Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

আফগানদের বিপক্ষে বাংলাদেশের ৫৪৬ রানের জয়

টেস্টে এটি টাইগারদের সর্বোচ্চ রানের ব্যবধানে জয়

আপডেট : ১৭ জুন ২০২৩, ০১:০০ পিএম

মিরপুরে একমাত্র টেস্টে সফরকারী আফগানিস্তানের বিপক্ষে জয়ে মঞ্চ তৈরি হয়ে ছিল দ্বিতীয় দিন শেষেই। তৃতীয় দিনে এসে আফগানদের জন্য এই টেস্টের ফলাফর বদলে দেওয়া হয়ে পড়ে অসম্ভব। তবু বাংলাদেশের জয় বিলম্বিত করার আশায় চতুর্থ দিনে আট ইউকেট হাতে নিয়ে খেলা শুরু করে আফগান ব্যাটাররা। তবে টাইগার পেসারদের সামনে দাঁড়াতেই পারেনি তারা। ফলে দিনের প্রথম সেশনেই শেষ হয়েছে খেলা। আর বাংলাদেশে পেয়েছে রানের ব্যাবধানে নিজেদের সর্বোচ্চ জয়।

শনিবার (১৭ জুন) মিরপুর শের-ই বাংলা স্টেডিয়ামে আফগানিস্তানকে ৫৪৬ রানের ব্যবধানে হারিয়েছে বাংলাদেশ। যা টেস্ট ক্রিকেট ইতিহাসে রানের ব্যবধানে তৃতীয় সর্বোচ্চ জয়। 

আর ৮৯ বছরের মধ্যে টেস্ট ক্রিকেটে এটি সব চেয়ে বড় জয়। দেড়শ বছরের টেস্ট ইতিহাসে রানের হিসেবে এর চেয়ে বড় জয় আছে দুটি। ১৯২৮ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৬৭৫ রানে জিতেছে ইংল্যান্ড। ১৯৩৪ সালে অস্ট্রেলিয়াও ইংল্যান্ডকে ৫৬২ রানে হারিয়েছে। তার পরের অবস্থান বাংলাদেশের।

একমাত্র টেস্টে স্বাগতিকদের বিপক্ষে  আফগানদের লক্ষ্য ছিল ৬৬২ রানের। তবে তার ধারে কাছেই যেতে পারেনি সফরকারীরা। আগের দিন দুই উইকেট তুলে নেওয়ার পর চতুর্থ দিন সকালে প্রথম ঘণ্টাতেই ৩ উইকেট নিয়ে জয় তরান্বিত করেছেন এবাদত, শরিফুল। শরিফুল জোড়া আঘাতে আফগানদের চেপে ধরেন। তাসকিনও উইকেট উৎসবে যোগ দিলে প্রথম সেশনে ১১৫ রানেই শেষ হয় সফরকারীদের ইনিংস। শেষ উইকেটে জহির রিটায়ার্ড হলে আফগানদের ইনিংস সমাপ্ত হয়েছে সেখানেই। তাতে ৫৪৬ রানের রেকর্ড গড়া জয় নিশ্চিত হয় বাংলাদেশের।

দ্বিতীয় ইনিংসে ৩৭ রানে ৪ উইকেট নিয়েছেন তাসকিন। যা তার ক্যারিয়ার সেরা। অবশ্য ৩৩ ওভারে তিনি পাঁচ উইকেটও পেতে পারতেন। কিন্তু ভাগ্য সহায় ছিল না তার। তাছাড়া ২৮ রানে ৩ উইকেট নিয়েছেন শরিফুল। একটি করে নিয়েছেন মেহেদী হাসান মিরাজ ও এবাদত হোসেন। অবশ্য পেসাররা মিলে আরেকটি রেকর্ডও গড়েছেন। পুরো ম্যাচে পেসারদের শিকার ছিল ১৪ উইকেট। এক ম্যাচে বাংলাদেশি পেসারদের যা সর্বোচ্চ উইকেট শিকারের নজির। সর্বশেষ নিউ জিল্যান্ডের বিপক্ষে গত বছর পেসাররা মিলে ১৩ উইকেট নিয়েছিলেন। 

ব্যাটিংয়েও এই টেস্টে এসেছে তিন সেঞ্চুরি ও তিন হাফ সেঞ্চুরি। দ্বিতীয় বাংলাদেশি হিসেবে এক টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরি করেছেন নাজমুল হোসেন শান্ত।

সংক্ষিপ্ত স্কোর

আফগানিস্তান: দ্বিতীয় ইনিংসে ৩৩ ওভারে ১১৫/১০ (নিজাত ৪; জহির ৪ (রি/হা) আহমাদজাই ১, হামজা ৫, করিম ১৮, রহমত ৩০, বাহির ৭, আফসার ৬, নাসির ৬, হাশমতউল্লাহ ১৩ (রি/হা), মালিক ৫, জাদরান ০) লক্ষ্য- ৬৬২ রান।

বাংলাদেশ: দ্বিতীয় ইনিংসে ৮০ ওভারে ৪২৫/৪ ডিক্লে. (মুমিনুল ১২১*, লিটন ৬৬*; মুশফিক ৮, শান্ত ১২৪, জাকির ৭১, জয় ১৭)

আফগানিস্তান: প্রথম ইনিংসে ৩৯ ওভারে ১৪৬ (জহির ০*: করিম ২৩, নিজাত ০, ইয়ামিন ০, আমির ৬, আফসার ৩৬, জামাল ৩৫, হাশমতউল্লাহ ৯, রহমত ৯, মালিক ১৭, ইব্রাহিম ৬)

বাংলাদেশ: প্রথম ইনিংসে ৮৬ ওভারে ৩৮২ (এবাদত ০*; শরিফুল ৬, তাসকিন ২, তাইজুল ০, মুশফিক ৪৭, মিরাজ ৪৮, লিটন ৯, শান্ত ১৪৬, মুমিনুল ১৫, জয় ৭৬, জাকির ১)।

ফল: বাংলাদেশ ৫৪৬ রানে জয়ী। 

ম্যন অফ দ্যা ম্যাচ: নাজমুল হোসেন শান্ত।

About

Popular Links