Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

বার্সায় ফেরার কথা ভাবছেন মেসি!

লিওনেল মেসির গায়ে বার্সেলোনা ছাড়া অন্য ক্লাবের জার্সি দেখতে হবে- এক সময় এমনটা দূরতম কল্পনায়ও আনেননি ফুটবলপ্রেমীরা

আপডেট : ১৯ মার্চ ২০২৩, ০১:০৩ পিএম

পিএসজির সঙ্গে চুক্তি নবায়ন নিয়ে লিওনেল মেসির আলোচনা চলছে অনেকদিন ধরেই। ডিসেম্বরে চুক্তি নবায়ন নিয়ে ফরাসি ক্লাবটিকে মৌখিকভাবেও সম্মতি জানিয়েছিলেন মেসি। তবে বর্তমান চুক্তির মেয়াদের আর সাড়ে তিন মাস বাকি থাকলেও নবায়ন নিয়ে এখনও কোনো পাকা খবর আসেনি। ইতোমধ্যে আর্জেন্টাইন ফরোয়ার্ডের ভবিষ্যৎ গন্তব্য হিসেবেও বিভিন্ন ক্লাবের নাম শোনা যাচ্ছে, যার মধ্যে রয়েছে বার্সেলোনাও।

লিওনেল মেসির এজেন্ট এবং বাবা হোর্হে মেসি অবশ্য বার্সেলোনায় লিওনেল মেসির প্রত্যাবর্তনের কোনো সম্ভাবনা দেখছেন না। এমনকি মেসির ভাই মাতিয়াস মেসিও ৩৫ বছর বয়সী আর্জেন্টাইন উইঙ্গারের ন্যু ক্যাম্পে ফেরার সম্ভাবনা নাকচ করে দিয়েছিলেন। তবে অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, কাতালান ক্লাবটিতে ফেরার ভালোই সম্ভাবনা রয়েছে।

ফরাসি সংবাদমাধ্যম ফুট মারকাতোর বরাত দিয়ে খেলাধুলা বিষয়ক গণমাধ্যম গোল ডট কমের এক প্রতিবেদনে বলা হয়, সাবেক ক্লাব বার্সেলোনায় ফেরার বিষয়টিকে মেসি গুরুত্বের সঙ্গেই বিবেচনা করছেন। এমনকি এক সময়কার বার্সা সতীর্থ এবং কাতালান ক্লাবটির বর্তমান কোচ জাভি হার্নান্দেজের সঙ্গেও মেসির নিয়মিত যোগাযোগ রয়েছে বলে শোনা যাচ্ছে। বলে রাখা ভালো, মাসখানেক আগে মেসির জন্য বার্সেলোনার দরজা সব সময় খোলা বলেও জানিয়েছিলেন এ স্প্যানিশ কোচ।

তবে বার্সেলোনায় মেসির ফেরার বিষয়টি এত সহজ হবে না। তুলনামূলক উন্নতি হলেও বার্সেলোনা এখনও ভালোই আর্থিক সমস্যায় জর্জরিত রয়েছে। আসন্ন গ্রীষ্মকালীন দলবদলে নতুন খেলোয়াড় দলে ভেড়াতে চাইলে কিছু খেলোয়াড় ছেড়ে দেওয়ার পাশাপাশি কাতালান ক্লাবটিকে বেতনের সীমাও কমাতে হবে। আর্থিক টানাপড়েনের কারণে রোনাল্ড আরুহো এবং পাবলো গাভির চুক্তি নবায়ন আটকে রয়েছে, এমনকি তাদের হারানোর শঙ্কায়ও রয়েছে স্প্যানিশ পরাশক্তিরা।

এদিকে, মেসির সম্ভাব্য ভবিষ্যৎ গন্তব্য নিয়ে চাউর হওয়া গুঞ্জনে বিরক্ত হয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে মেসির দলবদল নিয়ে ছাপা সব সংবাকে ভিত্তিহীন বলেছেন হোর্হে মেসি।

মাত্র ১৩ বছর বয়সে ক্লাবের অ্যাকাডেমি লা ম্যাসিয়ায় যোগ দেওয়ার মাধ্যমে বার্সেলোনায় পা রেখেছিলেন লিওনেল মেসি। এরপর থেকে দিন যত এগিয়েছে, ততই কাতালান ক্লাবটির সমার্থক হয়ে উঠেছিলেন এ আর্জেন্টাইন ফরোয়ার্ড। লিওনেল মেসির গায়ে বার্সেলোনা ছাড়া অন্য ক্লাবের জার্সি দেখতে হবে- এক সময় এমনটা দূরতম কল্পনায়ও আনেননি ফুটবলপ্রেমীরা।

কিন্তু ফুটবল বিশ্বের চোখ কপালে তুলে দিয়ে বছর দেড়েক আগে বার্সেলোনা ছাড়তে হয় মেসিকে। লা লিগার আর্থিক কাঠামোগত প্রতিবন্ধকতায় বার্সেলোনা থেকে আর্জেন্টাইন ফরোয়ার্ডের অশ্রুসজল বিদায় আবেগে ভাসিয়েছিল কাতালান ক্লাবটির সমর্থক থেকে শুরু করে সবাইকেই। ন্যু ক্যাম্প ছাড়ার আগে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে দলের জার্সিতে ৭৭৮ ম্যাচ খেলে রেকর্ড সর্বোচ্চ ৬৭২ গোল করেন মেসি, সেই সঙ্গে ক্লাবের হয়ে জেতেন ৩৫টি শিরোপা।

২১ বছরের বন্ধন ছিন্ন করে বার্সেলোনা ছাড়ার পর ফ্রি ট্রান্সফারে দুই বছরের চুক্তিতে পিএসজিতে যোগ দেন লিওনেল মেসি। প্যারিসিয়ানদের সঙ্গে মেসির চুক্তির মেয়াদ শেষ হবে আগামী জুনে। ফরাসি ক্লাবটির হয়ে প্রথম মৌসুমটি হতাশাজনক গেলেও চলমান মৌসুমে দারুণ ছন্দে আছেন মেসি। যদিও চ্যাম্পিয়ন্স লিগে ব্যর্থতার কারণে ক্লাবের সমর্থক-কিংবদন্তিদের রোষানলে পড়েছেন এ আর্জেন্টাইন। সেই সঙ্গে সম্প্রতি কোচ ক্রিস্টোফ গাঁলতিয়েরের সঙ্গেও মেসি বিরোধে জড়িয়েছেন বলে গুঞ্জন রয়েছে। সব মিলিয়ে পার্ক দেস প্রিন্সেসে মেসির ভবিষ্যৎ নিয়ে রয়েছে ঘোর অনিশ্চয়তা।

About

Popular Links