Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

প্রতিবাদের ম্যাচে বর্ণবাদের শিকার ভিনির বন্ধু

ভিনির সঙ্গে হওয়া বর্ণবাদী আচরণের বিরুদ্ধে প্রতিবাদে নিজেদের ফুটবল ইতিহাসে প্রথমবারের মতো কালো জার্সি পরে মাঠে নেমেছিল ব্রাজিল

আপডেট : ১৮ জুন ২০২৩, ০১:৫২ পিএম

সদ্য সমাপ্ত ২০২২-২৩ মৌসুমে লা লিগায় একাধিকবার রিয়াল মাদ্রিদের জার্সিতে একাধিকবার বর্ণবাদী আচরণের শিকার হয়েছিলেন ভিনিসিয়াস জুনিয়র। সেই বর্ণবাদী আচরণের বিরুদ্ধে প্রতিবাদে চলমান আন্তর্জাতিক বিরতিতে নিজেদের ফুটবল ইতিহাসে প্রথমবারের মতো কালো জার্সি পরে মাঠে নেমেছিল ব্রাজিল।

শনিবার (১৭ জুন) স্পেনের বার্সেলোনায় আন্তর্জাতিক প্রীতি ম্যাচে গিনির মু্খোমুখি হয়েছিল ব্রাজিল। প্রথমার্ধে কালো জার্সি পরে মাঠে নামলেও দ্বিতীয়ার্ধে চিরচেনা হলুদ জার্সিতেই দেখা যায় পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের। বর্ণবাদবিরোধী অবস্থানের অংশ হিসেবে অনুষ্ঠিত ম্যাচটির স্লোগান ছিল বর্ণবাদ নিয়ে কোনো খেলা নয়। ম্যাচ শুরুর আগে হাঁটু গেড়ে প্রতিবাদও হয়েছে।

গিনির বিপক্ষে ম্যাচে ভিনিসিয়াসের গায়ে ছিল ব্রাজিলের ১০ নম্বর জার্সি। ফিফা বর্ণবাদবিরোধী টাস্কফোর্সের প্রধান হওয়ার পর ২২ বছর বয়সী এ ব্রাজিলিয়ান ফরোয়ার্ড প্রথমবারের মতো মাঠে নামেন। তবে এ ম্যাচটিও বর্ণবাদের কালো ছোবলের হাত থেকে রহাই পায়নি। আর বর্ণবাদের সেই নোংরা থাবার কবলে পড়েছেন ভিনিসিয়াসেরই এক বন্ধু।

ব্রাজিলিয়ান সংবাদমাধ্যম গ্লোবোর বরাত দিয়ে স্প্যানিশ সংবাদমাধ্যম এএসের এক প্রতিবেদনে বলা হয়, স্টেডিয়ামে প্রবেশের আগে ভিনিসিয়াসের বন্ধু এবং উপদেষ্টা ফিলিপে সিলভা বর্ণবাদী কৌতুকের শিকার হয়েছেন। সিলভা যখন মাঠে প্রবেশ করছিলেন, তখন তার উদ্দেশে এক নিরাপত্তাকর্মী পকেট থেকে কলা বের করে বলেন, হাত ওপরে তোলো, এটাই তোমার জন্য আমার অস্ত্র।

ব্যাপারটি পরে ভিনিসিয়াসেরও কানে গেছে। ম্যাচশেষে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে এ ঘটনার প্রতিবাদ জানান তরুণ ব্রাজিলিয়ান উইঙ্গার। তিনি বলেন, “আমি যখন ঐতিহাসিক কালো জার্সিতে খেলছিলাম এবং আবেগে ভাসছিলাম, তখন আমার বন্ধুকে অপমান করা হলো এবং তাকে নিয়ে তামাশা করা হলো। এমন আচরণ দুঃখজনক। ব্যাকস্টেজ জঘন্য ছিল। আমি জিজ্ঞাসা করতে চাই, নিরাপত্তা ক্যামেরার ফুটেজ কোথায়?”


