Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

বায়ার্নকে বিধ্বস্ত করে সেমিফাইনালে এক পা ম্যানসিটির

জার্মান ক্লাবটির বিপক্ষে গোলের মাধ্যমে প্রিমিয়ার লিগের ফুটবলার হিসেবে এক মৌসুমে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়েছেন হাল্যান্ড

আপডেট : ১২ এপ্রিল ২০২৩, ১১:৫৫ এএম

পেপ গার্দিওলার বিপক্ষে টমাস টুখেলের সাম্প্রতিক মু্খোমুখি রেকর্ড বেশ ভালোই। ২০২১ সালে গার্দিওলার অধীনে থাকা ম্যানচেস্টার সিটিকে হারিয়েই চেলসিকে দ্বিতীয়বারের মতো ইউরোপ সেরা বানিয়েছিলেন টুখেল। তবে বায়ার্ন মিউনিখের হয়ে স্প্যানিশ কোচের সামনে আর টিকতে পারলেন না তিনি। মঙ্গলবার (১১ এপ্রিল) ইংলিশ ক্লাবটির কাছে ০-৩ গোলে শোচনীয়ভাবে হেরেছে সদ্যই টুখেলকে কোচের দায়িত্ব দেওয়া বায়ার্ন মিউনিখ।

ইতিহাদ স্টেডিয়ামে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টারের ফাইনালের প্রথম লেগের শুরু থেকেই একে অপরের বিপক্ষে আক্রমণাত্মক ফুটবল বেছে নেয় দুই দল। যদিও ঘরের মাঠে ম্যানচেস্টার সিটিই ছিল বেশি ভয়ঙ্কর। শুরু থেকেই ইংলিশ ক্লাবটির হাই প্রেসিংয়ের সামনে বাভারিয়ানদের বেশ নাকালই হতে হচ্ছিল।

১৪ মিনিটে প্রতিপক্ষ গোলরক্ষকের বদান্যতায় এগিয়ে যেতে পারত ম্যানসিটি। সতীর্থের ব্যাকপাস থেকে বল পেয়ে তা বিপদমুক্ত করতে দেরি করেন ইয়ান সমার। ম্যানসিটির আর্লিং হাল্যান্ড তার দিকে ছুটে এলে কোনোরকমে বলকে গোললাইন থেকে ফিরিয়ে দেন বায়ার্ন গোলরক্ষক।

২২ মিনিটে হাল্যান্ডের সামনে আবারও গোলের সুযোগ এসেছিল। দারুণ গোছানো এক আক্রমণে ডি-বক্সে থাকা নরওয়েজিয়ান স্ট্রাইকারের দিকে বল বাড়ান ম্যানসিটির ক্লাব ইতিহাস রেকর্ড গড়া সাইনিং জ্যাক গ্রিলিশ। যদিও হাল্যান্ডের প্রচেষ্টা আটকাতে সমারকে বেগ পেতে হয়নি।

অবশেষে মিনিট পাঁচেক পরেই এগিয়ে যায় ম্যানসিটি। বার্নার্ডো সিলভার কাছ থেকে বল পেয়ে ৩০ গজ দূর থেকে বাঁ পায়ে নেওয়া এক জোরালো শটে গোল করেন রদ্রি। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে এটিই ম্যানসিটির স্প্যানিশ মিডফিল্ডারের প্রথম গোল।

এগিয়ে যাওয়ার পর আক্রমণের ধারা থামায়নি ইংলিশ ক্লাবটি। সতীর্থের গায়ে লেগে আসা বল ইয়ান সমার কোনোমতে ফেরালেও সেটি চল যায় ইলকায় গুন্ডোগানের কাছে। ম্যানসিটির জার্মান মিডফিল্ডারের নেওয়া জোরাল শট কোনোরকমে পা দিয়ে ঠেকান বায়ার্নের সুইস গোলরক্ষক।

মধ্যবিরতির পর দ্বিতীয়ার্ধের শুরু থেকে ম্যাচে ফেরার চেষ্টায় ব্যস্ত হয়ে ওঠে বায়ার্ন মিউনিখ। ৪৭ মিনিটে সাবেক ক্লাব সতীর্থ লেরয় সানের শট ঠেকান ম্যানসিটি গোলরক্ষক এডারসন মোয়ারেস। মিনিট দুয়েক পর আবারও জার্মান উইঙ্গারের আরেকটি প্রচেষ্টা বাঁ দিকে ঝাপিঁয়ে নস্যাৎ করে দেন ইংলিশ ক্লাবটির ব্রাজিলিয়ান গোলরক্ষক।

পরের মিনিটেই ম্যানসিটিকে গোল উপহার দিয়ে ফেলেছিল বায়ার্ন মিউনিখ। ডায়োট উপামেকানো এবং ইয়ান সমারের ভুল বোঝাবুঝিতে বল পেয়ে গেছিলেন হাল্যান্ড। তবে তার শট ঠেকিয়ে দেন জার্মান ক্লাবটির মিডফিল্ডার এবং অধিনায়ক জসুয়া কিমিখ।

৫৩ মিনিটে সানে এবং ৫৫ মিনিটে বেঞ্জামিন পাভার্ডকে আটকে দলকে দুই দফায় গোল হজমের হাত থেকে রক্ষা করেন ম্যানসিটি গোলরক্ষক এডারসন। তবে ৫৬ মিনিটে গ্রিলিশের পাস থেকে নাথান আকে এবং ৫৮ মিনিটে ডি ব্রুইনের ক্রস থেকে ডিয়াসকে গোলবঞ্চিত করে আবারও বায়ার্নের উদ্ধারকর্তা হন সমার।

তবে ৭০ মিনিটে ম্যানসিটিকে আর আটকে রাখা সম্ভব হয়নি। গ্রিলিশের প্রেসিংয়ে বায়ার্নের উপামেকানো বলের নিয়ন্ত্রণ হারালে দারুণ এক ব্যাকহিলে সেই বল হাল্যান্ডের দিকে বাড়িয়ে দেন ইংলিশ উইঙ্গার। ডান দিক থেকে হাল্যান্ডের ক্রসে ফাঁকায় থাকা বার্নাডো সিলভা মাথা ছুঁইয়ে বল জালে জড়াল ব্যবধান দ্বিগুণ করে সিটিজেনরা।

৭৬ মিনিটে গোলদাতার খাতায় নাম লেখান আর্লিং হাল্যান্ডও। ডান প্রান্ত থেকে সতীর্থের বাড়ানো ক্রস বক্সে পেয়ে জন স্টোন্সের হেডে খুঁজে নেয় হাল্যান্ডকে। ছয় গজ বক্সে অরক্ষিত ২২ বছর বয়সী নরওয়েজিয়ান স্ট্রাইকার গোল করতে কোনো ভুল করেননি। মৌসুমের ৪৫তম গোলের মাধ্যমে প্রিমিয়ার লিগের ফুটবলার হিসেবে এক মৌসুমে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়েন হাল্যান্ড।

ম্যাচের বাকি সময়টায় আক্রমণ চালিয়ে গেলেও দুই দলের কেউই আর গোলের দেখা পায়নি। আগামী বুধবার অ্যালিয়াঞ্জ অ্যারেনায় চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটের ফিরতি লেগে ম্যানচেস্টার সিটিকে আতিথ্য দেবে বায়ার্ন মিউনিখ। সেমিফাইনালের টিকিট পেতে হলে ছয়বারের চ্যাম্পিয়নদের ঘরের মাঠে অবিশ্বাস্য কিছুই করতে হবে।

About

Popular Links