Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলতে পারছে না শ্রীলঙ্কা

অক্টোবর-নভেম্বরে ভারতে অনুষ্ঠিতব্য ওয়ানডে বিশ্বকাপের টিকিট পেতে বাছাইপর্বের বাধা পেরিয়ে আসতে হবে লঙ্কানদের

আপডেট : ৩১ মার্চ ২০২৩, ০৪:৩১ পিএম

আগামী অক্টোবর-নভেম্বরে ভারতে অনুষ্ঠিতব্য আইসিসি ওয়ানডে বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণ নিশ্চিত করতে ব্যর্থ হয়েছে শ্রীলঙ্কা। শুক্রবার (৩১ মার্চ) হ্যামিল্টনে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে ৬ উইকেটে পরাজিত হওয়ায় বিশ্বকাপ সুপার লিগে নবম অবস্থানে থেকে যেতে হলো লঙ্কানদের। ফলে ৫০ ওভারের ক্রিকেটের বিশ্বমঞ্চের টিকিট পেতে শ্রীলঙ্কাকে বাছাইপর্বের বাধা পেরিয়ে আসতে হবে।

অবশ্য কিউইদের বিপক্ষে ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে জয়লাভ করলেও বিশ্বকাপে শ্রীলঙ্কার সরাসরি অংশগ্রহণ নিশ্চিত হতো না। বিশ্বকাপের টিকিট পাওয়ার বিষয়টি যে আর পুরোপুরি লঙ্কানদের হাতে ছিল না। তবে নিউজিল্যান্ডকে হারাতে পারলে অন্য দলের পা হড়কানোর সুযোগে দ্বীপরাষ্ট্রটির সামনে বিশ্বকাপের মূলপর্বে জায়গা পাওয়ার সম্ভাবনা থাকত।

নিউজিল্যান্ডের মাটিতে ওয়ানডে সিরিজে মাঠে নামার আগে বিশ্বকাপ সুপার লিগে শ্রীলঙ্কার সংগ্রহ ছিল ৭৭ পয়েন্ট। সিরিজে ব্ল্যাক ক্যাপসদের হোয়াইটওয়াশ করতে পারলে ১০৭ পয়েন্ট নিয়ে অষ্টম স্থানে থেকে সরাসরি বিশ্বকাপে জায়গা পেত ১৯৯৬ সালের চ্যাম্পিয়নরা। কিন্তু প্রথম ম্যাচে হেরে যাওয়ায় এবং বৃষ্টিতে দ্বিতীয় ম্যাচটি পরিত্যক্ত হওয়ায় লঙ্কানদের সরাসরি বিশ্বকাপ খেলার আশা একরকম ধুলিস্যাৎ হয়ে যায়।

শ্রীলঙ্কা-নিউজিল্যান্ডের আজকের ম্যাচের আগে ৮৮ পয়েন্ট নিয়ে বিশ্বকাপ সুপার লিগে অষ্টম অবস্থানে ছিল ওয়েস্ট ইন্ডিজ। তবে সুপার লিগে ক্যারিবিয়ানদের সব ম্যাচ শেষ হয়ে যাওয়ায় তাদের আর পয়েন্ট বাড়ানোর সুযোগ নেই। কিউইদের কাছে হেরে যাওয়ায় ৮২ পয়েন্ট নিয়ে দুবারের বিশ্বচ্যাম্পিয়নদের পেছনেই থাকতে হলো লঙ্কানদের।

২০১৯ সালের মতো ওয়ানডে বিশ্বকাপের এবারের আসরেও ১০টি দল অংশ নেওয়ার সুযোগ পাবে। স্বাগতিক ভারতসহ সুপার লিগ পয়েন্ট তালিকার শীর্ষ আট দল সরাসরি বিশ্বকাপে জায়গা করে নেবে। ইতোমধ্যে নিউজিল্যান্ড, ইংল্যান্ড, বাংলাদেশ, পাকিস্তান, অস্ট্রেলিয়া ও আফগানিস্তান চূড়ান্ত পর্বে জায়গা করে নিয়েছে। সরাসরি ওয়ানডে বিশ্বকাপের টিকিট পেতে বাকি রয়েছে একটি জায়গা। সেই জায়গা নিয়ে লড়াই চলছিল দক্ষিণ আফ্রিকা, আয়ারল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কার মধ্যে।

লঙ্কানরা তো বাদ পড়েই গেছে, আটে থাকলেও এখনও সরাসরি বিশ্বকাপের টিকিট পাওয়ার দৌড়ে ওয়েস্ট ইন্ডিজের বাদ পড়ার সম্ভাবনা রয়েছে। ৭৮ পয়েন্ট নিয়ে দক্ষিণ আফ্রিকা এবং ৬৮ পয়েন্ট নিয়ে আয়ারল্যান্ড সরাসরি বিশ্বকাপে জায়গা পাওয়ার সুযোগ বাঁচিয়ে রেখেছে। ঘরের মাঠে প্রোটিয়ারা দুটি ম্যাচে নেদারল্যান্ডসের মুখোমুখি হবে। অন্যদিকে, মে মাসে বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে আইরিশরা।

হ্যামিল্টনে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে জিততে পারলে ১০ পয়েন্ট অর্জন করে ওয়েস্ট ইন্ডিজকে টপকে সুপার লিগের অষ্টম স্থানে উঠে আসতে পারত শ্রীলঙ্কা। কিন্তু টস জিতে প্রথমে ব্যাটিং করতে নেমে ৪১.৩ ওভারে মাত্র ১৫৭ রানে গুটিয়ে যায় লঙ্কানরা। জবাবে প্রায় ১৭ ওভার হাতে রেখেই লক্ষ্যে পৌঁছে সিরিজ জয় নিশ্চিত করে কিউইরা। ফলে বিশ্বকাপে জায়গা পেতে শ্রীলঙ্কাকে এখন জুন-জুলাইয়ে জিম্বাবুয়েতে অনুষ্ঠিত হতে যাওয়া বাছাইপর্ব পেরোতে হবে।

About

Popular Links