Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

ফিরমিনোও পাড়ি জমালেন সৌদি লিগে

লিভারপুল ছেড়ে ২০২৬ সাল পর্যন্ত তিন বছর মেয়াদি চুক্তিতে সৌদি ক্লাবে যোগ দিয়েছেন এ স্ট্রাইকার

আপডেট : ০৫ জুলাই ২০২৩, ০৫:০৫ পিএম

২০৩০ বিশ্বকাপ আয়োজনের দৌড় থেকে সরে দাঁড়ালেও সৌদি আরব তাদের দেশের ফুটবলে ভিনদেশি তারকাদের মেলা বসানোতে পিছু হটেনি। ইতোমধ্যেই ইউরোপের বেশ কয়েকজন নামজাদা খেলোয়াড়কে দলে টেনেছে দেশটির ক্লাবগুলো, পাশাপাশি আরও অনেকের দিকেও নজর রেখেছে তারা।

সেই ধারাবাহিকতায় এবার সৌদি আরবের ফুটবলে ইউরোপ মাতানো এক ব্রাজিলিয়ান তারকার পা পড়তে যাচ্ছে। চুক্তির মেয়াদ শেষে ২০২২-২৩ মৌসুমের পর লিভালপুল ছাড়েন রবার্তো ফিরমিনো। চলমান গ্রীষ্মকালীন দলবদলে ফ্রি ট্রান্সফারে আল আহলিতে যোগ দিয়েছেন এ ব্রাজিলিয়ান ফরোয়ার্ড।

মঙ্গলবার (৪ জুলাই) সামাজিক যোগাযোগমাধ্যমে ভিডিও পোস্ট করে ফিরমিনোকে দলে নেওয়ার খবর জানায় আল আহলি। ২০২৬ সাল পর্যন্ত তিন বছর মেয়াদি চুক্তিতে সৌদি ক্লাবে যোগ দিলেন ৩১ বছর বয়সী এ ব্রাজিলিয়ান স্ট্রাইকার। আর্থিক বিষয়াদির বিস্তারিত জানানো হয়নি।

২০০৯ সালে ব্রাজিলিয়ান ক্লাব ফিগেরেন্সির হয়ে ফিরমিনোর পেশাদার ক্যারিয়ার শুরু। ২০১১ সালে তিনি যোগ দেন জার্মানির বুন্দেসলিগার ক্লাব হফেনহাইমে। এরপর ২০১৫ সালে তাকে দলে নেয় লিভারপুল। ইংলিশ ক্লাবটির হয়েই ক্যারিয়ারের সুসময় পার করেছেন ফিরমিনো।

লিভারপুলের জার্সিতে গত আট বছরে ৩৬১ ম্যাচ খেলে ১১০টি গোল করেছেন ফিরমিনো। ইংলিশ ক্লাবটির হয়ে একটি করে ইংলিশ প্রিমিয়ার লিগ ও উয়েফা চ্যাম্পিয়ন্স লিগসহ মোট ৭টি শিরোপা জিতেছেন এ ব্রাজিলিয়ান।

নতুন ঠিকানায় ফিরমিনো সতীর্থ হিসেবে পাবেন এদুয়ার্দ মেন্ডিকে। কিছুদিন আগে চেলসি ছেড়ে আল আহলিতে যোগ দিয়েছেন এই সেনেগালিজ গোলকিপার। জেদ্দাভিত্তিক ক্লাবটির নজর আছে ম্যানচেস্টার সিটির রিয়াদ মাহরেজের দিকেও।

ইউরোপিয়ান ফুটবলের পাট চুকিয়ে গত ডিসেম্বরে সৌদি আরবে আল পাড়ি জমান পর্তুগিজ সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনালদো। এরপর একে তার দেখানো পথ অনুসরণ করে সৌদি ফুটবলে পা রাখেন করিম বেনজেমা, এনগোলো কান্তে, এদুয়ার্দো মেন্ডি। সম্প্রতি আরেক সৌদি ক্লাব আল ইত্তিফাকের দায়িত্ব নিয়েছেন সাবেক রেঞ্জার্স ও অ্যাস্টন ভিলা কোচ স্টিভেন জেরার্ড। সব মিলিয়ে সৌদি আরবের ফুটবল যেন পরিণত হয়েছে ইউরোপ মাতানো তারকাদের মিলনমেলায়।

About

Popular Links