Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

সাকিবের ক্যানসার ফাউন্ডেশন নিয়ে যা বললেন শিশির

সাকিবের ক্যানসার ফাউন্ডেশন করার মহৎ উদ্যোগকে এগিয়ে নিতে আহ্বান জানিয়েছেন তার স্ত্রী উম্মে আহমেদ শিশির

আপডেট : ২৫ মার্চ ২০২৩, ০৪:৫৫ পিএম

জন্মদিনে ক্যানসার ফাউন্ডেশন উদ্বোধনের আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছেন সর্বকালের সর্বশ্রেষ্ট বাংলাদেশি অলরাউন্ডার সাকিব আল হাসান।

শুক্রবার (২৪ মার্চ) ঢাকার এক পাঁচ তারকা হোটেলে ক্যান্সার ফাউন্ডেশনের যাত্রা শুরুর ঘোষণা দেন সাকিব। মানবিক কাজে যুক্ত হওয়া অবশ্য সাকিবের জন্য নতুন কিছু না। এর আগে কোভিড মহামারিকালীন সময়ে অনেক প্রশংসনীয় কাজ করেছে দ্য সাকিব আল হাসান ফাউন্ডেশন।

সাকিবের এই মহৎ উদ্যোগকে এগিয়ে নিতে আহ্বান জানিয়েছেন তার স্ত্রী উম্মে আহমেদ শিশির। এক ফেসবুক পোস্টে তিনি এই আহ্বান জানান।

গত বছরের ৮ এপ্রিল শিশিরের মা নার্গিস বেগম সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তিনি ক্যানসারে আক্রান্ত ছিলেন। সেই কথা উল্লেখ করে শিশির লিখেছেন, ক্যানসার কতটা ভয়াবহ আর ঝুঁকিপূর্ণ একটা ব্যাধি সেটি আমরা প্রত্যেকে জানি। ক্যানসারে আমি আমার মাকে হারিয়েছি।

শিশিরের বাবা মমতাজ আহমেদ ২০২০ সালের ১৭ ডিসেম্বর যুক্তরাষ্ট্রে অসুস্থ হয়ে মারা যান। হাসপাতাল নির্মাণের ক্ষেত্রে এ জন্য শিশির সবাইকে সহযোগী মনোভাব নিয়ে এগিয়ে আসার আহ্বান জানান।

সাকিবের ক্যানসার ফাউন্ডেশন উদ্যোগে তার সঙ্গে গুরুত্বপূর্ণ সদস্য হিসেবে ছিলেন সাবেক কয়েকজন ক্রিকেটার ও দুজন স্বনামধন্য কোচ। সাবেক ক্রিকেটারদের সেই গ্রুপটির অন্যতম সদস্য হিসেবে অনুষ্ঠানে ছিলেন নাঈম ইসলাম, সোহরাওয়ার্দী শুভ। অন্যদিকে, সাবেক কোচদের মধ্যে রয়েছেন বাংলাদেশের ক্রিকেটারদের অভিভাবক হিসেবে পরিচিত নাজমুল আবেদীন ফাহিম।

নিজের নামে ক্যানসার ফাউন্ডেশন গড়ে তোলার কারণ হিসেবে সাকিব আল হাসান বলেন, “রোজা শুরু জুমার দিন, আজ আমার জন্মদিন। একদিনে সব মিলে গেছে। দিনটি আলাদা আরেকটি কারণে বিশেষ, আমাদের নতুন একটি উদ্যোগের কারণে। অনেক সময় আমি অনেক কাজের সঙ্গে জড়িত হয়েছি। চেষ্টা করেছি মানুষের পাশে থাকার। কিন্তু এবার প্রাতিষ্ঠানিকভাবে কিছু করতে চাই। এই ক্যানসার ফাউন্ডেশন করার পেছনে সত্যিকার অর্থে সেটাই কারণ।”

বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক বলেন, “ক্যান্সারকে সবাই মরণব্যাধি বলে। তবে এর ভয়ে পিছিয়ে থাকলে তো চলবে না। আমাদেরকে এর বিরুদ্ধে লড়াই করতে হবে, মানুষকে সাহস দিতে হবে, দেখাতে হবে আশা। আমরা সবাই মিলে সেই কাজটি করতে চাই। যত ক্ষুদ্র পর্যায়ে থেকেই হোক না কেন।”

তিনি আরও বলেন, “সাকিব আল হাসান ক্যানসার ফাউন্ডেশন কাজ করতে চায় সেসব মানুষের জন্য, যাদের ব্যয়বহুল এই চিকিৎসা এগিয়ে নিয়ে যাওয়ার সামর্থ্য নেই। আমরা যদি ১০০ বা এক হাজার মানুষকে সহায়তা করতে পারি সেটাই অনেক বড় অর্জন হবে। আমাদের স্বপ্ন বড় একটা ক্যানসার হাসপাতাল করার। যেখানে পরিপূর্ণ আধুনিক চিকিৎসার সকল কিছু থাকবে।”

সাকিবের ক্যানসার ফাউন্ডেশনের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি ও ওষুধ শিল্প সমিতির সভাপতি নাজমুল হাসান পাপন। 

সাকিবের উদ্যোগের প্রশংসা করে তিনি বলেন, “আজকে সাকিবের জন্মদিন, আমি জানতাম না। এটা একটা বড় দিন। আমার জানা উচিত ছিল, কিন্তু জানতাম না। এমন একটা দিনে এ ধরনের একটা প্রোগ্রাম, সত্যিই এর চেয়ে ভালো দিন আর হতে পারে না।”

About

Popular Links