Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

বার্সাকে কর্তোয়ার খোঁচা: ইউরোপিয়ান প্রতিযোগিতায় না খেললে লিগ জেতা সহজ

৯ ম্যাচ বাকি থাকতে লা লিগার শিরোপা লড়াইয়ে বার্সেলোনার চেয়ে ১১ পয়েন্ট পিছিয়ে আছে রিয়াল মাদ্রিদ

আপডেট : ১৭ এপ্রিল ২০২৩, ০৩:০৬ পিএম

কাতার বিশ্বকাপের আগে লা লিগায় দুই চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার মধ্যকার পয়েন্টের পার্থক্য ছিল যৎসামান্য। কিন্তু ফিফা বিশ্বকাপের পর বার্সেলোনা তাদের ছন্দ ধরে রাখতে পারলেও ক্রমাগত পা হড়কানোয় শিরোপা ধরে রাখার মিশনে পিছিয়ে পড়ে রিয়াল। ফলে দুই দলের পয়েন্ট ব্যবধানও বেড়েছে পাল্লা দিয়ে।

২৯ ম্যাচ শেষে ৭৩ পয়েন্ট নিয়ে লা লিগায় শীর্ষস্থানে রয়েছে বার্সা। সমান সংখ্যক ম্যাচে রিয়াল মাদ্রিদের সংগ্রহ ৬২ পয়েন্ট। ৯ ম্যাচ বাকি থাকতে দুই দলের মধ্যকার ব্যবধান ১১ পয়েন্ট হওয়ায় বলা যায়, খুব বড় কোনো অঘটন না ঘটলে চার বছর পর লা লিগা জিততে যাচ্ছে কাতালান ক্লাবটি।

লা লিগার বিগত ইতিহাস পর্যালোচনা করে বলা যায়, ১১ পয়েন্টের ব্যবধান ঘুচিয়ে রিয়াল মাদ্রিদের পক্ষে শিরোপা জেতা একরকম দুঃসাধ্যই বটে। লস ব্লাঙ্কোস গোলরক্ষক থিবো কর্তোয়াও স্বীকার করেছেন, রিয়াল মাদ্রিদের লা লিগা শিরোপার স্বপ্ন কার্যত শেষই।

তবে চিরপ্রতিদ্বন্দ্বীদের খোঁচা দেওয়ার সুযোগও হাতছাড়া করেননি কর্তোয়া। রিয়ালের বেলজিয়ান গোলরক্ষকের ভাষ্যমতে, ইউরোপিয়ান প্রতিযোগিতা থেকে বিদায় নিয়ে সপ্তাহে একবার ম্যাচ খেলা দলের পক্ষে লা লিগা জেতা তুলনামূলক সহজ। এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে খেলাধুলা বিষয়ক সংবাদমাধ্যম গোল ডট কম।

থিবো কর্তোয়ার কথাকে উড়িয়ে দেওয়ার সুযোগ নেই। লা লিগার আশা শেষ হয়ে গেলেও উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ এবং কোপা ডেল রে জেতার দৌড়ে ভালোমতোই টিকে আছে রিয়াল মাদ্রিদ। চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটের প্রথম লেগে চেলসিকে ঘরের মাঠে ২-০ হারিয়ে সেমিফাইনালে এক পা দিয়ে রেখেছে কার্লো অ্যানচেলত্তির শিষ্যরা।

এছাড়া, বার্সেলোনাকে ন্যু ক্যাম্পে ৪–০ গোলে হারিয়ে কোপা ডেল রের ফাইনালে পৌঁছেছে লস ব্লাঙ্কোসরা। আগামী ৬ মে প্রতিযোগিতার ফাইনালে ওসাসুনার মু্খোমুখি হবে রিয়াল মাদ্রিদ।

অন্যদিকে, কাতার বিশ্বকাপের আগেই টানা দ্বিতীয়বারের মতো উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপপর্ব থেকে ছিটকে গিয়ে ইউরোপা লিগে অবনমিত হয় বার্সেলোনা। তবে সেখানেও ব্যর্থ হয়েছে কাতালানরা। ম্যানচেস্টার ইউসাইটেডের কাছে পরাজিত হয়ে প্রতিযোগিতার শেষ ষোলো থেকে ছিটকে গেছে জাভি হার্নান্দেজের শিষ্যরা।

এ প্রসঙ্গেই কাদিজের বিপক্ষে শনিবারের (১৫ এপ্রিল) ২-০ গোলের জয়ের পর রিয়াল মাদ্রিদ গোলরক্ষক থিবো কর্তোয়া বলেন, বার্সেলোনার সঙ্গে আমাদের পয়েন্ট ব্যবধান অনেক বেশি। কিন্তু আমাদের হাতে কোপা ডেল রের ফাইনাল আছে। এ সপ্তাহেই আরেকটা ম্যাচ (চ্যাম্পিয়নস লিগ) আছে। আমরা সপ্তাহজুড়ে ব্যস্ত থাকি। আর ওরা শুধু এক শনিবার থেকে আরেক শনিবার (সপ্তাহে এক ম্যাচ) খেলে, তাদের জন্য লিগ জেতা সহজ।

About

Popular Links