মাঠের লড়াইয়ে অবশ্য ৪-১ গোলের বড় ব্যবধানেই গিনিকে হারিয়েছে ব্রাজিল। ৮৮ মিনিটে পেনাল্টি থেকে লক্ষ্যভেদের মাধ্যমে দলের পক্ষে চতুর্থ গোলটি করেন ভিনিসিয়াস। তার আগে ব্রাজিলের পক্ষে অপর তিনটি গোল করেন জোয়েলিন্টন আর ভিনিসিয়াসের দুই রিয়াল মাদ্রিদ সতীর্থ রদ্রিগো গোয়েস ও এডের মিলিতাও। ক্রোয়েশিয়ার কাছে হেরে কাতার বিশ্বকাপের শেষ আট থেকে বিদায়ের পর আন্তর্জাতিক ফুটবলে এটিই ব্রাজিলের প্রথম জয়।

বর্ণবাদবিরোধী অবস্থানের অংশ হিসেবে আগামী মঙ্গলবার পর্তুগালের রাজধানী লিসবনে সেনেগালের মু্খোমুখি হবে ব্রাজিল। বর্ণবাদবিরোধী প্রচারণার অংশ হিসেবে আগামী মার্চে আন্তর্জাতিক বিরতিতে রিয়াল মাদ্রিদের সান্তিয়াগো বার্নাব্যু স্টেডিয়ামে স্পেনের বিপক্ষে প্রীতি ম্যাচে মাঠে নামবে সেলেসাওরা। এর মাধ্যমে ১১ বছর পর দল দুটি আন্তর্জাতিক ফুটবলে পরস্পরের মোকাবিলা করবে।

২০২২-২৩ মৌসুমে লা লিগায় রিয়াল মায়োর্কা, রিয়াল ভ্যালাদোলিদ, অ্যাটলেটিকো মাদ্রিদ, বার্সেলোনার, ভ্যালেন্সিয়া- অন্তত পাঁচটি প্রতিপক্ষের মাঠে বর্ণবাদী আক্রমণের শিকার হন ভিনিসিয়াস জুনিয়র। কিন্তু গত মে মাসে ভ্যালেন্সিয়ার বিপক্ষে মেস্তায়া স্টেডিয়ামে বর্ণবাদের শিকার হয়ে ভিনিসিয়াস মাঠ ছেড়ে চলে যেতে উদ্যত হয়েছিলেন। যদিও শেষ পর্যন্ত তিনি খেলা চালিয়ে যান।

ভিনিসিয়াস চুপসে যাননি। সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে ঠিকই স্পেনে শিকার হওয়া বর্ণবাদের বিরুদ্ধে প্রতিবাদ করেন। এরপর সাবেক-বর্তমান তারকা ফুটবলার থেকে শুরু করে ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা ডি সিলভা, ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনোসহ আরও অনেকে ভিনিসিয়াসকে সমর্থন জানিয়ে তার পাশে দাঁড়ান। প্রতিবাদস্বরূপ ব্রাজিলের বৃহত্তম শহর রিও ডি জেনিরোর প্রতীক হিসেবে পরিচিত ক্রাইস্ট দ্য রিডিমারের আলো এক ঘণ্টা বন্ধ রেখে ভিনির সঙ্গে একাত্মতা প্রকাশ করা হয়।

শুধু তাই না, স্প্যানিশ দূতাবাসের সামনেও প্রতিবাদ সমাবেশ করেন ব্রাজিলিয়ানরা। স্পেনের রাজধানী মাদ্রিদে ব্রাজিলের রাষ্ট্রদূতের মাধ্যমে আনুষ্ঠানিক অভিযোগও দিয়েছেন তারা। এরপর ভিনিসিয়াসের প্রতি বর্ণবাদী আচরণ ও ঘৃণা থেকে উদ্ভূত অপরাধ নিয়ে তদন্ত শুরু হয়। গত ৫ জুন ভিনিসিয়াসের প্রতি বর্ণবাদী আচরণের পৃথক দুটি ঘটনায় খেলাধুলায় বর্ণবাদ, সংঘাত, বিদেশিদের প্রতি ঘৃণা ছড়ানো ও অসহিষ্ণুতার অভিযোগে সাতজনকে শাস্তি দিয়েছে স্পেনের রাষ্ট্রীয় কমিশন।

About

Popular Links