Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

মুখোমুখি ফ্রান্স-আর্জেন্টিনা, পরিসংখ্যানে কে এগিয়ে?

বিশ্বকাপে এখন পর্যন্ত ফ্রান্স ও আর্জেন্টিনার দেখা হয়েছে মোট তিন বার। এর মধ্যে আর্জেন্টিনার দুই জয়ের বিপরীতে ফরাসিরা জিতেছে একবার

আপডেট : ১৭ ডিসেম্বর ২০২২, ০৪:৪৩ পিএম

এবারের কাতার ফুটবল বিশ্বকাপ নিয়ে আগেভাগেই শক্ত কোনো কিছু ধারণা করা বেশ কঠিনই ছিল। অনেক ফেভারিট দলকে ফিরতে হয়েছে বাড়িতে। অবশ্য সব ফেভারিট দল যদি টিকেই থাকে তাহলে তো ফাইনাল পর্যন্ত পৌঁছানো কোনোভাবেই সম্ভব নয়। “আনপ্রেডিক্টেবল” কাতার বিশ্বকাপে ফাইনালে মুখোমুখি হচ্ছে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স ও কোপাচ্যাম্পিয়ন আর্জেন্টিনা।

তারকা খেলোয়াড়ের দিক থেকে ফ্রান্স এগিয়ে থাকলেও কাতার বিশ্বকাপে দুর্দান্ত ফর্মে থাকা মেসির দলকে আটকানো এমবাপেদের আটকানো কতটা সহজ হবে সেটি মাঠে খেলা শুরু হওয়ার আগে বলা যাচ্ছে না।

একদিকে পরপর বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার তাড়া এমবাপে-গ্রিজম্যানদের অন্যদিকে ৩৬ বছরের বিশ্বকাপ ট্রফিখরা কাটিয়ে ওঠার হাতছানি লিওনেল মেসি-আলভারেজদের। 

বিশ্বকাপে এখন পর্যন্ত ফ্রান্স ও আর্জেন্টিনার দেখা হয়েছে মোট তিন বার। এর মধ্যে আর্জেন্টিনার দুই জয়ের বিপরীতে ফরাসিরা জিতেছে একবার। সেটাও গত রাশিয়া বিশ্বকাপের রাউন্ড অব সিক্সটিনের ম্যাচে। হাড্ডাহাড্ডি লড়াইয়ের ওই ম্যাচে ৩-৪ গোলে হেরেছিল আর্জেন্টিনা। মেসিদের হারিয়ে ওই আসরের শিরোপা ঘরে তুলে নেয় ফরাসিরা।

বিশ্বকাপে দুদলের প্রথম দেখা হয় ১৯৩০ সালে বিশ্ব ফুটবলের প্রথম আসরে। আর দ্বিতীয় দেখা ১৯৭৮ সালের বিশ্বকাপে। দুই আসরেই আলবিসেলেস্তেদের বিপক্ষে ধরাশায়ী হয়েছিল ফরাসিরা। সবমিলিয়ে দুদলের ১২ বারের দেখায় আর্জেন্টিনা জিতেছে ৬ ম্যাচ। আর ফ্রান্স জিতেছে ৩ ম্যাচ। বাকি ৩ ম্যাচ ড্রয়ের খাতায় যোগ হয়েছে।

একনজরে দুইদলের মুখোমুখি হওয়ার পরিসংখ্যান তুলে ধরা হলো-

বিশ্বকাপে

১৯৩০, গ্রুপ       আর্জেন্টিনা ১-০ ফ্রান্স

১৯৭৮, গ্রুপ       আর্জেন্টিনা ২-১ ফ্রান্স

২০১৮             আর্জেন্টিনা ৩-৪ ফ্রান্স

প্রীতি ম্যাচে

১৯৬৫, প্যারিস           ফ্রান্স ০-০ আর্জেন্টিনা

১৯৭১, বুয়েনস এইরেস আর্জেন্টিনা ৩-৪ ফ্রান্স

১৯৭১, মারদেল প্লাতা    আর্জেন্টিনা ২-০ ফ্রান্স

১৯৭২, সালভাদর        ফ্রান্স ০-০ আর্জেন্টিনা

১৯৭৪, প্যারিস           ফ্রান্স ০-১ আর্জেন্টিনা

১৯৭৭, বুয়েনস এইরেস আর্জেন্টিনা ০-০ ফ্রান্স

১৯৮৬, প্যারিস           ফ্রান্স ২-০ আর্জেন্টিনা

২০০৭, সেন্ট ডেনিস     ফ্রান্স ০-১ আর্জেন্টিনা

২০০৯, মার্শেই           ফ্রান্স ০-২ আর্জেন্টিনা

About

Popular Links