Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

লাপোর্তা: অন্যায় সুবিধা পেতে বার্সা কখনো কিছু করেনি

হোয়ান লাপোর্তার দাবি, ক্লাবের ভাবমূর্তিতে ‘কালিমা লেপন করতে' এই অভিযোগ তোলা হয়েছে

আপডেট : ১৭ এপ্রিল ২০২৩, ০৮:৩৪ পিএম

গত মাসে স্প্যানিশ আইনজীবীরা কাতালান ক্লাব বার্সেলোনার বিরুদ্ধে রেফারিকে ঘুষ দেওয়ার অভিযোগ তুলেছেন। তাদের অভিযোগ স্প্যানিশ রেফারিং কমিটির সাবেক সহসভাপতি হোসে মারিয়া এনরিক নেগ্রেইরার প্রতিষ্ঠানকে ২০০১ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত ৮৫ কোটি টাকা (৭৩ লাখ ইউরো) দিয়েছে বার্সা।

বিষয়টিকে সামনে এনে স্পেনের আইনজীবীরা বার্সার বিরুদ্ধে খেলাধুলায় দুর্নীতি ও ব্যবসায়িক কাগজপত্র জালিয়াতির অভিযোগ তুলেছেন। এটা নিয়েই তোলপাড় চলছে স্প্যানিশ ফুটবলে। 

তবে বার্সা বরাবরই এই অভিযোগ অস্বীকার করে দাবি করেছে, রেফারিকে দিয়ে দুর্নীতি করাতে এই টাকা দেওয়া হয়নি। খেলোয়াড় ও রেফারিং নিয়ে কৌশলগত পরামর্শের জন্য এই টাকা দেওয়া হয়েছে।

সোমবার (১৭ এপ্রিল) এক সংবাদ সম্মেলনে বার্সেলোনা সভাপতি হোয়ান লাপোর্তা আবারও তাদের দাবির পক্ষে জড়ালো অবস্থান নেন। তিনি বলেন, “অন্যায় সুবিধা পাওয়া যাবে, এমন কোনো কাজ কখনো করেনি বার্সা। খেলাধুলায় সুবিধা পাওয়ার লক্ষ্যে ক্লাব কখনো কিছু করেনি।”

লাপোর্তার দাবি, “ক্লাবের ভাবমূর্তিতে ‘কালিমা লেপন করতে' এই অভিযোগ তোলা হয়েছে। বার্সেলোনার সমর্থকেরা ক্লাবের বিরুদ্ধে দুর্নাম ছড়ানোর প্রচারণার কারণে ভুগছেন...বিশ্বের খেলাধুলায় রেফারেন্স পয়েন্ট থেকে কোনো বাজে প্রচারণা বার্সাকে সরাতে পারবে না।”

সংবাদ সম্মেলনে বার্সেলোনা সভাপতি আরও বলেন, “কাকতাল বলে কিছু নেই। খেলার মাঠে বার্সা যখন সবে জেগে উঠতে শুরু করেছে, তখন এই আঘাত এসেছে। এবং কাকতালীয়ভাবে সেটি এসেছে বার্সা সিভিসি চুক্তিতে সই করতে রাজি না হওয়ার পর।”

“আমরা নিজেদের লাভের কথা ভেবেছি আর সে অনুযায়ী ইউরোপীয় ফুটবলকে সংস্কারের (সুপার লিগ) প্রকল্পেও নেতৃত্ব দিচ্ছি। আর লিগ সভাপতি এ সুযোগটাই নিয়েছেন এবং উয়েফাও এই জনরোষে যোগ দিয়েছে। এ আঘাতটা এসেছে ক্যাম্প ন্যুর কাজ একটি আন্তর্জাতিক প্রতিষ্ঠানকে দেওয়ার পর। তাই কাকতালীয় বলে কিছু নেই। এমন প্রচণ্ড আঘাত বার্সার ওপর আর আসেনি। আমাদের ক্লাব, খেলোয়াড় ও কোচদের পাশে থাকতে হবে। ওরা আমাদের অস্থিতিশীল করতে পারবে না।”

বোঝাই যাচ্ছে, ক্ষোভ খানিকটা পরোক্ষভাবে লা লিগা সভাপতি ও উয়েফা সভাপতির ওপর ঝেড়েছেন লাপোর্তা। 

সিভিসি চুক্তির বিষয়টি উঠেছিল ২০২১ সালের আগস্টে লিওনেল মেসির বার্সা ছাড়ার সময়। লা লিগার সঙ্গে যুক্তরাজ্যভিত্তিক বিনিয়োগ প্রতিষ্ঠান সিভিসি ক্যাপিটাল পার্টনার্সের (সিভিসি) চুক্তিতে তখন সম্মতি দেয়নি রিয়াল ও বার্সা। এটা নিয়ে লা লিগা সভাপতি হাভিয়ের তেবাসের সঙ্গে তখন প্রায় “যুদ্ধ” লেগে গিয়েছিল লাপোর্তার। 

উয়েফার সুযোগ নেওয়া বলতে লাপোর্তা বিতর্কিত ইউরোপিয়ান সুপার লিগের প্রসঙ্গ টেনেছেন। রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা, জুভেন্টাসসহ ইংল্যান্ডের আরও কিছু ক্লাব মিলে ইউরোপিয়ান সুপার লিগ নামে চ্যাম্পিয়নস লিগের মতো একটি টুর্নামেন্ট চালুর পরিকল্পনা করেছিল। পরে অন্যান্য ক্লাব এই পরিকল্পনা থেকে সরে এলেও রিয়াল, বার্সা ও জুভেন্টাস সরে আসেনি। বিষয়টি গড়িয়েছে আদালতে আর উয়েফা সভাপতি আলেক্সান্দার সেফেরিন কিছুদিন আগে বার্সাকে কঠিন শাস্তি দেওয়ার হুঁশিয়ারিও দেন।

About

Popular Links