Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

রেফারিকে গালমন্দ, নিষেধাজ্ঞায় পড়লেন মরিনহো

মরিনহোর পাশাপাশি শাস্তির আওতায় এসেছে এএস রোমাও

আপডেট : ২২ জুন ২০২৩, ০৫:১৫ পিএম

রেফারিদের সঙ্গে বাগ্‌বিতণ্ডায় জড়িয়ে আর রেফারিং নিয়ে সমালোচনা করে হোসে মরিনহো অনেকবারই শাস্তি পেয়েছেন। ব্যতিক্রম হলো না এবারও। ইউরোপা লিগের ফাইনালের রেফারিকে কটু মন্তব্য করার দায়ে এএস রোমার পর্তুগিজ কোচকে চার ম্যাচের জন্য নিষিদ্ধ করা হয়েছে।

গত ৩১ মে হাঙ্গেরির বুদাপেস্টে উয়েফা ইউরোপা লিগের ফাইনালে সেভিয়ার মু্খোমুখি হয়েছিল এএস রোমা। ম্যাচের দ্বিতীয়ার্ধে সেভিয়ার ডি-বক্সে এক ডিফেন্ডারের হাতে বল লাগলেও রেফারি কেন পেনাল্টি দেননি, তা নিয়ে ক্ষোভ ঝাড়েন মরিনহো। এতে সেই ম্যাচের ইংলিশ রেফারি অ্যান্থনি টেইলর তাকে হলুদ কার্ড দেখান।

গোটা ম্যাচেই টেইলরের রেফারিংয়ের ওপর মরিনহোকে ক্ষোভ ঝাড়তে দেখা যায়। নির্ধারিত ৯০ মিনিট অতিরিক্ত সময় মিলিয়ে দুই দলের মোট ১৩ জন খেলোয়াড় হলুদ কার্ড দেখেন। এর মধ্যে কেবল রোমারই ৭ জন খেলোয়াড় হলুদ কার্ড দেখেন।

শেষ পর্যন্ত নির্ধারিত আর অতিরিক্ত সময় শেষে ১-১ গোলে অমিমাংসিত ইউরোপা লিগের ফাইনালে টাইব্রেকারে সেভিয়ার কাছে পরাজিত হয় রোমা। সদ্য সমাপ্ত মৌসুমে সিরি আয় ষষ্ঠ অবস্থানে থাকা ইতালিয়ান ক্লাবটির সামনে এটিই ছিলে চ্যাম্পিয়ন্স লিগ খেলার শেষ সুযোগ। তাই স্বাভাবিকভাবেই মেজাজ নিয়ন্ত্রণে রাখতে পারেননি মরিনহো।

ফাইনালের পরও অ্যান্থনি টেইলরের ওপর থেকে মরিহোর ক্ষোভ যায়নি। ম্যাচশেষে স্টেডিয়ামের পার্কিং লটে টেইলরকে উদ্দেশ্য করে ইংরেজি ও ইতালিয়ান ভাষায় আপত্তিকর মন্তব্য করে বসেন স্পেশাল ওয়ান খ্যাত পর্তুগিজ কোচ। পুরো ঘটনাটি ক্যামেরায় ধরা পড়লে রোমার ৬০ বছর বয়সী কোচের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ গঠন করে তদন্তে নামে ইউরোপীয় ফুটবলের অভিভাবক সংস্থা উয়েফা।

অভিযোগের সপক্ষে স্পষ্ট অকাট্য প্রমাণ থাকায় মরিনহোর যে শাস্তি হবে, সেটা আগেই আন্দাজ করা যাচ্ছিল। শেষ পর্যন্ত সেটাই হলো। বুধবার (২১ জুন) উয়েফার পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, রেফারি টেইলরের উদ্দেশে অপমানজনক বা অশালীন ভাষা ব্যবহার করার দায়ে মরিনহোকে চার ম্যাচের নিষেধাজ্ঞা হয়েছে। ফলে আগামী মৌসুমে ইউরোপা লিগের গ্রুপপর্বে চারটি ম্যাচে রোমার ডাগআউটে মরিনহোকে দেখা যাবে না।

মরিনহোর পাশাপাশি শাস্তির আওতায় এসেছে রোমাও। ইউরোপা লিগের ফাইনালের পর ইতালিয়ান ক্লাবটির সমর্থকেরা বিমানবন্দরে টেইলর ও তার পরিবারকে আক্রমণ করেন। এ ঘটনায় এক ইতালিয়ান নাগরিককে গ্রেপ্তারও করা হয়। টেইলরের সঙ্গে এমন আচরণের নিন্দা জানায় ইংল্যান্ডের ম্যাচ অফিসিয়ালদের সংগঠন পিজিএমওএল।

উয়েফা জানায়, সমর্থকদের আচরণের কারণে রোমাকেও শাস্তি পেতে হবে। আগামী মৌসুমে ইউরোপা লিগে প্রথম অ্যাওয়ে ম্যাচে নিজেদের সমর্থকদের জন্য রোমা কোনো টিকেট বিক্রি করতে পারবে না। সেই সঙ্গে গুণতে হবে ৫৫ হাজার ইউরো জরিমানাও।

About

Popular Links