Sunday, June 16, 2024

সেকশন

English
Dhaka Tribune

হার দিয়েই পিএসজির হয়ে মেসির শেষ

শুধু মেসিই না, ক্লেরমন্তের বিপক্ষে প্যারিসিয়ানদের জার্সিতে শেষবারের মতো মাঠে নামেন সার্জিও রামোসও

আপডেট : ০৪ জুন ২০২৩, ১২:৩১ পিএম

মৌসুম শেষে পিএসজি থেকে লিওনেল মেসির বিদায়টা কোচ ক্রিস্টোফ গাঁলতিয়ের আগেই নিশ্চিত করেছিলেন। শনিবার (৩ জুন) ক্লেরমন্তের বিপক্ষে ম্যাচের আগে ঘণ্টা দেড়েক আগে ক্লাবের পক্ষ থেকেও আর্জেন্টাইন মহাতারকার প্রস্থানের বিষয়টি আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করা হয়। শুধু মেসি না, সার্জিও রামোসের জন্যও প্যারিসিয়ানদের জার্সিতে শেষ ম্যাচ ছিল এটি।

পিএসজি জয় দিয়েই মেসি-রামোসের মতো তারকাদের বিদায় জানাবে, এমনটাই ছিল প্রত্যাশা। কিন্তু ঘরের মাঠ পার্ক দেস প্রিন্সেসে ঘটল উল্টো ঘটনা। ক্লেরমন্তের কাছে ২-৩ গোলে হেরে মৌসুম শেষ করেছে আগেই ফ্রেঞ্চ লিগ ওয়ানের শিরোপা নিশ্চিত করা পিএসজি। ফরাসি ক্লাবের হয়ে শেষটা তাই মেসি-রামোস কারও জন্যই রঙিন হলো না।

মৌসুমের অধিকাংশ সময়জুড়েই মেসিকে সমর্থকদের দুয়োর শিকার হতে হয়েছে। পিএসজির হয়ে শেষ ম্যাচটিতেও তার ব্যতিক্রম হয়নি। পার্ক দেস প্রিন্সেসের স্পিকারে পিএসজির স্কোয়াড ঘোষণার সময় মেসির নাম শুনে দুয়োও দিয়েছেন কিছু সমর্থক। গত সপ্তাহে ঘোড়ায় চড়তে গিয়ে দূর্ঘটনায় আহত হয়ে হাসপাতালে থাকা সতীর্থ গোলকিপার সার্জিও রিকোর সুস্থতা কামনা করে বিশেষ জার্সি পরে মাঠে দাঁড়িয়েছিলেন পিএসজি খেলোয়াড়রা। দলীয় ফটোসেশন শেষে সন্তানদের নিয়েও ক্যামেরার সামনে দাঁড়ান মেসি ও রামোস।

ম্যাচের পাঁচ মিনিটের মাথায় এগিয়ে যেতে পারত ক্লেরমন্ত। গ্রেজনকেই বল জালে জড়ালেও হ্যান্ডবলের কারণে সেই গোল বাতিল হয়ে যায়। ১৪ মিনিটে মেসির শট রুখে দেন ক্লেরমন্ত গোলরক্ষক। তবে মিনিট দুয়েক পরই রামোসের গোলে এগিয়ে যায় পিএসজি। মেসির কাছ থেকে বল পেয়ে ভিতিনিয়া ডি-বক্সে ক্রস করলে তাতে মাথা ছুঁইয়ে বল জালে পাঠান স্প্যানিশ সেন্টারব্যাক।

২১ মিনিটে ব্যবধান দ্বিগুণ করে পিএসজি। প্রতিপক্ষ ডি-বক্সে আশরাফ হাকিমি ফাউলের শিকার হলে পিএসজির পক্ষে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। স্পটকিক থেকে লক্ষ্যভেদ করতে কিলিয়ান এমবাপ্পে কোনো ভুল করেননি। ২৯তম গোল করে চলমান মৌসুমে ফ্রেঞ্চ লিগ ওয়ানের সর্বোচ্চ গোলদাতার আসনে বসেন এ ফরাসি উইঙ্গার। সার্জিও রিকোর জার্সি তুলে ধরে উপলক্ষটি স্মরণীয় করে রাখেন এমবাপ্পে।

