Friday, May 31, 2024

সেকশন

English
Dhaka Tribune

এক টেস্টে জোড়া সেঞ্চুরিতে মুমিনুলের পাশে শান্ত

এর আগে ২০১৮ সালে শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টে এই কীর্তি গড়েন মুমিনুল

আপডেট : ১৬ জুন ২০২৩, ১১:৪৮ এএম

এক টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরি করা দ্বিতীয় বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে নাম লেখালেন নাজমুল হোসেন শান্ত। এর আগে ২০১৮ সালে শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টে এই কীর্তি গড়েন মুমিনুল।

আফগানিস্তানের বিপক্ষে সিরিজের একমাত্র টেস্টের প্রথম দিনে ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি পেয়েছিলেন শান্ত। শুক্রবার (১৬ জুন) পেলেন ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি। 

প্রথম ইনিংসে শান্তর সেঞ্চুরিতে যেতে লেগেছিল ১১৮ বল। আজ প্রয়োজন হলো ১১৫ বল। হাশমতউল্লাহর বলে লেগ সাইডে খেলে সিঙ্গেল নিয়ে হেলমেট খুলেছেন, এরপর দিয়েছেন লাফ। এরপর এসেছে ব্যাটে ভরে করে দেওয়া উড়ন্ত চুমু।

এখন পর্যন্ত শান্ত মেরেছেন ১৩টি চার। প্রথম ইনিংসে ১৪৬ রান করতে ২৩টি চারের সঙ্গে মেরেছিলেন দুটি ছক্কা। 

৫৪ রান নিয়ে তৃতীয় দিন শুরু করেছিলেন শান্ত। প্রথম ইনিংসে দ্বিতীয় উইকেটে মাহমুদুল হাসানের সঙ্গে যোগ করেছিলেন ২১২ রান। এবার জাকির হাসানের সঙ্গে যোগ করেছেন ১৭১ রান। 

এখন মুমিনুলকে নিয়ে এগোচ্ছেন তিনি। দ্বিতীয় ইনিংসের ৪০তম ওভার শেষে বাংলাদেশের লিড ৪৫০ রান।

২০১৮ সালে শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টের দুই ইনিংসে মুমিনুল করেন ১৭৬ ও ১০৫ রান। ওই ম্যাচে তার মোট সংগ্রহ ছিল ২৮১ রান। যা এক ম্যাচে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রানেরও রেকর্ড। 

ঢাকা টেস্ট খেলতে নামার আগে ২২ টেস্টের ক্যারিয়ারে ২৪.৭০ গড়ে শান্তর রান ছিল ১ হাজার ১৩, যেখানে শতক ২টি ও অর্ধশতকের ইনিংস ছিল ৩টি।

About

Popular Links