Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

জয়ের আনন্দে পরিচ্ছন্নতার দায়িত্ব ভুলে যাননি জাপানি দর্শকরা

জাপানি এক নাগরিক বলেন, কোনো স্থান পরিষ্কার না করে আমরা সেখান থেকে চলে আসতে পারি না। এটা আমাদের শিক্ষার একটি অংশ, প্রতিদিনের জানার বিষয়ও

আপডেট : ২৪ নভেম্বর ২০২২, ০৮:৫৫ এএম

জার্মানির বিপক্ষে ঐতিহাসিক জয়ের পর নিজেদের স্বভাবসুলভ আচরণ ভুলে যাননি জাপানিরা। মাঠে দেশের অবিশ্বাস্য জয় দেখার পর স্টেডিয়ামে ময়লা পরিচ্ছন্ন করছেন জাপানিরা। তাদের এমন কর্মকাণ্ডের ছবি মুহূর্তের মধ্যে সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

বুধবার (২৩ নভেম্বর) খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে ম্যাচ শেষ হওয়ার পর ময়লা পরিষ্কার করেছেন কয়েকজন জাপানি নাগরিক। পলিথিন, পানির বোতল, চিপসের প্যাকেট পরিচ্ছন্নের সময় পাওয়া গেছে জার্মানিদের পতাকাও। জাপানের কাছে ২-১ গোলে হেরে হতাশ সমর্থকেরা ফেলে গেছেন পতাকা। গত পরশুও বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে স্টেডিয়াম পরিষ্কার করেছেন তারা।

এ বিষয়ে জাপানি এক নাগরিক সংবাদমাধ্যম আল জাজিরাকে বলেন, “কোনো স্থান পরিষ্কার না করে আমরা সেখান থেকে চলে আসতে পারি না। এটা আমাদের শিক্ষার একটি অংশ, প্রতিদিনের জানার বিষয়ও।”

গত ২০ নভেম্বর কাতার বনাম ইকুয়েডরের ম্যাচেও সাধারণ দর্শক হিসেবে আল বাইত স্টেডিয়ামে খেলা উপভোগ করেন একদল জাপানি দর্শক। সেদিনও ম্যাচের পর গ্যালারি পরিষ্কার করে আলোচনায় আসেন তারা।

উদ্বোধনী ম্যাচের পর অন্য সব দর্শক চলে গেলেও থেকে গিয়েছিলেন গুটিকয়েক কয়েক জাপানি দর্শক। ম্যাচজুড়ে স্টেডিয়ামে অন্য দর্শকদের ফেলে যাওয়া পলিথিন, পানির বোতল, চিপসের প্যাকেট কুড়িয়েছেন সেই জাপানিরা। শুধু কয়েকজন মিলেই মোটামুটি পরিষ্কার করেছেন স্টেডিয়ামের গ্যালারি। জাপানিদের কুড়িয়ে পাওয়া ময়লার মধ্যে ছিল কাতারের পতাকাও!

জাপানিদের এই স্টেডিয়াম পরিষ্কারের দৃশ্য ভিডিওতে তুলে ধরেন ওমর আল-ফারুক নামের এক বাহরাইনের কনটেন্ট ক্রিয়েটর। নিজের ইনস্টাগ্রামে সেই ভিডিও পোস্ট করার পর অন্তত সাড়ে ৬ লাখ মানুষ সেই ভিডিওতে লাইক দিয়েছেন।

আল-ফারুকের সেই ভিডিওতে এক জাপানি দর্শককে বলতে দেখা গেছে, “আমরা জাপানিরা নিজেদের আবর্জনা নিজেরাই পরিষ্কার করি। আমাদের নিজেদের দেশ ও খেলার মাঠ আমাদেরই পরিষ্কার করতে হবে। চলুন পরিচ্ছন্নতাকর্মীদের কাজটা সহজ করি।”

দ্বিতীয় আরেক ব্যক্তিকে বলতে দেখা গেছে, “জাপানিরা এমনভাবে পরিষ্কার করছেন, যেন এটা তাদেরই দেশ। তারা যেন বোঝাতে চেয়েছেন, নিজের দেশে ময়লা ফেলবেন না। ফেললেও সেটা পরিষ্কার করে ফেলুন।”

জাপানিদের পরিচ্ছন্নতার অভ্যাস এমন নতুন কিছু নয়। ২০১৮ রাশিয়া বিশ্বকাপেও স্টেডিয়ামের আবর্জনা পরিষ্কার করে বেশ প্রশংসিত হয়েছিলেন জাপানি দর্শকেরা।

About

Popular Links