Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

রোনালদো-বেলদের জার্সি নম্বর ভিনি-রদিগ্রোর পিঠে

গত মৌসুমে যথাক্রমে রিয়ালের ২০ ও ২১ নম্বর জার্সি গায়ে মাঠে নামতেন ভিনিসিয়াস ও রদ্রিগো

আপডেট : ১২ জুন ২০২৩, ০৭:১০ পিএম

সম্প্রতি রিয়াল মাদ্রিদ ছেড়েছেন এডেন হ্যাজার্ড এবং মার্কো অ্যাসেন্সিও। অ্যাসেন্সিও চুক্তির মেয়াদ শেষে ফ্রি ট্রান্সফারে আর হ্যাজার্ডকে এক বছর বাকি থাকতেই চুক্তি বাতিল করে সান্তিয়াগো বার্নাব্যু ছাড়তে হয়েছে।

রিয়াল মাদ্রিদের জার্সিতে হ্যাজার্ড এবং অ্যাসেন্সিও যথাক্রমে ৭ এবং ১১ নাম্বার পরে মাঠ মাতাতেন। দুজনের একত্রে প্রস্থানে লা লিগার নিয়ম অনুযায়ী কাউকে না কাউকে এ দুই জার্সি গায়ে চাপাতে হতো। শেষ পর্যন্ত ওই জার্সি দুটি যাচ্ছে দুই ব্রাজিলিয়ানের দখলে।

স্প্যানিশ গণমাধ্যম এএস জানিয়েছে, আগামী মৌসুমে ভিনিসিয়াস জুনিয়রের গায়ে শোভা পাবে রিয়াল মাদ্রিদের আইকনিক ৭ নম্বর জার্সি। অন্যদিকে, ভিনিসিয়াসের জাতীয় দলের সতীর্থ রদ্রিগো গোয়েসের গায়ে উঠবে ১১। এতদিন তারা যথাক্রমে ২০ ও ২১ নাম্বার জার্সি গায়ে মাঠে নামতেন।

ফুটবলে জার্সি নম্বর নিয়েও মাতামাতিও কম না। সাধারণত কোনো দলের মূল এবং সেরা তারকার গায়ে শোভা পায় ১০ নম্বর জার্সি। স্বাভাবিকভাবেই ফুটবলের সবচেয়ে সম্মানজনক জার্সি নাম্বার হিসেবেও তাই “১০” সংখ্যাটিকেই ধরা হয়। গত শতাব্দীতে পেলে-ম্যারাডোনা আর এ যুগে মেসিরা ১০ নম্বর জার্সি গায়ে মাঠে কিংবদন্তির মর্যাদা পেয়েছেন।


তবে ক্লাব কিংবা জাতীয় দলে কখনও কখনও ১০ নাম্বার ব্যতীত অন্য জার্সিও ঐতিহ্যবাহী হয়ে ওঠে। রিয়াল মাদ্রিদের ক্ষেত্রে যেমনটি ৭ নম্বর জার্সি। এ জার্সি গায়ে চাপিয়েই স্প্যানিশ ক্লাবটির হয়ে ইতিহাস গড়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো, রাউল গঞ্জালেস, এমিলিও বুত্রাগুয়েনো, হুয়ানিতো, অ্যামান্সিও অ্যামারো, রেমন্ড কোপার মতো তারকারা।

যদিও ২০১৮ সালে রোনালদোর প্রস্থানের পর রিয়াল মাদ্রিদের ৭ নাম্বার জার্সিটি কিছুটা জৌলুস হারিয়েছে। গত পাঁচ বছরে মারিয়ানো ডিয়াজ কিংবা এডেন হ্যাজার্ড কেউই এ জার্সির মর্যাদা ধরে রাখতে পারেননি। এর আগে রিয়ালের ২৮, ২৫ ও ২০ নম্বর জার্সি গায়ে তোলা ভিনিসিয়াসের ওপর তাই রিয়ালের এই ঐতিহাসিক জার্সির মর্যাদা পুনরুদ্ধারের গুরুদায়িত্ব।

৭ নাম্বারের মতো অত মহিমান্বিত না হলেও রিয়াল মাদ্রিদের ইতিহাসে ১১ নাম্বার জার্সির গৌরবও কম না। এ জার্সি গায়েই লস ব্লাঙ্কোসদের ইতিহাসে জায়গা করে নিয়েছেন ফ্রান্সিস্কো প্যাকো গেন্তো আর গ্যারেথ বেল। এবার তাদের পর রিয়ালের ১১ নাম্বার জার্সির ভার চাপছে আগে ২৭, ২৫ আর ২১ নাম্বার জার্সি চাপানো রদ্রিগোর কাঁধে।

২০২২-২৩ মৌসুমে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ৫৫ ম্যাচ খেলে ২৩ গোল করার পাশাপাশি ভিনিসিয়াস সতীর্থদের দিয়ে ২১টি গোল করিয়েছেন। অন্যদিকে, ৫৭ ম্যাচে মাঠে নামা রদ্রিগোর নামের পাশে রয়েছে ১৯টি গোল এবং ১১টি অ্যাসিস্ট।

রিয়াল মাদ্রিদের জার্সিতে এখন পর্যন্ত ২৭৯ ম্যাচে মাঠে নেমে ৭৩টি গোল করে সতীর্থদের ৬৯টি গোলে সরাসরি অবদান রেখেছেন। পক্ষান্তরে, স্প্যানিশ ক্লাবটির হয়ে ২১৭ ম্যাচে ৪৯টি গোলের সঙ্গে ৩৭টি অ্যাসিস্ট করেছেন ২২ বছর বয়সী রদ্রিগো।

About

Popular Links