Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

পাকিস্তানের মাটিতে এশিয়া কাপ, ভারত খেলতে চায় তৃতীয় কোনো দেশে

পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী, আগামী সেপ্টেম্বরে পাকিস্তানে হওয়ার কথা এশিয়া কাপের ষোড়শ আসর। কিন্তু রাজনৈতিক শীতল সম্পর্কের কারণে প্রতিবেশী দেশে যেতে চায় না ভারত

আপডেট : ২৪ মার্চ ২০২৩, ১২:৪০ পিএম

পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী, আগামী সেপ্টেম্বরে পাকিস্তানে হওয়ার কথা এশিয়া কাপের ষোড়শ আসর। কিন্তু রাজনৈতিক শীতল সম্পর্কের কারণে প্রতিবেশী দেশে যেতে চায় না ভারত। আসরটি নিরপেক্ষ ভেন্যুতে আয়োজনের কথা গত অক্টোবরে জানান বিসিসিআই সচিব জয় শাহ, যিনি একই সঙ্গে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) সভাপতি। 

পাকিস্তানে এশিয়া কাপ না খেলার ভারতের এমন সিদ্ধান্ত থেকে সরে আসার আহ্বান জানিয়েছেন শাহিদ আফ্রিদি। দুই দেশের মধ্যে সম্পর্ক উন্নোয়নে পাকিস্তান সফর করে ভারতকে প্রথম পদক্ষেপটি নিতে বললেন তিনি। পাকিস্তানের সাবেক অধিনায়কের মতে, তার দেশের নিরাপত্তা ব্যবস্থা এখন অনেক শক্তিশালী।

জানা গেছে, এবারের এশিয়া কাপ নিজেদের মাটিতেই আয়োজন করতে অনড় পাকিস্তান। ভারত দল না এলে তাদের মাটিতে অনুষ্ঠেয় ২০২৩ বিশ্বকাপ বয়কটের হুমকিও দিয়ে রেখেছে পিসিবি।

ক্রিকইনফো এক প্রতিবেদনে জানিয়েছে, ভারত আগেই জানিয়ে দিয়েছে, তারা এশিয়া কাপ খেলতে পাকিস্তানে যাবে না। সীমান্তে উত্তেজনা, সন্ত্রাসবাদের প্রশ্ন, জঙ্গিদের সাহায়্য করার অভিযোগের প্রভাব পড়েছে খেলার মাঠে। অবশ্য তৃতীয় দেশে বিশ্বকাপের ম্যাচ খেলেছে দুই দেশ।

জার্মানভিত্তিক সংবাদমাধ্যম ডয়চে ভেলে জানায়, এই পরিস্থিতিতে এশিয়া কাপে ভারত তৃতীয় কোনো দেশে ম্যাচ খেলার সিদ্ধান্ত নিতে পারে। আমিরাত, ওমান, শ্রীলঙ্কা বা যুক্তরাজ্যে ভারতের ম্যাচ হতে পারে। ভারতে ৫০ ওভারের একদিনের ক্রিকেটের বিশ্বকাপের আগে এশিয়া কাপ হবে। সেপ্টেম্বরে এশিয়া কাপ হওয়ার কথা। এশিয়া কাপও ৫০ ওভারের খেলা। মোট ছয়টি দেশ এই কাপে খেলে। পাকিস্তানও হুমকি দিয়েছে, তাদের দেশ থেকে এশিয়া কাপ সরিয়ে নিলে তারা ভারতে বিশ্বকাপ খেলতে যাবে না।

ভারত সবশেষ পাকিস্তান সফর করে ২০০৮ সালে, এশিয়া কাপ খেলতে। এর দুই বছর আগে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে পাকিস্তানে যায় তারা। আর দুই দলের সবশেষ দ্বিপাক্ষিক সিরিজ হয়েছে ২০১২-১৩ মৌসুমে, ভারতের মাটিতে। পাকিস্তান সবশেষ ভারত সফর করে ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে।

About

Popular Links