ গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে ১৬টি গোল করিয়েছেন ৩৫ বছর বয়সী এ আর্জেন্টাইন ফরোয়ার্ড।

তবে মেসির এ মৌসুমের পরিসংখ্যানকে শুভঙ্করের ফাঁকি বলে মনে হচ্ছে জেরোম রোথেনের। মূলত বায়ার্ন মিউনিখের কাছে হেরে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলো থেকে পিএসজির বিদায়ের পরই মেসির সমালোচনা করেছেন তিনি। ইউরোপিয়ান প্রতিযোগিতায় আরও একবার প্যারিসিয়ানদের ব্যর্থতার পেছনে জার্মান ক্লাবটির বিপক্ষে দুই লেগের মেসির নিষ্প্রভ থাকাকে বড় কারণ হিসেবে উল্লেখ করেছেন রোথেন।

ফরাসি গণমাধ্যম আরএমসি স্পোর্টের সঙ্গে আলাপচারিতায় জেরোম রোথেন বলেন, “মেসি, আমরা এটা চাইনি। সে এ ক্লাবের সঙ্গে নিজেকে সম্পৃক্ত করতে চায় না। সে বলেছে, এখন সে পরিবেশের সঙ্গে মানিয়ে নিয়েছে। কিন্তু কোথায় সে মানিয়ে নিল! তুমি ১৮ গোল এবং ১৬টি অ্যাসিস্ট করেছ অসের এবং ক্লেরমঁর বিপক্ষে। কিন্তু যেসব ম্যাচে তোমাকে প্রয়োজন হয়, সেখানে তুমি গায়েব হয়ে যাও।”

তিনি আরও বলেন, “মজার ব্যাপার হলো আমরা বিশ্বকাপে তার খেলা দেখেছি, তার গতিবিধি দেখেছি, সে কীভাবে নিজেকে নিবেদিত করেছে। এটা নিয়ে আমার কোনো অভিযোগ নেই, যেহেতু জাতীয় দলের জার্সিতে খেলার ব্যাপারটা ভিন্ন। কিন্তু মেসি, ক্লাবকে একটু হলেও সম্মান করো। তারা তোমাকে মর্যাদা এবং ভালো অঙ্কের বেতন দিয়ে রাখছে। একমাত্র পিএসজি তাকে সেটা দিতে পারে।”

পিএসজিতে মেসির দলবদল নিয়ে নেতিবাচক মন্তব্য করার পরবর্তী প্রতিক্রিয়া প্রসঙ্গে সাবেক এ ফরাসি ফুটবলার বলেন, “যখন আমি তার সমালোচনা করেছিলাম, সামাজিক যোগাযোগমাধ্যমে আমাকে আক্রমণ করা হয়, এমনকি আর্জেন্টিনায়ও। এখন বলুন, এই ম্যাচের পর আমি আপনাদের জন্য অপেক্ষা করছি। আসুন এবং আমাকে ব্যাখ্যা করুন, মেসি কীভাবে ভালো করেছে।”

মেসির সঙ্গে পিএসজির দুই বছর মেয়াদি চুক্তি শেষ হবে আগামী জুনে। আর্জেন্টাইন ফরোয়ার্ডের সঙ্গে প্যারিসিয়ানদের চুক্তি নবায়ন করা হবে নাকি, সেটি নিয়েই এখনও কোনো পাকা খবর আসেনি। এ বিষয়ে রোথেনের মন্তব্য, আগামীকাল যদি আমি শুনি যে সে (মেসি( চুক্তি বাড়াচ্ছে তাহলে আমি আর পার্ক দেস প্রিন্সেসের দিকে যাব না।”

খেলোয়াড়ি জীবনে ২০০৪ থেকে ২০১০ পর্যন্ত পিএসজিতে খেলেছেন জেরোম রোথেন। প্যারিসিয়ানদের হয়ে খেলা পাঁচ মৌসুমে ফ্রেঞ্চ কাপ ও ফ্রেঞ্চ সুপার কাপ জিতেছেন ৪৪ বছর বয়সী সাবেক এ ফুটবলার। আন্তর্জাতিক ফুটবলে ফ্রান্সের হয়ে ১৩ ম্যাচ খেলেছেন এ মিডফিল্ডার।

About

Popular Links