তখন পর্যন্ত মনে হচ্ছিল, বড় জয় দিয়েই মেসি-রামোসকে বিদায় জানাবে পিএসজি। কিন্তু দ্বিতীয় গোল হজমের পরই ঘুরে দাঁড়াতে শুরু করে ক্লেরমন্ত। ২৪ মিনিটে পিএসজি মিডফিল্ডার মার্কো ভেরাত্তির দুর্বল ব্যাকপাস ধরে প্রতিপক্ষের জালে বল পাঠান ক্লেরমন্তের জুয়াইন গেস্তোঁ। ১৩ মিনিট পর পেনাল্টি থেকে সমতায় ফেরার দারুণ সুযোগ পেয়েছিল সফরকারীরা। কিন্তু স্পটকিক থেকে লক্ষ্যভেদ করতে ব্যর্থ হন গ্রেজনকেই।

তবে প্রথমার্ধের যোগ করা সময়ের প্রথম মিনিটে ঠিকই সমতা আনে ক্লেরমন্ত। মোাহাম্মেদ চামের শট ঠিক মতো ফেরাতে পারেননি পিএসজি গোলরক্ষক জিয়ানলুইজি দোন্নারুম্মা। দৌড়ে গিয়ে সুযোগ কাজে লাগান মেহদি জেফানে। ৫৪ মিনিটে প্রতি-আক্রমণ থেকে পিএসজিকে ফের এগিয়ে নেওয়ার সুবর্ণ সুযোগ হাতছাড়া করেন মেসি। বাঁ প্রান্ত দিয়ে ঢুকে এমবাপ্পে বল বাড়ালেও ৩৫ বছর বয়সী আর্জেন্টাইন ফরোয়ার্ড বিস্ময়করভাবে বল আকাশে উঁচিয়ে মারেন।

৬৩ মিনিটে অনেকটা খেলার ধারার বিপরীতে এগিয়ে যায় ক্লেরমন্ত। এলবাসান রাশানির চমৎকার ক্রসে দুই ডিফেন্ডারের মাঝ থেকে জাল খুঁজে নেন কেই। বাকি সময়ে অনেক চেষ্টা করলেও পিএসজি আর সমতা ফেরাতে না পারায় সেটিই ক্লেরমন্তের জয়সূচক গোল হয়ে থাকে। অন্তিম মুহূর্তে অবশ্য পিএসজির জার্সিতে শেষ গোলের সুযোগ এসেছিল মেসির সামনে। কিন্তু তার দারুণ ফ্রি কিক ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন ক্লেরমন্ত গোলরক্ষক।

ম্যাচের ঘণ্টা দেড়েক আগে পিএসজির পক্ষ থেকে বলা হয়, “ফ্রান্সের রাজধানীতে দুই মৌসুম শেষে পিএসজির সঙ্গে লিওনেল মেসির রোমাঞ্চকর যাত্রা ২০২২-২৩ মৌসুম শেষেই থেমে যাবে। ক্যারিয়ারে আগামী দিনগুলোতে লিও আরও অনেক সাফল্য পাবে, সেই আশাই করে ক্লাব।”

অন্যদিকে লিওনেল মেসি বলেন, “পিএসজির প্রতিনিধিত্ব করতে পারায় আমি খুবই আনন্দিত। এই দলের সঙ্গে দলের চমৎকার খেলোয়াড়দের সঙ্গে খেলাটা আমি অত্যন্ত উপভোগ করেছি। আমি এই ক্লাবকে ধন্যবাদ জানাতে চাই, পিএসজিতে আমার অভিজ্ঞতা চমৎকার ছিল।”

About

Popular Links