Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

সাফজয়ী নারী ফুটবল দলের কোচের পদ ছাড়তে চাইছেন ছোটন

বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দলকে বিদায় জানালেও গোলাম রব্বানী ছোটন কোচিং থেকে একেবারে দূরে সরে যাচ্ছেন না

আপডেট : ২৬ মে ২০২৩, ১০:১০ পিএম

গত বছরের সেপ্টেম্বরে নেপালের মাটিতে স্বাগতিকদের হারিয়ে সাফ শিরোপা জিতেছিল বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দল। দক্ষিণ এশিয়াW শ্রেষ্ঠত্বের  শিরোপার পাশাপাশি টুর্নামেন্টের সব ব্যক্তিগত ও দলীয় পুরস্কারও গিয়েছিল বাঘিনীদের ঝুলিতেই। নেপাল থেকে ফিরে ছাদখোলা বাসে শিরোপা উদযাপন এবং দেশবাসীর কাছ থেকে রাজসিক অভ্যর্থনা পেয়েছিল তারা।

বছর না ঘুরতেই সেই বাংলাদেশ দলে যেন ভাঙনের সুর। হঠাৎ বাংলাদেশের জাতীয় ফুটবল থেকে অবসর নিয়েছেন সাফজয়ী সদস্য সিরাত জাহান স্বপ্না। ব্যক্তিগত কারণ বলা হলেও দীর্ঘদিন ধরে খেলার বাইরে থাকায় অবসাদ ও বিরক্তি থেকে ফুটবল ছেড়েছেন বলে জানা গেছে। তার আগে সাফজয়ী বাংলাদেশ দলের আরও দুই খেলোয়াড় অবসর নিয়েছিলেন।

এবার জাতীয় দলের কোচের পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিলেন গোলাম রব্বানী ছোটন। ১ জুন থেকে জাতীয় দলের সঙ্গে না থাকা নিশ্চিত করে শুক্রবার (২৬ মে) ঢাকা ট্রিবিউনকে সাফজয়ী এ কোচ বলেন, “আমি চলে যাচ্ছি। আমার বিশ্রাম দরকার। আমি এখানে আগামী ৩১ মে পর্যন্ত আছি। এরপর আমি আর মহিলা ফুটবল দলের সঙ্গে থাকব না।”

গোলাম রব্বানী ছোটন ২০০৯ সালে বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দলের কোচ হিসেবে দায়িত্ব নেন। এরপর থেকে দীর্ঘ ১৪ বছর ধরে বাঘিনীদের ডাগআউটে রয়েছেন তিনি। ছোটন জানান, আগামী তিন দিনের মধ্যে বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে (বাফুফে) তিনি নিজের সিদ্ধান্তের কথা জানাবেন।

বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দলের কোচের পদ থেকে অব্যাহতির পেছনে কারণ হিসেবে ছোটন বলেন, “গত সাত-আট বছর ধরে একটা ব্যস্ত সময়সূচি পার করছি। এটা অমানবিক পরিশ্রমের মতো। আমাকে ব্যক্তিগত জীবন, বন্ধুবান্ধব এবং পারিবারিক জীবন ত্যাগ করতে হয়েছে এবং ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত কাজ করেছি। অতিরিক্ত চাপ সৃষ্টি হয়েছে। এখন আমার মানসিক ও শারীরিক বিশ্রাম দরকার।”

বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দলকে বিদায় জানালেও গোলাম রব্বানী ছোটন কোচিং থেকে একেবারে দূরে সরে যাচ্ছেন না। কিছুদিন বিশ্রাম নিয়ে আবারও ডাগআউটে ফিরবেন বলে জানিয়েছে ৫৪ বছর বয়সী এ কোচ।

About

Popular Links