Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

অবশেষে কাতারি মালিকানায় যাচ্ছে ম্যানচেস্টার ইউনাইটেড

মালিকানা কেনার লড়াইয়ে শেখ জসিমের মূল প্রতিদ্বন্দ্বী ছিলেন ব্রিটিশ ধনকুবের এবং ও ইনিয়স গ্রুপের চেয়ারম্যান জিম র‍্যাটক্লিফ

আপডেট : ১৪ জুন ২০২৩, ১১:৫১ এএম

কাতারি মালিকানায় যাওয়ার পর গত এক যুগ ধরে ক্রমাগত সাফল্যের বৃষ্টিতে ভিজেছে ম্যানচেস্টার সিটি। ঘরোয়া অর্জন তো নিয়মিত আসছিলোই, সদ্য সমাপ্ত মৌসুমে সাফল্যের ঝুলিতে যোগ হয়েছে মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মুকুটস্বরূপ উয়েফা চ্যাম্পিয়ন্স লিগও। সেই সঙ্গে ইংল্যান্ডের দ্বিতীয় দল হিসেবে ট্রেবল অর্থাৎ শিরোপাত্রয়ী জেতার কীর্তিও গড়েছে ম্যানসিটি।

ম্যানসিটির নগরপ্রতিদ্বন্দ্বী ও তাদের আগে প্রথম ইংলিশ ক্লাব হিসেবে ট্রেবল জয়ের নজির গড়া ম্যানচেস্টার ইউনাইটেডও এবার তাদের পথেই হাঁটতে যাচ্ছে। কাতারের আমিরের বড় ভাই ও কাতার ইসলামিক ব্যাংকের চেয়ারম্যান শেখ জসিম অনেকদিন ধরেই রেড ডেভিলদের মালিকানা কেনার চেষ্টা করছিলেন। কিন্তু ইংলিশ ক্লাবটির বর্তমান মালিক যুক্তরাষ্ট্রের গ্লেজার পরিবার প্রতিনিয়ত তার প্রস্তাব প্রত্যাখ্যান করছিলেন।

যদিও শেষ পর্যন্ত ম্যানচেস্টার ইউনাইটেড কাতারি মালিকানার অধীনে যাচ্ছে বলেই মনে হচ্ছে। কাতারের শেখ জসিম বিন হামাদ বিন খালিফা আল থানির সর্বশেষ প্রস্তাবে রাজি হয়েছে গ্লেজার পরিবার। মঙ্গলবার (১৩ জুন) এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে কাতারের পত্রিকা আল-ওয়াতান। যদিও ম্যান ইউনাইটেড কিংবা শেখ জসিমের পক্ষ থেকে এখনও আনুষ্ঠানিক কোনো ঘোষণা আসেনি।

তবে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে নিজের ভেরিফায়েড অ্যাকাউন্ট থেকে এ ব্যাপারে একটি টুইট করেছেন শেখ জসিমের ঘনিষ্ঠ কানাডিয়ান-কাতারি বিজনেস কাউন্সিলের ভাইস চেয়ারম্যান জাইদ আল-হামদান। সেখানে তিনি বলেন, “ম্যানচেস্টার ইউনাইটেডের মালিকানা কেনার জন্য শেখ জসিমকে অভিনন্দন।”

এদিকে, বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম, ম্যানচেস্টার ইউনাইটেডের মালিকানা পরিবর্তনের খবর ছড়িয়ে পড়তেই নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জে ক্লাবের শেয়ারের দাম এক লাফে ১৬% বেড়েছে। বলে রাখা ভালো, নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জে ম্যান ইউনাইটেডের ৩১% শেয়ার বিক্রি করে রেখেছে গ্লেজার পরিবার। ক্লাবের শতভাগ মালিকানা নিতে চাইলে শেখ জসিমকে এসব শেয়ারও কিনে নিতে হবে বৈকি।

গ্লেজার পরিবারের ইচ্ছে ছিল ম্যান ইউনাইটেডের কিছু অংশের মালিকানা নিজেদের কাছে রেখে অধিকাংশ মালিকানা বিক্রি করে দেওয়ার। কিন্তু শেখ জসিম ইংলিম ক্লাবটির শতভাগ মালিকানা নিজের করে নেওয়া ব্যতিত অন্য কোনো প্রস্তাবে রাজি ছিলেন না। তাই কাতারি ধনকুবেরের প্রথমদিকের প্রস্তাব ফিরিয়ে দিয়েছিল গ্লেজার পরিবার।

ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়, গ্লেজারদের কাছ থেকে পুরো মালিকানা কেনার জন্য শেখ জসিম ৫৫০ কোটি পাউন্ড প্রস্তাব করেছিলেন। সেই প্রস্তাব তখন ফিরিয়ে দিয়ে ৬০০ কোটি পাউন্ড চেয়েছিল গ্লেজার পরিবার। এরপর দুই পক্ষের আরো দর-কষাকষি হয়। শেষ পর্যন্ত কত দামে জসিম ইউনাইটেড কিনেছেন, তা এখনও জানা যায়নি।

ম্যানচেস্টার ইউনাইটেডের মালিকানা কেনার লড়াইয়ে শেখ জসিমের মূল প্রতিদ্বন্দ্বী ছিলেন ব্রিটিশ ধনকুবের এবং ও ইনিয়স গ্রুপের চেয়ারম্যান জিম র‍্যাটক্লিফ। তিনি গ্লেজার পরিবারের চাহিদামতোই ক্লাবের কিছুটা মালিকানা কিনে বাকিটা গ্লেজার পরিবারের হাতে রেখে দিতে রাজি ছিলেন। কিন্তু তিনি গ্লেজার পরিবারের হাঁকানো দাম আবার দিতে রাজি ছিলেন না। শেষ পর্যন্ত তাই জয় হয়েছে শেখ জসিমেরই।

About

Popular Links