Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

রোমাঞ্চকর জয়ে আয়ারল্যান্ডকে সিরিজ হারালো বাংলাদেশ

তৃতীয় ম্যাচে উত্তেজনা ছড়িয়ে শেষ ওভারে ৪ রানের রোমাঞ্চকর জয়ে ২-০ তে সিরিজ নিশ্চিত করলো বাংলাদেশ

আপডেট : ১৫ মে ২০২৩, ০৯:৩৬ এএম

ম্যাচটা প্রায় হাতছাড়া হয়ে গিয়েছিল। তবে ডেথ ওভারে মোস্তাফিজুর রহমান ও হাসান মাহমুদের দুর্দান্ত বোলিংয়ে ঘুরে দাঁড়ালো বাংলাদেশ। তৃতীয় ম্যাচে উত্তেজনা ছড়িয়ে শেষ ওভারে ৪ রানের রোমাঞ্চকর জয়ে ২-০ তে সিরিজ নিশ্চিত করলো তারা।

রবিবার (১৪ মে) চেমসফোর্ডে বাংলাদেশের করা ২৭৪ রানের জবাবে ৩ উইকেটে ২২৫ থেকে ২৭০ রানে থেমেছে আয়ারল্যান্ড। বাংলাদেশকে ম্যাচ জেতানোয় বড় ভূমিকা মোস্তাফিজের। ১০ ওভার বল করে ৪৪ রানে ৪ উইকেট নিয়েছেন তিনি। জিতেছেন ম্যাচসেরার পুরষ্কারও।

মোস্তাফিজুর রহমানের দারুণ বোলিংয়ে কোণঠাসা ছিল আয়ারল্যান্ড। ১২ বলে দরকার ছিল ২৪ রান। কিন্তু মৃত্যুঞ্জয় চৌধুরী ১৪ রান দিলে উত্তেজনা বাড়ে। শেষ ওভারে ১০ রান ঠেকাতে হতো। হাসান মাহমুদ প্রথম বলে বোল্ড করেন মার্ক অ্যাডায়ারকে। তৃতীয় বলে মৃত্যুঞ্জয়ের ক্যাচ বানান অ্যান্ডি ম্যাকব্রাইনকে। শেষ তিন বলে ৪ রানের বেশি নিতে পারেনি আয়ারল্যান্ড। ৯ উইকেটে ২৭০ রানে থামে তারা।

 এই ম্যাচে বাংলাদেশের একক নায়ক খুঁজে বের করা মুশকিল। মূলত সম্মিলিত প্রচেষ্টার ফল পেয়েছে স্বাগতিকরা। ব্যাট হাতে ৮২ বলে দলের হয়ে সর্বোচ্চ ৬৯ রান করেন তামিম। তবে মুশফিকুর রহিম ৫৪ বলে ৪৫, শান্তর ৩২ বলে ৩৫, লিটন দাসের ৩৯ বলে ৩৫, মিরাজের ৩৯ বলে ৩৭ রানের অবদান আছে। বোলিংয়ে মোস্তাফিজ ৪ উইকেট নিলেও হাসান, ইবাদত, মিরাজরা রাখেন বড় ভূমিকা।

২৭৫ রান তাড়ায় সতর্ক শুরুর মাঝে ৬ষ্ঠ ওভারেই প্রথম উইকেট হারায় আয়ারল্যান্ড। ম্যাচ জিততে যখন শেষ ৮ ওভারে কেবল ৪৯ রান চাই আইরিশদের। তখন প্রথম দুই ম্যাচ একাদশের বাইরে থাকা মোস্তাফিজ ম্যাজিক নিয়ে হাজির। পর পর দুই ওভারে তিনি ফিরিয়ে দিলেন ক্যাম্ফার আর ডকরলকে। ক্যাম্ফার একদম অপ্রয়োজনীয় বাজে শটে দিয়েছেন আত্মাহুতি। ডকরলেন জায়গা বানিয়ে মারতে গিয়ে বদলি ফিল্ডার ইয়াসির আলির দারুণ ক্যাচে পরিণত হন।

৩ উইকেটে ২২৫ থেকে ২৩৬ রানে যেতে ৬ উইকেট হারিয়ে ফেলে স্বাগতিকরা। ম্যাচে তখন শক্তভাবেই ফিরে এসেছে বাংলাদেশ। মোস্তাফিজ তার শেষ ওভারে তুলে নেন আয়ারল্যান্ডের শেষ ভরসা টাকারকেও। ৫৩ বলে ৫০ রান করা টাকার স্কুপ করতে গিয়ে হয়ে যান বোল্ড। শেষ দিকে অ্যাডায়ার ছোট্ট ঝড়ে তামিমদের বুকে ভয় ধরালেও কাজটা সারতে পারেননি।

About

Popular Links