Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

৩৩ বছরের অপেক্ষার অবসান, সিরি আ শিরোপা জিতল নাপোলি

আর্জেন্টাইন কিংবদন্তি ম্যারাডোনার হাত ধরে ১৯৮৯-৯০ মৌসুমে সবশেষ লিগ শিরোপা জিতেছিল নাপোলি

আপডেট : ০৫ মে ২০২৩, ১০:০১ এএম

সবশেষ ১৯৯০ সালে আর্জেন্টাইন কিংবদন্তি ম্যারাডোনার হাত ধরে ইতালিয়ান লিগ চ্যাম্পিয়ন হয়েছিল নাপোলি। এরপর কেটে গেছে ৩৩ বছর। ক্লাবটি ভুগছিল শিরোপা খরায়। অবশেষে দিন ফিরে এলো। আবারও শিরোপা জয়ের মাহেন্দ্রক্ষণ এলো তাদের দুয়ারে।

বৃহস্পতিবার (৪ মে) রাতে উদিনেসের বিপক্ষে ১-১ গোলে ড্র করে নাপোলি। এই ড্রয়ে ৩৩ ম্যাচে ৮০ পয়েন্ট নিয়ে পাঁচ ম্যাচ হাতে রেখে শিরোপা নিশ্চিত করল লুসিয়ানো স্পাল্লেত্তির দল।

খেলা উদিনেসের মাঠে হলেও উৎসবের জোয়ারে মেতেছে নাপোলি স্টেডিয়ামও। হাজার হাজার ভক্ত জড়ো হয়েছিলেন সেখানে।

সিরি আর শীর্ষ গোলদাতা ভিক্টর ওসিমহেন ৫২তম মিনিটে সমতাসূচক গোল করতেই বুনো উল্লাসে মেতে ওঠে নেপলস। উদিনেসের স্টেডিয়ামেও ছিল উৎসবের ঢেউ।

খেলা শুরুর ১৩ মিনিটেই গোল খেয়ে বসে নাপোলি। তবে দ্বিতীয়ার্ধের শুরুর দিকে সমতায় ফেরে তারা। জোরাল শটে লক্ষ্যভেদ করেন ভিক্টর ওসিমহেন।

চলতি লিগে নাইজেরিয়ান এই ফরোয়ার্ডের গোল হলো ২২টি। তিন গোল কম নিয়ে তালিকায় দ্বিতীয় স্থানে আছেন ইন্টার মিলানের আর্জেন্টাইন ফরোয়ার্ড লাউতারো মার্তিনেস।

বাকি সময়ে ব্যবধান বাড়ানোর চেয়ে সমতা ধরে রাখার দিকেই মনোযোগ ছিল তাদের।

নির্ধারিত নব্বই মিনিটের পর আরও অতিরিক্ত তিন মিনিটের খেলা শেষ হতেই লম্বা বাঁশি। গ্যালারি থেকে স্রোতের মতো নাপোলির সমর্থকরা মাঠে নেমে আসেন। শুরু হয় বাঁধনহারা উচ্ছ্বাস।

উৎসবে সমর্থকদের স্মৃতিতে ফিরে এলেন ম্যারাডোনার স্মৃতিও। এই আর্জেন্টাইন কিংবদন্তির হাত ধরেই ১৯৮৯-৯০ মৌসুমে সবশেষ লিগ শিরোপা জিতেছিল নাপোলি। ২০২০ সালের নভেম্বরে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান ম্যারাডোনা।

ইতালির উত্তরে অবস্থিত উদিনেসের স্টেডিয়ামের ভেতরে ছিলেন ১১ হাজার ভক্ত, বাইরে আরও ৫ হাজার। নেপলসে ৫০ হাজারের বেশি দর্শক স্টেডিয়ামের বাইরে বিশাল স্ক্রিনে দেখেছেন ম্যাচ। খেলা শেষ হতেই খুশির জোয়ার নেমে আসে শহরে।

নাপোলি কোচ লুসিয়ানো স্পালেত্তি বললেন, “এই সাফল্যে ম্যারাডোনার প্রভাব অনুভূত হয়েছিল। তিনি বলেন, নাপোলি, এটা তোমার জন্য। এখানে অনেকে আছে যারা তাদের জীবনের কঠিন মূহূর্ত পার করেছে। এই আনন্দের সবটুকু তাদের প্রাপ্য।”

লরেন্তিস ২০০৪ সালে যখন ক্লাবের দায়িত্ব নেন, তখন নাপোলিকে দেউলিয়া ঘোষণা করা হয়েছিল। তৃতীয় বিভাগে তাদের শুরু। তিনি বলেন, “৩৩ বছর ধরে দেখা স্বপ্ন পূরণ। এটা লম্বা প্রক্রিয়া।”

ক্লাবের প্রেসিডেন্ট অরেলিও ডি লরেন্তিস নেপলস স্টেডিয়ামের বাইরে দর্শকদের উদ্দেশ্যে বলেন, “আপনারা আমাকে সবসময় বলেছেন, আমরা জিততে চাই এবং আমরা জিতলাম। আমরা সবাই একসঙ্গে এটা জিতেছি।”

About

Popular Links